১৮ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

চীনে কমলেও এশিয়ার বাজারে সূচক বেড়েছে


অর্থনৈতিক রিপোর্টার ॥ চীনের শিল্প খাতে উৎপাদন কমেছে। সেই সঙ্গে সেখানে কমেছে খুচরা বিক্রি ও প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ। এ প্রবণতা দেশটির অর্থনৈতিক শ্লথগতিকে আরও স্থায়ী করছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু তার মধ্যেও সোমবার এশিয়ার প্রধান প্রধান পুঁজিবাজার ইতিবাচক ধারায় লেনদেন করেছে।

বিবিসি জানিয়েছে, সাপ্তাহিক ছুটির পর প্রথম কার্যদিবসে জাপানের নিক্কেই সূচক ০.৩ শতাংশ বেড়ে ১৬ হাজার ৪৬৬ পয়েন্টে লেনদেন শেষ করেছে। অন্যদিকে চীনের সাংহাই কম্পোজিট হংকংয়ের হ্যাংসেং সূচক বেড়েছে যথাক্রমে ০.৬ ও ০.৭ শতাংশীয় পয়েন্ট। আর অস্ট্রেলিয়া বেঞ্চমার্ক সূচক এএসএক্স/২০০ বেড়েছে ০.৬ শতাংশীয় পয়েন্ট। তবে এশিয়ার অন্য বাজারের মধ্যে অতটা ইতিবাচক হতে পারেনি দক্ষিণ কোরিয়ার বাজার। অন্য বাজার যখন উর্ধ্বমুখী প্রবণতায় দিন পার করেছে, তখন দক্ষিণ কোরিয়ার বেঞ্চমার্ক সূচক অপরিবর্তিত অবস্থায় লেনদেন শেষ করেছে। প্রসঙ্গত, গত শনিবার সাপ্তাহিক ছুটির মধ্যেই চীন তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। এতে দেখা যায়, এপ্রিলে দেশটির শিল্প খাতের উৎপাদন ৬ শতাংশ বেড়েছে। তবে এই বৃদ্ধি ছিল প্রত্যাশার তুলনায় কম। গত বছরের একই সময়ে এ খাতে দেশটির উৎপাদন বাড়ে ৬.৮ শতাংশ। খুচরা বিক্রিতেও দেখা গেছে একই চিত্র। চলতি বছরের জানুয়ারি-এপ্রিলে দেশটির এ খাতে বিক্রি বেড়েছে ১০.১ শতাংশ। অন্যদিকে মূলধনী যন্ত্রপাতি, জমি, ভবন, গাড়ি ক্রয়ে ব্যয় বেড়েছে ১০.৫ শতাংশ। গত বছরের একই সময়ে যা এর চেয়ে বেশি ছিল।

মিজুহু ব্যাংক জানিয়েছে, চীনের এই অর্থনৈতিক অবস্থা দেশটির শ্লথগতি নিয়ে আরও ভাবিয়ে তুলছে। অন্যদিকে এর মাধ্যমে বিশ্ববাজারে দেশটির পণ্য চাহিদা যে দিন দিন কমছে তা আরও স্পষ্ট করছে।

সম্পর্কিত:
পাতা থেকে: