মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সৌদি আরবে ম্যাসেঞ্জার, ইমো বন্ধ

প্রকাশিত : ১৬ মে ২০১৬, ১১:৫৩ এ. এম.
সৌদি আরবে ম্যাসেঞ্জার, ইমো বন্ধ

অনলাইন ডেস্ক ॥ অ্যাপের বিভিন্ন ধরনের ফিচার বন্ধ করার পর এবার জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের ‘ফেসবুক ম্যাসেঞ্জার’ এবং ‘ইমো’ বন্ধের আদেশ দিয়েছে সৌদি আরব। অ্যাপ দুটির মাধ্যমে কথা এবং ভিডিও বার্তা আদানপ্রদান সেবা বন্ধ এবং ‘একই ধরনের অন্যান্য সেবাগুলো’ এখন থেকে নিষিদ্ধ বলে দেশটিতে আদেশ জারি করা হয়েছে।

সামাজিক যোগাযোগে বিশ্বব্যাপী জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক এই সেবাটির মাধ্যমে কথা এবং ভিডিও বার্তা আদানপ্রদান শুরুর পর ম্যাসেঞ্জার ব্যবহারের ব্যাপারে জনগণকে সতর্ক করেছিল সৌদি সরকার।

এই আদেশটি কেন জারি করা হয়েছে এই ব্যাপারে কোনো ব্যাখ্যা দেয়নি সৌদির সংশ্লিষ্ট মন্ত্রণালয়। তবে দেশটির স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে দ্য ইনডিপেনডেন্ট জানিয়েছে, দেশটির মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর ‘ব্যবসায়িক আয়’ ধরে রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে ভিডিও ও ভয়েস কলিং সুবিধার অ্যাপের মাধ্যমে ইন্টারনেটে ফ্রি কলের কারণে অনেক কোম্পানি মুনাফা হারাচ্ছে বলে অভিযোগ করেছিল স্থানীয় টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠানগুলো।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, শুক্রবার থেকে ফ্রি ভিডিও এবং ভয়েস কল সার্ভিস অ্যাপ ‘ইমো’র মতো দেশটিতে ফেসবুক মেসেঞ্জারের ভিডিও ও ভয়েস কল ব্যবহার করা যাচ্ছে না। গ্রাহকদের প্রশ্নের জবাবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, ‘আইনগত জটিলতা’ র কারণে এমনটি হচ্ছে।

ফেসবুক ম্যাসেঞ্জার বন্ধের বিষয়ে এক কর্মকর্তা বলেন, ‘আইনগত বিষয়ে’ কোম্পানিটি (ফেসবুক) ‘শর্ত পূরণে ব্যর্থ’ হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্যর্থ হলে অন্যদের ক্ষেত্রেও এ ধরনের সিদ্ধান্ত হবে।

এর আগে চলতি মাসের শুরুতে ‘হোয়াটস অ্যাপ’ ও ‘ভাইবার’র মাধ্যমে দেশটিতে ইন্টারনেট কলিং সুবিধা বন্ধ করে দেওয়া হয়েছে। যদিও ‘ট্যাংগো’, ‘লাইন’-এর মতো আরও অনেক ইন্টারনেট সেবা এখনো সৌদি আরবে উন্মু্ক্ত রয়েছে।

প্রকাশিত : ১৬ মে ২০১৬, ১১:৫৩ এ. এম.

১৬/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: