১৬ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ম্যান্ডেলাকে গ্রেফতারের গোপন তথ্য যুগিয়েছিল সিআইএ!


ম্যান্ডেলাকে গ্রেফতারের গোপন তথ্য যুগিয়েছিল সিআইএ!

অনলাইন ডেস্ক ॥ দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলাকে ১৯৬২ সালে গ্রেফতার করতে দেশটির বর্ণবাদী সরকারকে গোপন তথ্য যুগিয়ে সহায়তা করেছিল মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। সে সময়ে ডারবানে মার্কিন ভাইস কনসাল হিসেবে দায়িত্ব পালনকারী সিআইএ কর্মকর্তা ডোনাল্ড সি রিকার্ড নিজে এ তথ্য সরবরাহ করার কথা স্বীকার করেছেন। ৮৮ বছর বয়সি রিকার্ড নিজেই এ কথা স্বীকার করেছেন।

তিনি ব্রিটিশ সংবাদপত্র সানডে টাইমসকে বলেন, ম্যান্ডেলাকে সিআইএ সোভিয়েত ইউনিয়নের বাইরে অবস্থিত বিশ্বের সবচেয়ে বিপজ্জনক কম্যুনিস্ট হিসেবে ধরে নিয়েছিল। আর সে কারণেই তথ্য যুগিয়ে তাকে বর্ণবাদী সরকারের হাতে তুলে দিতে দ্বিধা করেননি রিকার্ড। ম্যান্ডেলাকে গ্রেফতারের তথ্য যোগানোর জন্য তার কোনো অনুশোচনা নেই বলেও জানান তিনি।

১৯৬২ সালের ৫ আগস্ট ডারবান থেকে জোহান্সবার্গে গোপন সফরে ম্যান্ডেলা যাবেন বলে জানতে পারেন ডোনাল্ড রিকার্ড। দক্ষিণ আফ্রিকার পুলিশ বিভাগের সিআইএ’র অনুচরদের এ তথ্য সরবরাহ করেন তিনি। এতে তারা রাস্তা আটকে দিতে পারে। যাওয়ার পথে ম্যান্ডেলার গাড়িকে আটকানো হয়। কালো পোশাক পরে চালকের ছদ্মবেশে ছিলেন ম্যান্ডেলা এবং সিআইএ’র অনুচররা তাকে শনাক্ত করতে পারে।

গ্রেফতারের পর বিচার হয় এবং ম্যান্ডেলাকে ২৭ বছর কারাদণ্ড দেয়া হয়। ২৭ বছরের কারাভোগের পর ১৯৯০ সালে তিনি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণ করেন এবং দেশটিতে শান্তি প্রতিষ্ঠায় নেতৃস্থানীয় ভূমিকা পালন করেন। ১৯৯৪ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে ছিলেন ম্যান্ডেলা। ১৯৯৩ সালে তিনি নোবেল শান্তি পুরস্কার পান। ২০০৪ সালে ৮৫ বছর বয়সে জনজীবন থেকে অবসর নেন। ৯৫ বছর বয়সে ৫ ডিসেম্বর ২০১৩ সালে মৃত্যুবরণ করেন নেলসন ম্যান্ডেলা।

সম্পর্কিত:
পাতা থেকে: