২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

দেশে মানবাধিকার ও মানুষের কথা বলার অধিকার নেই ॥ ফখরুল


স্টাফ রিপোর্টার ॥ দেশে এখন মানবাধিকার এবং মানুষের কথা বলার অধিকার নেই বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রবিবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

বিএনপি মহাসচিব বলেন, স্বাধীনতার পর আমরা দেখেছি, স্বাধীনতার চেতনা ভূলুণ্ঠিত হয়েছে, গণতন্ত্র ও ভোটাধিকার হরণ হয়েছে। যার ফলে জনগণের মধ্যে পুঞ্জীভূত ক্ষোভ ও অসস্তোষ ছিল। যারা একদলীয় শাসন কায়েম করতে চেয়েছিল তারা পরাজিত হয়েছেন এবং সিপাহী জনতার বিপ্লবের মাধ্যমে এসবের অবসান ঘটিয়ে বহুদলীয় গণতন্ত্রের সূচনা হয়েছিল। এটা করেছিলেন জিয়াউর রহমান। তিনি দেশ পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন।

মির্জা ফখরুল বলেন, জিয়াউর রহমান জাতিকে মুক্তির পথ দেখিয়েছিলেন। তাই জিয়াউর রহমানকে স্মরণ করা, তার আদর্শ ও দর্শনকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া মধ্যেই দেশের সার্বিক মুক্তি সম্ভব। তিনি একদিকে যেমন তিনি বহুদলীয় গণতন্ত্রকে প্রতিষ্ঠিত করেছিলেন অন্যদিকে উন্নয়ন কর্মসূচীর মধ্য দিয়ে দেশে একটি বিপ্লব সূচনা করেছিলেন। উন্নয়নের জন্য টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত হেঁটে হেঁটে মানুষকে উজ্জীবিত করেছিলেন। আমরা মনে করি, গোটা দেশে তার আদর্শ ও দর্শনের ভিত্তিতে নতুন করে একটি গণতান্ত্রিক বাংলাদেশ বিনির্মাণের জন্য সবাই কাজ করবে। এটাই হচ্ছে আমাদের প্রত্যাশা।

বিএনপির যৌথ সভা ও সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স, ডাঃ শাখাওয়াত হোসেন জীবন, বিলকিস জাহান শিরিন, শ্যামা ওবায়েদ, দলের নেতা আব্দুস সালাম, কাজী আবুল বাশার, আ ক ম মোজাম্মেল হক, ওলামা দলের সভাপতি হাফেজ আব্দুল মালেক, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি মামুনুর রশিদ মামুন প্রমুখ।

জিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপির ১৫ দিনের কর্মসূচী ॥ দলের প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৫তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে ১৫ দিনব্যাপী কর্মসূচী ঘোষণা করেছে বিএনপি। ২০ মে থেকে ৩ জুন পর্যন্ত বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলো এ কর্মসূচী পালন করবে বলে রবিবার দুপুরে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান। কর্মসূচীর মধ্যে রয়েছে ৩০ মে জিয়ার মৃত্যুবার্ষিকীর দিনে কেন্দ্রীয়সহ সকল কার্যালয়ে সকালে দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, স্বেচ্ছায় রক্তদান, ফ্রি মেডিক্যাল ক্যাম্প, জিয়াউর রহমানের মাজার জিয়ারত, পোস্টার প্রকাশ, সংবাদপত্র ও অনলাইনে ক্রোড়পত্র প্রকাশ, রচনা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্বেচ্ছায় রক্তদান ও বিনামূল্যে ওষুধ বিতরণ, দোয়া ও মিলাদ মাহফিল। ২০ থেকে ৩ মে পর্যন্ত আলোচনা সভা। এর মধ্যে কেন্দ্রীয়ভাবে ৩১ মে বিকেলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আলোচনা সভা। আর ২৪ মে যুবদল, ২৬ মে মহিলা দল, ২৭ মে স্বেচ্ছাসেবক দল, ২৮ মে মুক্তিযোদ্ধা দল ও ২ জুন শ্রমিকদল আলোচনা সভা করবে। এছাড়া ৩০ মে থেকে ১ জুন পর্যন্ত রাজধানীর বিভিন্ন পয়েন্টে দুস্থদের মধ্যে খাবার বিতরণ করবেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া।

নিজের ঘরে ইহুদী রেখে অন্যের ঘরে খোঁজার চেষ্টা করছেন প্রধানমন্ত্রীÑ হান্নান শাহ ॥ প্রধানমন্ত্রী নিজের ঘরে ইহুদী রেখে অন্যের ঘরে ইহুদী খোঁজার চেষ্টা করছেন বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব) আ স ম হান্নান শাহ। তিনি বলেন, প্রধানমন্ত্রীর পুত্রবধূই তো ইহুদী। তাই আমরা কি বলব ইসরাইলের সঙ্গে তার সম্পর্ক আছে। শুধু বলব কাঁচের ঘরে থেকে ঢিল ছুড়বেন না। রবিবার দুপুরে রাজধানীর পল্টনে ফটো জার্নালিস্ট এ্যাসোসিয়েশন মিলনায়তনে জাগপা আয়োজিত ফারাক্কা লংমার্চ স্মরণে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাগপা সভাপতি শফিউল আলম প্রধানের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি, এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা, এনপিপির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, জাতীয় পার্টি (জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার প্রমুখ।

আজ বিএনপির বিক্ষোভ ॥ খালেদা জিয়ার বিরুদ্ধে নাশকতার মামলায় চার্জশীট প্রদানের প্রতিবাদে আজ রাজধানীতে বিক্ষোভ সমাবেশ করবে বিএনপি। নয়াপল্টন বিএনপি কার্যালয়ের সামনে এ বিক্ষোভ কর্মসূচী পালন

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এই সমাবেশ করা হবে বলে ঢাকা মহানগর বিএনপির পক্ষ থেকে জানানো হয়।

সম্পর্কিত:
পাতা থেকে: