২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

হাইস্কুলের আইসিটি শিক্ষকদের অবস্থান ধর্মঘট


স্টাফ রিপোর্টার ॥ এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান ধর্মঘট শুরু করেছেন বেসরকারী মাধ্যমিক বিদ্যালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (কম্পিউটার/আইসিটি) বিষয়ের শিক্ষকরা। রবিবার সকাল ১০টা থেকে ‘বাংলাদেশ এমপিওবঞ্চিত আইসিটি শিক্ষক সংগঠনের’ ব্যানারে সারাদেশের প্রায় দুই হাজার শিক্ষক এই কর্মসূচীতে যোগ দেন। এর মধ্যে মাদ্রাসার পাঁচ শতাধিক শিক্ষকও রয়েছেন।

২০১২ সালে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ বিষয় বাধ্যতামূলক করে সরকার। ২০১১ সালের ১৩ নবেম্বর এক পরিপত্রের মাধ্যমে সরকার আইসিটি শিক্ষকদের এমপিও স্থগিত করে। ফলে বেতন-ভাতা ছাড়াই তারা পাঠদান করে আসছেন। গত বছরের এপ্রিল-মে মাসে এমপিওর দাবিতে আইসিটি শিক্ষকরা ঢাকায় মানববন্ধন করে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালককে স্মারকলিপি দেন। এরপর গত বছরের ১৫ অক্টোবর মাউশি এক পরিপত্রের মাধ্যমে মাধ্যমিক স্তরের আইসিটি শিক্ষকদের এমপিও দেয়ার লক্ষে তথ্য সংগ্রহ করে। এরপর গত সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয় এক আদেশে বলেছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয় বাধ্যতামূলক করলেও এই বিষয়ের শিক্ষকদের বেতন-ভাতা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্কুল-কলেজগুলোকে বহন করতে হবে।

সৃষ্টপদে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের দাবি ॥ সৃষ্টপদে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের বেতন ও ভাতা প্রদানের দাবি জানিয়েছে সৃষ্টপদে নিয়োগপ্রাপ্ত নন-এমপিও বাংলাদেশ শিক্ষক পরিষদ। জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধন শেষে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, অর্থমন্ত্রী, শিক্ষা সচিব, মহাপরিচালক, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সদস্যদের নিকট সংসদ সদস্যদের স্বাক্ষর সংবলিত ডিওলেটারসহ স্মারকলিপি প্রদান করা হয়। মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি প্রদীপচন্দ্র রায়, সিনিয়র সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক এনামুল ইসলাম, প্রচার সম্পাদক আমিনুল ইসলাম প্রমুখ।