২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

বড় ম্যাচে মুখোমুখি কলকাতা- ব্যাঙ্গালুরু


স্পোর্টস রিপোর্টার ॥ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) আজ ‘বড় ম্যাচে’ মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। দু’দলই নিজেদের শেষ ম্যাচ জিতে দারুণ প্রতাপে ঘুরে দাঁড়িয়েছে। অধিনায়ক বিরাট কোহলি ও প্রোটিয়া তারকা এবি ডি ভিলিয়ার্সের ব্যাটিং তা-বে গুজরাট লায়ন্সকে ১৪৪ রানের বড় ব্যবধানে হারিয়েছে ব্যাঙ্গালুরু। ১১ ম্যাচে পঞ্চম জয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে চ্যালেঞ্জার্স। শেষ চারের রেসে টিকে থাকতে আজ জিততে হবে কোহলিদের। কলকাতা আছে শক্ত অবস্থানে, ৭ জয়ে দ্বিতীয় স্থানে গৌতম গাম্ভীরের দল। বৃষ্টিবিঘিœত শেষ ম্যাচে রাইজিং পুনে সুপারজায়ন্টসকে সহজেই ৮ উইকেটে হারিয়েছে নাইটরা। খারাপ সময় কাটিয়ে আগের ম্যাচেই ব্যাটে-বলে ছন্দে ফেরা সাকিব-আল হাসান এদিনও নিয়েছেন ১ উইকেট। ঘরের মাঠ ইডেন গার্ডেন্সে টাইগার-অলরাউন্ডারের ওপর বিশেষ দৃষ্টি থাকবে।

পরশু অবশ্য বোলাররাই কলাকাতার জয়ের পথ তৈরি করে দেয়। ১৭.৪ ওভারে খেলা যখন বন্ধ হয় ৬ উইকেটে পুনের রান তখন ১০৩। পীযূষ চাওলা ২, আন্দ্রে রাসেল ১ ও ৩ ওভারে ২১ রান দিয়ে ১ উইকেট নেন সাকিব। কোন উইকেট না পেলেও ৩.৪ ওভারে মাত্র ১০ রান দেন স্পিনার সুনিল নারাইন। বৃষ্টি শেষে ৯ ওভারে নাইটদের সামনে জয়ের জন্য ৬৬ রানের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়। ইউসুফ পাঠানের ঝড়োব্যাটিংয়ে (৪ চার ও ৩ ছক্কায় ১৮ বলে অপরাজিত ৩৭) মাত্র ৫ ওভারে লক্ষ্যে পৌঁছে যায় নাইট শিবির। ১০ বলে ১৫ রান করে তার সঙ্গে ছিলেন মানীস পান্ডে। দলের গুরুত্বপূর্ণ সদস্য হলেও আইপিএলে এবার সাকিবের শুরুটা একদমই ভাল ছিল না। এমন কি সব ম্যাচে একাদশে সুযোগ হয়নি! আগের পাঁচ ম্যাচে ছিল দুটি মাত্র উইকেট, ব্যাট হাতে তিন ইনিংসে ১১, ৩ ও ৬। সঙ্কট কাটিয়ে জ্বলে ওঠেন গুজরাট লায়ন্সের বিপক্ষে।

ইডেনে সেদিন ৪৯ বলে ৪ চার ও ৪ ছক্কায় খেলেন অপরাজিত ৬৬ রানের মনোমুগ্ধকর ইনিংস। বোলিংয়ে ৩ ওভারে ৩৮ রান দিয়ে পরিষ্কার বোল্ড করে তুলে নেন ডোয়াইন স্মিথকে। আর পরশু দারুণ দক্ষতায় সাজঘরে ফেরান পুনের উসমান খাজাকে। তবে কলকাতার জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে ব্যাঙ্গালুরুর বিরাট কোহলি ও এবি ডি ভিলিয়ার্স। গুজরাটের বিপক্ষে কোহলি ৫৫ বলে ১০৯, এবি ৫২ বলে করেন অপরাজিত ১২৯Ñ দু’জনে মিলে ২২৯, স্বীকৃত টি২০ ম্যাচে জুটিতে যা সর্বোচ্চ রানের নতুন রেকর্ড। সৌজন্যে আইপিএল ইতিহাসে রেকর্ড দ্বিতীয় সর্বোচ্চ ২৪৮ রানের (৩ উইকেট, ২০ ওভার) ইনিংস গড়ে ব্যাঙ্গালুরু জেতে ১৪৪ রানের বড় ব্যবধানে। রানের হিসাবে আইপিএল ইতিহাসের বড় জয় এটিই। কোহলি, ক্রিস গেইল, ডি ভিলিয়ার্স, শেন ওয়াটসন, লোকেশ রাহুলকে নিয়ে এবারের আইপিএলে সবচেয়ে শক্তিধর ব্যাটিংলাইন ব্যাঙ্গালুরুর।

উজাড় করে দিচ্ছেন সুপার কোহলি। টুর্নামেন্টে চ্যালেঞ্জার্স অধিনায়কের ইনিংসগুলো দেখুনÑ ৭৫, ৭৯, ৩৩, ৮০, ১০০*, ১৪ ও ৫২ ও ১০৮*, ২০ , ৭ ও ১০৯! এর চেয়ে ভাল আর কি করে সম্ভব? জীবন বাজি রাখা ব্যাটিংশৈলী উপহার দিয়েও সতীর্থদের ব্যর্থতায় কুল পাচ্ছেন না। বিশেষ করে দলটির বোলিংয়ের অবস্থা ভাল নয়। স্টুয়ার্ট বিনি-শ্রীনাথ অরবিন্দরা বড্ড ম্লান। শেষ দিকে এসে যুবেন্দ্র চাহালের সঙ্গে আলো দেখাচ্ছেন ক্রিস জর্ডান। আজ বড় ম্যাচে তারা কি করেন, সেটিই দেখার বিষয়।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: