মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রোম জয় করে সেরেনার রাজসিক প্রত্যাবর্তন

প্রকাশিত : ১৬ মে ২০১৬
রোম জয় করে সেরেনার রাজসিক প্রত্যাবর্তন

স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে স্বরূপে ফিরলেন সেরেনা উইলিয়ামস। রবিবার রোম ওপেনের শিরোপা জয়ের স্বাদ পেলেন তিনি। টুর্নামেন্টের ফাইনালে স্বদেশী মেডিসন কেইসকে হারান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান এই তারকা। শিরোপা জয়ের লড়াইয়ে এদিন সেরেনা উইলিয়ামস ৭-৬ (৭/৫) এবং ৬-৩ সেটে হারান প্রতিভাবান তারকা মেডিসন কেইসকে। চলতি মৌসুমে এটা সেরেনার প্রথম শিরোপা। আর সবমিলিয়ে ক্যারিয়ারের ৭০তম শিরোপা জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়লেন ২১টি গ্র্যান্ডসøাম জয়ের মালিক।

১৪ বছর আগে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন আমেরিকার দুই বোন সেরেনা ও ভেনাস উইলিয়ামস। এরপর ক্লে-কোর্টে আর কোন আমেরিকান তারকাকে ফাইনালে দেখা যায়নি। ২০০২ সালের পর এবারই প্রথম ক্লে-কোর্টে অল-আমেরিকান ফাইনাল দেখার সুযোগ পান ভক্ত-অনুরাগীরা। রোম ওপেনের ফাইনালে সেরেনা উইলিয়ামসের মুখোমুখি হন মেডিসন কেইস। টুর্নামেন্টের শীর্ষ বাছাই সেমিফাইনালে রোমানিয়ার ইরিনা ক্যামিলিয়া বেগুকে হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করেন। শেষ চারে তিনি ৬-৪ ও ৬-১ সেটে প্রতিপক্ষকে হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করেছিলেন। আর অন্য সেমিফাইনালে মেডিসন কেইস ৭-৬ (৭/৫) এবং ৬-৪ সেটে স্প্যানিশ টেনিস তারকা গারবিন মুগুরুজাকে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছিলেন।

এর আগে রোম ওপেনে তিনবার চ্যাম্পিয়ন হন সেরেনা উইলিয়ামস। ২০০২ সালে প্রথমবারের মতো এই টুর্নামেন্টের শিরোপা জয়ের স্বাদ পেয়েছিলেন তিনি। এরপর ২০১৩-১৪ মৌসুমে টানা দুইবার রোম ওপেনের রানীর মুকুট পরেন আমেরিকান টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। কিন্তু গত মৌসুমে রোমে প্রথম ম্যাচ খেলার পরই সরে দাঁড়ান তিনি। এবার চতুর্থবারের মতো রোমের রানী হলেন সেরেনা উইলিয়ামস। তবে টুর্নামেন্টের শুরু থেকেই দুর্দান্ত খেলেন তিনি। আর ক্লে কোর্টে অল-আমেরিকান ফাইনাল ম্যাচ জিতে দারুণ রোমাঞ্চিত সেরেনা। সেইসঙ্গে ২১ বছর বয়সী কেইসেরও ভূয়সী প্রশংসাও করেছেন ২১টি গ্র্যান্ডসøাম জয়ের মালিক। এ বিষয়ে সেরেনা উইলিয়ামস বলেন, ‘হ্যাঁ, এটা দারুণ এক ব্যাপার। আমি মনে করি এটা সত্যিই চমৎকার। আমি যে খেলোয়াড়দের খুব বেশি পছন্দ করি মেডিসন তাদেরই একজন। টেনিস কোর্টে এই মুহূর্তে অসাধারণ খেলছে সে। দারুণ সম্ভাবনাময় এক খেলোয়াড় সে। এখন সে সব ধরনের সারফেসেই ভাল পারফর্ম করছে।’

মাত্র ১৭ বছর বয়সেই গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতে টেনিস বিশ্বকে চমকে দেন সেরেনা উইলিয়ামস। এরপরের দেড়যুগও টেনিস কোর্টে রাজত্ব করেছেন বিস্ময় বালিকা। অসামান্য সব কীর্তি গড়ে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। গত মৌসুমেও দ্যূতি ছড়িয়েছেন তিনি। চার গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের তিনটিতে চ্যাম্পিয়ন হয়ে সব প্রতিপক্ষকেই জানিয়ে দিলেন বয়সের ফ্রেমে নিজেকে বেঁধে রাখতে নারাজ তিনি। কিন্তু অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন এবং উইম্বল্ডন জয়ী সেরেনা উইলিয়ামস ইউএস ওপেনেই থেমে যান। আর সেই ইউএস ওপেনে হারের পর থেকেই আর কোন শিরোপা জিততে পারেননি আমেরিকান টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। সেই ইউএস ওপেনের পর রোম ওপেনেই শিরোপার হাসি হাসলেন তিনি।

এদিকে সেরেনা উইলিয়ামসের মতো টেনিস কিংবদন্তির মুখোমুখি হতে পেরে রোমাঞ্চিত কেইস নিজেও। এ প্রসঙ্গে তরুণ প্রতিভাবান খেলোয়াড় মেডিসন কেইস বলেন, ‘তার মুখোমুখি হওয়াটা আমার জন্য অনেক কিছুই।’ রোম ওপেনের আগেও দুইবার সেরেনার বিপক্ষে খেলার অভিজ্ঞতা হয়েছিল তার। দুইবারই সেরেনার কাছে হেরেছেন তিনি। দুটিই আবার গ্র্যান্ডসøাম টুর্নামেন্টে। তবে আগের সব অভিজ্ঞতা থেকে এবার নিজেকে মেলে ধরার শতভাগ চেষ্টা করেছিলেন তিনি। প্রথম সেটে তার প্রমাণও মেলেছে। কিন্তু শেষ পর্যন্ত সেরেনাই প্রথম সেট জিতে নেয়। এরপর দ্বিতীয় সেটেও সহজে জয় পান টুর্নামেন্টের শীর্ষ বাছাই। দোরগোড়ায় ফ্রেঞ্চ ওপেন। রোম ওপেনে চ্যাম্পিয়ন হওয়ার সৌজন্যে মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্টে ফেবারিট হিসেবেই কোর্টে নামবেন সেরেনা উইলিয়ামস।

প্রকাশিত : ১৬ মে ২০১৬

১৬/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: