মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বিজয়ের উৎসব কাতালান শিবিরে

প্রকাশিত : ১৬ মে ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ লিওনেল মেসি নামের ক্ষুদে জাদুকর মূল দলে খেলা শুরুর পর থেকেই আমূলে পাল্টে যাওয়া শুরু বার্সিলোনার। এরপর থেকে সাফল্যের আরেক নাম হয়ে দাঁড়ায় কাতালান ক্লাবটি। বিশেষ করে স্প্যানিশ লা লিগার শিরোপা যেন ডালভাতে পরিণত করে দলটি।

এবারও এর ব্যত্যয় হয়নি। দুর্দান্ত দাপটে ২০১৫-১৬ মৌসুমের শিরোপা নিজেদের শোকেসেই রেখে দিয়েছে বার্সিলোনা। শনিবার রাতে শেষ ম্যাচে লুইস সুয়ারেজের হ্যাটট্রিকে গ্রানাডাকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে শিরোপা জয়ের উল্লাস করে কাতালানরা। সবশেষ আট মৌসুমে এটি বার্সার ষষ্ঠ শিরোপা। সবমিলিয়ে লা লিগায় ২৪ বার চ্যাম্পিয়ন হলো স্প্যানিশ পরাশক্তিরা। অন্যদিকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জোড়া গোলে ডিপোর্টিভো লা করুনাকে ২-০ গোলে হারিয়ে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে রিয়াল মাদ্রিদকে। লা লিগায় বার্সিলোনার মোট শিরোপার এক তৃতীয়াংশই এসেছে মেসি-ইনিয়েস্তা-জাভিরা দলে আসার পর। প্রথম ৭৫ বছর ১৬ বার চ্যাম্পিয়ন হয় তারা। এরপর ২০০৪ সালে মেসি মূল দলে খেলা শুরু করার পর আসে বাকি ৮টি শিরোপা।

শিরোপা জয়ের স্বপ্ন নিয়ে মাঠে নেমেছিল রিয়ালও। এক্ষেত্রে শেষ ম্যাচে বার্সা পয়েন্ট নষ্ট করলেই শুধু চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকত রোনাল্ডো-বেল-বেনজামাদের। চিরপ্রতিদ্বন্দ্বীরা জিতে যাওয়ায় চার মৌসুম পর শিরোপা ফিরে পাওয়ার আশা পূরণ হয়নি রিয়ালের। এ কারণে রানার্সআপ হওয়ার সান্ত¡না নিয়ে লীগ শেষ করতে হয়েছে রেকর্ড ৩২ বারের চ্যাম্পিয়নদের। মৌসুম শেষে ৩৮ ম্যাচে বার্সিলোনার সংগ্রহ ৯১ পয়েন্ট, আর রিয়ালের ৯০ পয়েন্ট। ৮৮ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে এ্যাটলেটিকো মাদ্রিদ। গত মৌসুমে ট্রেবল জিতলেও এবার চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনালে হেরে যাওয়ায় তিনটি শিরোপা জয়ের আশা শেষ হয়ে গেছে বার্সিলোনার। তবে ডাবল জয়ের সম্ভাবনা আছে। এজন্য কোপা ডেল রে’র শিরোপা জিততে হবে মেসি-নেইমারদের। আগামী ২২ মে এই আসরের ফাইনালে বার্সার প্রতিপক্ষ সেভিয়া।

একটা সময় লা লিগায় একক আধিপত্য দেখিয়েছে রিয়াল মাদ্রিদ। বিশেষ করে ১৯৫৪ থেকে ১৯৬৯, ১৯৭২ থেকে ১৯৮০ ও ১৯৮৬ থেকে ১৯৯০। এর মধ্যে প্রথম ১৫ বছরে রিয়াল স্প্যানিশ লীগের শিরোপা জয় করে ১২ বার। দ্বিতীয় সময়টায় ছয়বার। তৃতীয় অধ্যায়ে টানা পাঁচ মৌসুম বার্সাকে দর্শক বানিয়ে একের পর এক শিরোপা শোকেসে ভরে রিয়াল। কিন্তু নব্বইয়ের দশক থেকেই রিয়ালের এই আধিপত্যে হানা দিতে থাকে বার্সা। যে কারণে ইতিহাসের সবচেয়ে বড়, ঐতিহ্যবাহী, রাজকীয় ক্লাবটির সাফল্যে এখন ভাটার টান। অদ্ভুত ব্যাপার হচ্ছে, সময়ের অন্যতম সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো রিয়ালের হয়ে মাত্র একবার লা লিগা জিততে পেরেছেন। ২০০৫ থেকে ২০১৬ পর্যন্ত গত ১১ বছরে আটবারই চ্যাম্পিয়ন হয়েছে বার্সা। ১৯৯০ সালের পর রিয়াল লা লিগা জিতেছে মাত্র সাতবার। এই সময়টায় লিওনেল মেসিই রিয়ালের চেয়ে বেশি লা লিগা জিতেছেন!

শিরোপা ধরে রাখার পর উচ্ছ্বাসিত বার্সিলোনা কোচ লুইস এনরিকে দাবি করেছেন, মৌসুম জুড়ে তার দল ধারাবাহিক ছিল। তিনি শিষ্যদের নিয়ে তার গর্বের কথা জানান। এনরিকে বলেন, মৌসুম জুড়ে আমরা খুবই ভাল খেলেছি। অনেক সপ্তাহ আমরা টেবিলে সবার ওপরে ছিলাম এবং সবচেয়ে ধারাবাহিক দলটি শিরোপা জিতেছে। শিষ্যদের নিয়ে আমি গর্বিত। তিনি আরও বলেন, বার্সার সব সমর্থক, আমাদের পরিবার এবং দলের জন্য আমি খুবই খুশি।

কিছু সময় লোকে ভুগেছে এবং এখন আগামী মৌসুমে আমরা আরেকটা ট্রফি জিততে চাই। এদিকে শিরোপা জয়ী বার্সাকে অভিনন্দন জানিয়ে তাদের শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছেন রিয়াল কোচ জিনেদিন জিদান। তিনি বলেন, আমরা সবাই হতাশ।

প্রকাশিত : ১৬ মে ২০১৬

১৬/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: