মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সোফিয়ায় উইমেন লিডার্স ফোরামে অংশ নিতে প্রধানমন্ত্রী লন্ডনে

প্রকাশিত : ১৬ মে ২০১৬
 সোফিয়ায় উইমেন লিডার্স ফোরামে অংশ নিতে প্রধানমন্ত্রী লন্ডনে

বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় উইমেন লিডার্স ফোরামে অংশ নিতে রবিবার সকালে ঢাকা থেকে রওনা হয়ে লন্ডন পৌঁছেছেন। নারীর ক্ষমতায়নে বাংলাদেশকে বিশ্বের রোল মডেল হিসেবে বিবেচনা করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সোফিয়াতে অনুষ্ঠিত উইমেন লিডারস ফোরামে গেস্ট অনার ও মূল আলোচক হিসেবে মনোনীত করা হয়েছে। আন্তর্জাতিক এই ফোরামে মূল বক্তা হিসেবেই যোগ দেবেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটটি (বিজি-০০৫) সকাল সাড়ে ১০টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। বিকেল ৪টা ১৫ মিনিটে (লন্ডন সময়) ফ্লাইটি লন্ডনের হিথরো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার আবদুল হান্নান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। বিমানবন্দরে অভ্যর্থনা জানানোর পর প্রধানমন্ত্রীকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রায় সেন্ট জেমস কোর্ট-তাজ হোটেলে নিয়ে যাওয়া হয়। লন্ডনে অবস্থানকালে তিনি এ হোটেলেই থাকবেন।

সোফিয়ায় উইমেন লিডারস ফোরামে অংশগ্রহণ ছাড়াও প্রধানমন্ত্রী বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বোইকো বরিসোভের সঙ্গে আনুষ্ঠানিক ও একান্ত বৈঠক করবেন। প্রধানমন্ত্রী লন্ডন থেকে ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটযোগে ১৮ মে সকাল ৮টা ২০ মিনিটে (লন্ডন সময়) বুলগেরিয়ার রাজধানী সোফিয়ার উদ্দেশে যাত্রা করবেন। ফ্লাইটটির সোফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে ১টা ১৫ মিনিটে (বুলগেরিয়ার স্থানীয় সময়) অবতরণের কথা রয়েছে।

বুলগেরিয়ার সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ভেজদি রাশিদভ, বুলগেরিয়ান ওমেন কাউন্সিলের নির্বাহী পরিচালক ভেনিয়া কানেভা এবং বুলগেরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকি বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। অভ্যর্থনা জানানোর পর বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে বর্ণাঢ্য মোটর শোভাযাত্রা সহযোগে হোটেল মারিনেলা সোফিয়াতে নিয়ে যাওয়া হবে। সেখানেই বুলগেরিয়া সফরকালীন সময়ে প্রধানমন্ত্রী অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী বিকেলে সোফিয়ার জাতীয় আর্ট গ্যালারিতে অনুষ্ঠিতব্য ‘গ্লোবাল ওমেন লিডারস ফোরাম’র উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। প্রধানমন্ত্রী ফোরামে প্রধান আলোচক ও গেস্ট অব অনার হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। নারীর ক্ষমতায়নে বাংলাদেশকে বিশ্বের রোল মডেল হিসেবে বিবেচনা করে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে এই ফোরামে গেস্ট অনার ও মূল আলোচক হিসেবে মনোনীত করা হয়। ইউনেস্কোর সহযোগিতায় বিশ্বের ৪টি মহাদেশ থেকে ৭০ জন নেতৃস্থানীয় নারী এই ফোরামে অংশ নেবেন, যারা তাদের কাজের মাধ্যমে বিশ্বকে বদলে দিয়েছেন। যাদের মধ্যে রয়েছেন রাষ্ট্রপ্রধান, মন্ত্রী, এমইপি, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রধান, ব্যবসায়ী উদ্যোক্তা, বিজ্ঞান, গণমাধ্যম ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

বুলগেরিয়ায় অবস্থানকালে সেদেশের উপ-প্রধানমন্ত্রী এবং শ্রম ও সামাজিক পলিসি বিষয়ক মন্ত্রী ইভাইলো কালফিন, জ্বালানি বিষয়ক মন্ত্রী তেমেতুজকা পেটকোভা, আঞ্চলিক উন্নয়ন এবং গণপূর্ত বিষয়ক মন্ত্রী লিলিয়ানা পাভলোভা, ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা, বুলগেরিয়ার জাতীয় সংসদের চেয়ারওমেন সেটস্কা সাচিভা এবং সিইও, সিমেন্স বুলগেরিয়া এবং চেয়ারপার্সন বুলগেরিয়ান কাউন্সিল অব ওমেন ইন বিজনেস বরিয়ানা মানোলোভা অধিবেশনে প্রবন্ধ উপস্থাপন করবেন।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুলগেরিয়ার রাষ্ট্রপতি রোজেন প্লেনিলিয়েভের সঙ্গে রাষ্ট্রপতির প্রাসাদে সাক্ষাত করবেন। আগামী ২০ মে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক বৈঠকের পর উভয়ের উপস্থিতিতে কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হবে এবং তারা যৌথ বিবৃতি প্রদান করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রান্ড হোটেল সোফিয়াতে ইউনেস্কোর মহাপরিচালক এবং সিমেন্সের সিইও এবং চেয়ারপার্সন বুলগেরিয়ান কাউন্সিল অব ওমেন ইন বিজনেস বরিয়ানা মানোলোভা আয়োজিত এক নৈশ ভোজ সভায় যোগ দিবেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সম্মানে বুলগেরিয়ার জাতীয় সংসদের চেয়ারওমেন সেটস্কা সাচেভার উদ্যোগে গ্রান্ড হোটেল সোফিয়াতে আয়োজিত ভোজ সভাতে যোগ দিবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী ২১ মে সকাল সাড়ে ৬টায় (স্থানীয় সময়) দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

এদিকে সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদায় জানাতে উপস্থিত ছিলেন মন্ত্রীবর্গ, তিন বাহিনীর প্রধানগণ, কূটনৈতিক কোরের ডিন এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা।

প্রকাশিত : ১৬ মে ২০১৬

১৬/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: