১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কয়েক পদের হালুয়া


বাদাম ছোলার বরফি

যা লাগবে : ছোলার ডাল ১ কাপ, বাদাম বাটা পৌনে এক কাপ, বাদাম কুচি আধা কাপ, (চিনাবাদাম, কাঠবাদাম, কাজু বাদাম), চিনি ২ কাপ, মালাই আধা কাপ, দুধ আধা লিটার, ঘি আধা কাপ, এলাচগুঁড়া আধা চা চামচ, দারুচিনি গুঁড়া এক চামচের চার ভাগের এক ভাগ ও কেওড়া ১ চা চামচ।

প্রণালী : ছোলার ডাল ২ কাপ পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে। শুকিয়ে গেলে দুধ দিয়ে আবারও সিদ্ধ করে বেটে নিতে হবে।

যেভাবে করবেন : ঘি গরম করে ডাল বাটা দিয়ে কিছুক্ষণ ভুনে চিনি, বাদাম বাটা, এলাচ, দারুচিনি দিয়ে ভুনে নিতে হবে। হালুয়া আঠাল হলে বাকি উপকরণ দিয়ে নাড়তে হবে। ডেকচির তলা ছেড়ে এলে ও সব একত্রে পাক ধরলে ছড়ানো ট্রেতে ঢেলে সমান করে বরফির আকারে বেটে নিতে হবে।

ডিম গাজরের লাড্ডু

যা লাগবে : ডিম ৩টি, চিনি এক চামচের চার ভাগের এক ভাগ, ঘি আধা কাপ, জর্দার রং ২ চিমটি, গোলাপ জল পৌনে এক চা চামচ, এলাচ ও দারুচিনি গুঁড়া আধা চা চামচ এবং আধা চা চামচ গাজর ভাপিয়ে বাটা ১ কাপ ও দুধ আধা কাপ।

যেভাবে করবেন : ঘি বাদে সব একত্রে ব্লেন্ড করে নিতে হবে। এবার প্যানে ঘি দিয়ে ব্লেন্ড করা গাজর মিশিয়ে নাড়তে হবে। টেনে আঠাল হলে নামিয়ে কিছুটা ঠাণ্ডা করে লাড্ডু করে নিতে হবে।

মাসকাট হালুয়া

যা লাগবে : ময়দা পৌনে এক কাপ, কর্নফ্লাওার আধা কাপ, চিনি ১ কাপ, চায়না গ্রাস ৮ গ্রাম, (ভিজান) ঘি আধা কাপ, পানি ১ কাপ (সিরার জন্য), লেবুর রস ২ টেবিল চামচ, সবুজ ফুড কালার ১ ফোঁটা কাঠবাদাম সøাইস- সাজানোর জন্য।

যেভাবে করবেন : ময়দা ও কর্নফ্লাওয়ার ৩ কাপ পানি দিয়ে ৪-৫ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। ওপরের পানি ফেলে দিয়ে একটি পাত্রে সিরা তৈরি করে (১ কাপ পানি ও ১ কাপ চিনি) এতে ভেজানো চায়না গ্রাস দিয়ে ময়দা এবং কর্নফ্লাওয়ার মিশ্রণ, লেবুর রস ও সবুজ ফুড কাল দিয়ে নাড়তে হবে। ঘন হলে ট্রেতে ঢেলে ওপরে কাঠাবাদামের সøাইস দিয়ে চারকোনা করে কেটে নিতে হবে।

নারিকেল সুজি ও ছানার বরফি

যা লাগবে : ছানা ১ কাপ, ভাজা সুজি পৌনে এক কাপ, নারিকেল বাটা ২ কাপ, দুধ ১ কাপ, ঘি আধা কাপ, চিনি ১ কাপ, কিশমিশ ও বাদামকুচি পৌনে এক কাপ, চেরি সাজানোর জন্য, এলাচ ও দারুচিনি গুঁড়া ১ চা চামচ।

যেভাবে করবেন : প্যানে ঘি গরম করে সুজি ও নারকেল বাটা দিয়ে কিছুক্ষণ ভাজতে হবে, এবার ছানা দিয়ে একটু ভেজে একে একে চিনি, দুধ, এলাচ, দারুচিনি গুঁড়া ও বাদামকুচি দিয়ে নেড়ে আঠাল ও প্যানের তলা ছেড়ে এলে ছড়ানো ট্রেতে ঘি মেখে ছড়িয়ে ওপরে চেরিকুচি দিয়ে একটু বেলে বরফির আকারে কেটে ওপরে কিশমিশ দিয়ে সাজিয়ে দিতে হবে।