মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বামপন্থী দেশগুলোর সমালোচনা প্রত্যাখ্যান ব্রাজিলের

প্রকাশিত : ১৬ মে ২০১৬
  • রুসেফের অভিশংসন

সাময়িক বরখাস্ত হওয়া প্রেসিডেন্ট দিলমা রুসেফের অভিশংসন প্রক্রিয়া নিয়ে ভেনিজুয়েলা, কিউবা ও বলিভিয়াসহ লাতিন আমেরিকার বামপন্থী দেশগুলোর সমালোচনা প্রত্যাখ্যান করেছে ব্রাজিলের অন্তর্বর্তী সরকার। আইন ভঙ্গ ও দুর্নীতিতে সহযোগিতার অভিযোগে বৃহস্পতিবার ব্রাজিলের সিনেট রুসেফকে বরখাস্ত করে। খবর ইয়াহু নিউজের।

এল সালভাদরের বামপন্থী প্রেসিডেন্ট শনিবার ব্রাজিলের ওপর আঞ্চলিক চাপ প্রয়োগ করে বলেন, তিনি ব্রাজিলের অন্তর্বর্তী সরকারকে স্বীকৃতি দেবেন না এবং তার রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছেন। তিনি দাবি করেন, লাতিন আমেরিকার বৃহত্তম দেশটিতে রাজনৈতিক ষড়যন্ত্রের ঘটনা ঘটেছে। রুসেফের ভাইস প্রেসিডেন্ট মিশেল তেমের প্রেসিডেন্ট হিসেবে ব্রাজিলের দায়িত্ব গ্রহণ করায় সমালোচনায় মুখর হন বামপন্থী দেশগুলোর প্রধানরা। পাঁচ মাস ধরে অভিশংসন কার্যবিবরণী চলার পর এখন রুসেফ সিনেটে শুনানির সম্মুখীন হবেন। ছয় মাস ধরে এ শুনানি চলবে এবং এর পর প্রেসিডেন্ট ‘দোষী’ না ‘নির্দোষ’ তা নির্ধারণে ফের ভোটগ্রহণ করা হবে। ভোটে প্রেসিডেন্ট ‘নির্দোষ’ প্রমাণ হলে বহিষ্কারাদেশ বাতিল হয়ে ফের প্রেসিডেন্ট পদে বহাল হবেন রুসেফ, আর ‘দোষী’ প্রমাণিত হলে স্থায়ীভাবে বহিষ্কৃত হবেন। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার সন্ধ্যায় এক বিবৃতিতে বলেছেন, ব্রাজিলের অভ্যন্তরীণ রাজনৈতিক প্রক্রিয়া নিয়ে প্রতিবেশীদের মিথ্যা প্রচার ও মতামত সজোরে প্রত্যাখ্যান করছি। পৃথক এক বিবৃতিতে মন্ত্রণালয়ের প্রধান হোসে সেরা দক্ষিণ আমেরিকার আঞ্চলিক ব্লক উনাসার প্রধানের কড়া সমালোচনা করেছেন। হোসে সেরা প্রখ্যাত সাবেক সিনেটর ও প্রেসিডেন্ট প্রার্থী। উনাসারের মহাসচিব আর্নেস্তো সামপার এর আগে রুসেফের বরখাস্তের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

ব্রাজিলের কড়া বিবৃতির পর ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ব্রাজিলে নিযুক্ত তার রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছেন এই সঙ্কট নিয়ে আলোচনা করতে। মাদুরো নিজেও অর্থনৈতিক সঙ্কট ও তাকে ক্ষমতাচ্যুত করা নিয়ে চাপের মধ্যে আছেন। রুসেফ নিজেসহ মাদুরো ওই সব নেতার একজন, যারা রুসেফের বরখাস্তকে অভ্যুত্থান বলে সমালোচনা করেছেন। ব্রাজিলের মূলধারার গণমাধ্যম শনিবার ওই অঞ্চলের বামপন্থী নেতাদের বিশেষ করে ভেনিজুয়েলা ও কিউবার বিবৃতি কম গুরুত্বসহকারে প্রকাশ করেছে।

প্রকাশিত : ১৬ মে ২০১৬

১৬/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: