২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

উপকূলীয় অঞ্চলে কমছে সূর্যমুখী ফুলের আবাদ


অর্থনৈতিক রিপোর্টার ॥ উপকূলীয় জেলা বরগুনায় কমেছে সূর্যমুখী ফুলের আবাদ। গতবছরের তুলনায় এ বছর প্রায় ১শ’ হেক্টর কম জমিতে আবাদ হয়েছে সূর্যমুখী। কৃষকরা বলছেন, ফলন ভাল হলেও সূর্যমুখীর বিচি থেকে তেল উৎপাদন ও শোধন দুর্লভ হওয়ায় আবাদ কমিয়েছেন তারা। অবশ্য কৃষি বিভাগ বলছে, এ ব্যাপারে পদক্ষেপ নিচ্ছেন তারা।

গত বছর বরগুনার কৃষি জমিগুলোতে একের পর এক সূর্যমুখীর ক্ষেত দেখা গেলেও এ বছর চিত্রটা কিছুটা ভিন্ন। কৃষকরা খ- খ- জমিতে চাষ করেছেন সূর্যমুখীর। অনেকেই ফেলে রেখেছেন জমি, অথবা চাষ করেছেন ডালের।

তাদের অভিযোগ, সূর্যমুখীর ফলন অন্য ফসলের তুলনায় ভাল হলেও এর বিচি থেকে উৎপাদিত তেল শোধনাগার না থাকায় তেল সংশোধন করা যাচ্ছে না। তাই এ বছর পরিবারের যতটুকু তেল দরকার সে অনুযায়ী চাষ করেছেন কৃষকরা।

বরগুনা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক সাইনুর আজম খান জানান, মন্ত্রণালয়ে সমস্যার বিষয়টি লিখিতভাবে জানানো হয়েছে। গত বছর বরগুনা জেলায় দেড় হাজার হেক্টর জমিতে সূর্যমুখীর চাষ করেছেন কৃষকরা। আর এ বছর ১৪শ’ হেক্টর জমিতে সূর্যমুখীর আবাদ হয়েছে।

মাগুরায় থাই পেয়ারা চাষ জনপ্রিয় হয়ে উঠেছে

নিজস্ব সংবাদদাতা, মাগুরা ॥ মাগুরায় থাই পেয়ারার চাষ ক্রমেই জনপ্রিয় হয়ে উঠেছে। থাই পেয়ারা এখন লাভজনক কৃষিপণ্য হিসেবে কৃষকের কাছে সমাদৃত হচ্ছে। বিভিন্ন জেলার ফল ব্যবসায়ীরা মাগুরার থাই পেয়ারা ক্রয় করে নিয়ে যাচ্ছেন। এসব পেয়ারার বাগানে কাজ করে শ্রমিকরা আয় উপার্জন ও সংসার নির্বাহের সুযোগ পাচ্ছেন।

শালিখার হরিশপুর গ্রামের জামালা হোসেন, মাহফুজুর রহমান ও নুরুল ইসলাম প্রায় ৩ বছর আগে পৃথক দুটি প্লটে প্রায় ৫ একর জমিতে থাই পেয়ারার বাগান করেন। তাদের বাগানের পেয়ারা ও বেচাবিক্রি দেখে ওই এলাকার আরও কৃষক নতুন পেয়ারা বাগান তৈরি শুরু করেন। উৎপন্ন থাই পেয়ারা মাগুরার স্থানীয় বাজারের চাহিদা মিটিয়েও ঢাকা, বরিশাল, যশোরসহ বিভিন্ন জেলায় বিক্রি হচ্ছে। প্রতিকেজি পেয়ারা ১৩০ টাকা থেকে ১৫০ টাকা দরে বিক্রি হয়।

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, শালিখা উপজেলায় এ পর্যন্ত ২০ থেকে ২৫ হেক্টর জমিতে থাই পেয়ারা চাষ হয়েছে। অন্য পেয়ারা থেকে থাই পেয়ারার ফলন বেশি। স্বাদও ভাল। তাই ক্রেতাদের কাছে এ পেয়ারার চাহিদাও বেশি। এজন্য কৃষকরা থাই পেয়ারা চাষে অধিক আগ্রহী হয়ে উঠছেন।

মাগুরা শহরের ফল ব্যবসায়ীরা জানান, থাই পেয়ারার চাহিদা বেশি। ক্রেতারা অন্য পেয়ারা অপেক্ষা থাই পেয়ারা বেশি কিনতে আগ্রহী। প্রতিকেজি থাই পেয়ারা ১৩০ থেকে ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। এদিকে পেয়ারা বাগান তৈরিতে কৃষি বিভাগ প্রয়োজনীয় পরামর্শসহ সার্বিক সহযোগিতা দিয়ে যাচ্ছে। মাগুরায় থাই পেয়ারার চাষ ক্রমেই জনপ্রিয় হয়ে উঠেছে।

ঘরে বসেই নির্দিষ্ট নম্বরে পাওয়া যাবে ভ্যাট সংক্রান্ত

তথ্যসেবা

অর্থনৈতিক রিপোর্টার ॥ এখন থেকে আর ভ্যাটসংক্রান্ত তথ্যসেবা পাওয়া যাবে ঘরে বসেই। নির্দিষ্ট নম্বরে যোগাযোগ করলে অথবা নির্দিষ্ট অনলাইন সার্ভিস সেন্টারেও মিলবে এ সংক্রান্ত অজানা তথ্য। এজন্য কাজ করে যাচ্ছে ভ্যাট অনলাইন প্রকল্প।

ইতোমধ্যেই ভ্যাট অনলাইন প্রকল্পের ‘কন্টাক্ট সেন্টার এবং সেন্ট্রাল প্রসেসিং সার্ভিসেস’ চুক্তিপত্র স্বাক্ষর সম্পাদিত হয়েছে। রবিবার সকালে রাজধানীর কাকরাইলে অবস্থিত প্রকল্পের কার্যালয়ে দেশের অন্যতম বিজনেস প্রসেস আউটসোর্সিং এবং আইটিইএস সেবাদানকারী প্রতিষ্ঠান ‘ডিজিকন টেকনোলজিস লিমিটেড’র সঙ্গে এই চুক্তিপত্র স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোঃ নজিবুর রাহমান, ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক মোহাম্মদ রেজাউল হাসান, ডিজিকন টেকনোলজিস লিমিটেডের পরিচালক আজমল হক আজিমসহ প্রকল্প সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। চুক্তি স্বাক্ষর শেষে অতিথিদের নিয়ে কেককাটা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন রাজস্ব বোর্ডের আওতাধীন ভ্যাট অনলাইন প্রকল্পের উদ্বোধনের মধ্য দিয়ে এ বছর আমাদের দেশ ডিজিটাল বাংলাদেশ হওয়ার লক্ষ্যে আরও এক ধাপ এগিয়ে যাবে। এই চুক্তিটি বাস্তবায়নের মধ্য দিয়ে সাধারণ মানুষ ভ্যাট আদান-প্রদান সংক্রান্ত সকল তথ্য নির্দিষ্ট হটলাইনের মাধ্যমে জানতে পারবেন এবং কোন অভিযোগ থাকলে তা দ্রুত ও নিরপেক্ষভাবে জানাতে পারবেন বলেও জানান। হটলাইন সার্ভিসটি সপ্তাহের সকল কর্মদিবসে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চালু থাকবে বলেও জানান।

এই প্রকল্পের আওতায় সারাদেশে ১২টি ভ্যাট অনলাইন সার্ভিস সেন্টারে স্থাপিত হবে। সেই সার্ভিস সেন্টারে পাওয়া যাবে এ সংক্রান্ত তথ্য। এর জন্য শুধু ঢাকাতে ৫টি এবং চট্টগ্রাম, যশোরে, সিলেট, খুলনা, রাজশাহী, কুমিল্লা ও রংপুর শহরে একটি করে শাখা থাকবে। যেখানে সাধারণ মানুষ নিজে উপস্থিত হয়ে অনলাইন তার ভ্যাট ফর্ম পূরণসহ অন্যান্য তথ্য ও সুবিধা পাবেন।

এই প্রকল্পের সাফল্যের মধ্য দিয়ে জনসাধারণের মধ্যে ভ্যাট সংক্রান্ত সচেতনতা বাড়ার পাশাপাশি, ভ্যাট আদান-প্রদানে স্বচ্ছতা আসবে এমনটা আশা করছেন প্রকল্প সংশ্লিষ্টরা। জানা গেছে, পুরো অনলাইন পক্রিয়াটি সম্পন্ন করতে ‘ডিজিকন টেকনোলজিস লিমিটেড’-এর কমপক্ষে দুই মাস সময় লাগতে পারে। ইতোমধ্যেই নির্দিষ্ট নম্বরের জন্য বিটিআরসির সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলেও জানান কর্মকর্তারা।

ঘুষের অর্থনীতি ২ ট্রিলিয়ন ডলার ॥ আইএমএফ

সরকারী খাতের দুর্নীতিতে শুধু ঘুষের মাধ্যমে বিশ্ব অর্থনীতি থেকে আত্মসাত করা হয় বছরে দেড় থেকে দুই ট্রিলিয়ন ডলার, যা বৈশ্বিক জিডিপির প্রায় ২ শতাংশ বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। এই দুর্নীতির কারণে বিশ্বজুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস ও কর রাজস্ব হারানোর পাশাপাশি দারিদ্র্য টিকে থাকে বলে বুধবার প্রকাশিত আইএমএফের এক গবেষণাপত্রে বলা হয়েছে। ‘দুর্নীতি : খরচ ও নির্মূলের কৌশল’ শিরোনামের ওই প্রকাশনায় বলা হয়, শুধু ঘুষেই এই পরিমাণ ব্যয় হলে দুর্নীতির সার্বিক অর্থনৈতিক ও সামাজিক ব্যয় স্বভাবতই অনেক বড় হবে। ব্যাস্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জনের জন্য দুর্নীতি নিয়ন্ত্রণে আনা জরুরী বলে এতে উল্লেখ করা হয়েছে। Ñঅর্থনৈতিক রিপোর্টার

বিশ্বব্যাপী এ্যালকোহল বিক্রিতে ধস

বিশ্বব্যাপী এ্যালকোহল বিক্রিতে ধস নেমেছে। ২০১৫ সালে পণ্যটির বিক্রি কমেছে ০.৭ শতাংশ; যা গত দুই দশকে প্রথমবারের মতো সর্বনিম্ন অবস্থানে। বাজার গবেষণা প্রতিষ্ঠান ইউরোমনিটর ইন্টারন্যাশনাল এ তথ্য জানিয়েছে। ২০০১ সাল থেকে এ নিয়ে গবেষণা করছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এ্যালকোহলের সবচেয়ে বড় বাজার হচ্ছে চীন। দেশটির অর্থনৈতিক শ্লথগতির পাশাপাশি গত বছরে এ্যালকোহল বিক্রিতেও শ্লথগতি লক্ষ্য করা হয়েছে। এ সময়ে দেশটিতে এর বিক্রি কমেছে ৩.৫ শতাংশ। একই চিত্র দেখা গেছে পর্তুগাল ও চিলির ক্ষেত্রেও। এদিকে, ব্রাজিল ও ইউরোপের পূর্বাঞ্চল বিশেষ করে রাশিয়া ও ইউক্রেনের অর্থনৈতিক ও রাজনৈতিক সঙ্কট দিন দিন প্রকট হচ্ছে। এর প্রভাব পড়েছে এ্যালকোহলে। ২০১৫ সালে এ অঞ্চলে পণ্যটির বিক্রি কমেছে যথাক্রমে ২.৫ ও ৪.৯ শতাংশ। Ñঅর্থনৈতিক রিপোর্টার