২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দেড় শ’ গ্রামের দুঃখ ঘোচাতে চলছে খাল খনন


নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৫ মে ॥ সদর উপজেলার প্রতাপদহ-হাঁসাইগাড়ী খালের পানি নিষ্কাশনের জন্য ভরাট খাল পুনঃখনন কাজ চলছে। খনন শেষ হলে খাল পাড়ের দেড়শ’ গ্রামের অন্তত ৫০ হাজার হেক্টর জমি খরা মৌসুমে সেচ সুবিধার আওতায় আসবে। অকাল বন্যা থেকে রক্ষাসহ জমির ধান উৎপাদনে সেচ খরচ অর্ধেকে নেমে আসবে বলে কৃষকদের ধারণা। সারা বছর বিলে পানি প্রবাহ নিশ্চিতসহ একদিকে দেশীয় প্রজাতির মাছ পাবে জেলেরা, অন্যদিকে বিলের পানি দিয়ে সৃষ্টি হবে মৌসুমি সবজি চাষ। এতে এলাকায় কৃষকদের আর্থ-সামাজিক পরিবর্তন ঘটবে বলে মনে করছে স্থানীয়রা। সদর উপজেলার হাঁসাইগাড়ী ও দুবলহাটি ইউনিয়নের মাঝে অবস্থিত প্রতাপদহ-হাঁসাইগাড়ী খাল। নওগাঁ ও জয়পুরহাট জেলার ১৫টি ক্যানেল দিয়ে পানি আসে এ খালে। স্বাধীনতা-পরবর্তী সময়ে এ খাল সংস্কার না করায় পলি পড়ে ভরাট হয়ে গেছে। ফলে প্রতাপদহ-হাঁসাইগাড়ী এলাকার অন্তত দেড়শো গ্রামের মানুষ অকাল বন্যার শিকার হয়ে আসছেন। পানি নিষ্কাশন ঠিকমতো না হওয়ায় বর্ষাকালের আগেই পানিতে তলিয়ে যায় বিস্তীর্ণ মাঠ। এ অবস্থায় খালের আশপাশের প্রায় ৫০ হাজার হেক্টর জমির ধান উৎপাদন ব্যাহত হয়। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ এসব সমস্যা নিয়ে জরিপ করে। চলতি বছর বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বৃষ্টির পানি সংরক্ষণ প্রকল্পের আওতায় ভরাট এ খালের তলদেশ খনন কার্যক্রম শুরু করে।

বিএনপির বিক্ষোভে পুলিশের বাধা ॥ আটক তিন

নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী, ১৫ মে ॥ কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে পটুয়াখালীতে বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশে লাঠিচার্জ করেছে পুলিশ। এতে আহত হয়েছেন কমপক্ষে ১০ জন। এ সময় পুলিশ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট মজিবুর রহমান টোটনসহ তিন আইনজীবীকে আটক করেছে। রবিবার সকাল সাড়ে ১০টায় জেলা বিএনপির উদ্যোগে শেরেবাংলা সড়কের সুরাইয়া ভবনের সামনে থেকে মিছিলটি শুরু করলে প্রথমে পুলিশ বাধা দেয়। নেতাকর্মীরা পুলিশের বাধা উপেক্ষা করে সামনে যাওয়ার চেষ্টা করলে পুলিশ লাঠিচার্জ করে। এ সময় পুলিশ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট মোঃ মজিবুর রহমান টোটনসহ তিন বিএনপিপন্থী আইনজীবীকে আটক করে।

অগ্নিকাণ্ডে বৃদ্ধার মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ১৫ মে ॥ রবিবার বিকেল সাড়ে ৪টায় সদর উপজেলার মস্তফাপুর ইউনিয়নের চাপাতলী গ্রামে বসতঘরে এক রহস্যজনক অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। এতে অগ্নিদগ্ধ হয়ে জামিলা বেগম (৬০) নামের এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। জানা গেছে, মস্তফাপুর ইউনিয়নের চাপাতলী গ্রামের মৃত গণি চৌকিদারের বিধবা স্ত্রী জামিলা বেগম রবিবার দুপুরে ঘরের মধ্যে ঘুমিয়েছিলেন। বিকেলে ঘরে অগ্নিকা-ের ঘটনা ঘটে।

লোডশেডিংয়ের প্রতিবাদে হরতাল

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ১৫ মে ॥ পল্লী বিদ্যুত সমিতির দুর্নীতি-অনিয়ম আর ব্যাপক লোডশেডিংয়ের প্রতিবাদে রবিবার সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত কলাপাড়ায় হরতাল পালিত হয়েছে। হরতালে সব ধরনের দোকাপাট বন্ধ থাকে। কলাপাড়া নাগরিক সংগ্রাম কমিটির ব্যানারে এ হরতাল পালিত হয়। হরতালের সময় নাগরিক সংগ্রাম কমিটির সদস্যরা শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। সমাবেশে বক্তব্য রাখেন কমিটির আহ্বায়ক মুক্তিযোদ্ধা ও হাবিবুল্লাহ রানা। বক্তারা দুর্নীতি-অনিয়ম প্রতিরোধ ছাড়াও সার্বক্ষণিক বিদ্যুত সরবরাহের দাবি জানান।

রেড ক্রিসেন্ট ও রেড ক্রসের কর্মশালা

পার্বত্যাঞ্চল প্রতিনিধি, খাগড়াছড়ি ॥ খাগড়াছড়িতে রেড ক্রিসেন্ট ও রেড ক্রসের চিহ্ন ব্যবহার বিষয়ক একদিনের কর্মশালা রবিবার পর্যটন মোটেলের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে। রেড ক্রিসেন্টের সেক্রেটারি মোঃ শানে আলমের সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন খাগড়াছড়ি রেড ক্রিসেন্টের সভাপতি ও পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী। সিভিল সার্জন ডাঃ নিশিত নন্দী মজুমদার, এম এ হালিম, অতিরিক্ত পুলিশ সুপার এম এম সালাউদ্দিন, রায়হান সুলতানা তমা ও খাগড়াছড়ি প্রেসক্লাব সভাপতি জিতেন বড়ুয়া। কর্মশালায় খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান থেকে আগত অতিথি ও রেড ক্রিসেন্ট ও রেড ক্রসের স্বেচ্ছাসেবকরা উপস্থিত ছিলেন।

পাচারকালে নারী শিশুসহ আটক ছয়

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১৫ মে ॥ ভারতে পাচারের সময় দুই নারী শিশুসহ দুটি পরিবারের ছয়জনকে বিজিবি আটক করেছে। রবিবার পুলিশ দুইটি পরিবারের ছয় সদস্যকে আদালতে সোপর্দ করেছে। জানা যায়, দহগ্রাম সীমান্ত দিয়ে ভারতে পাচারকালে বিজিবির টহল দল দুই নারী, এক শিশুসহ ৬ জনকে আটক করে। আটককৃতরা হলেন- ঢাকার নবাবগঞ্জের বড় বামন নগরের রবীন্দ্রনাথ সরকারের ছেলে বাসুদেব সরকার, তার স্ত্রী শান্তা রানী, মুন্সীগঞ্জের সিরাজদিখানের মহিনপুর গ্রামের রবীন্দ্র রায়ের ছেলে চিনি গোপাল রায়, তার স্ত্রী আল্পনা রানী রায়, তাদের কিশোর বয়সের ছেলে অপু রায় ও শিশুকন্যা শ্রাবন্তি রায়।

সিরাজগঞ্জে যুবককে অপহরণ

স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ কামারখন্দ উপজেলার বাজার ভদ্রঘাট গ্রামের মাহমুদুল আলম নামে এক যুবককে শনিবার অপহরণ করেছে দুর্বৃত্তরা। তিনি গোল্ডলিফ সিগারেট কোম্পানির বিক্রয় প্রতিনিধি। এ ঘটনায় পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য রবিবার ভোরে দুইজনকে আটক করেছে। আটককৃতরা হলেন ওই উপজেলার ভদ্রঘাট সাহাপাড়া গ্রামের কানু সাহার ছেলে সৌরভ সাহা ও রায়গঞ্জ উপজেলার নলকা ব্রিজের পূর্বপাড়া এলাকার জুড়ান আলীর ছেলে ওসমান গনি। সলঙ্গা থানার এসআই শামীম জানান, শনিবার সকালে আটক সৌরভ সাহা বিক্রয় প্রতিনিধি মাহমুদুল আলমকে বাড়ি থেকে ডেকে সিরাজগঞ্জের হাটিকুমরুল এলাকায় নিয়ে যায়। এরপর তিনি আর বাড়ি ফিরে আসেনি। অপহরণকারীরা অপহৃত মাহমুদুল আলমের স্ত্রী লিপিকে মোবাইল করে তার স্বামীর কান্নার শব্দ শোনায়।

কারখানা মালিকের দণ্ড

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ রবিবার বিকেলে মুলাডুলি ইউনিয়নের গোয়ালবাথান গ্রামে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহিদ নেওয়াজ ও র‌্যাবের এসআই মিজানুর রহমান নকল খৈল তৈরির কারখানায় অভিযান চালান। এ সময় নকল খৈল তৈরির কারখানা আবিষ্কার, খৈল ও কারখানার মালিক কাবুল সরকারকে আটক করে। আটককৃত কাবুল একই গ্রামের মতিউর রহমানের ছেলে। পরে ভ্রাম্যমাণ আদালতে পঞ্চাশ হাজার টাকা জরিমানা ও কাবুলকে ছয় মাসের কারাদ- প্রদান করেন।

১২শ’ ক্যান বিয়ার উদ্ধার

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ লৌহজংয়ে ১২শ’ ক্যান বিয়ারসহ দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার রাত ৮টার দিকে শিমুলিয়া ফেরিঘাট এলাকায় একটি মাইক্রোবাস হতে এ বিয়ার উদ্ধার করা হয়। জানা গেছে, শনিবার রাত ৮টার দিকে শিমুলিয়া ফেরিঘাটের গোল চক্করের কাছে দক্ষিণবঙ্গগামী একটি মাইক্রোবাস হতে ১২শ’ ক্যান বিয়ার উদ্ধার করেছে পুলিশ। এ সময় মাইক্রোবাসের চালক মোঃ রনি (২৪) ও মোঃ মানুন নামে দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা পুলিশকে জানিয়েছে, ঢাকার গুলশানের একটি ওয়্যার হাউস থেকে বিয়ারগুলো পটুয়াখালীতে নিয়ে যাওয়া হচ্ছিল।

সাংবাদিক নির্যাতনকারীদের গ্রেফতার দাবি

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ সাংবাদিকের ওপর হামলার দু’দিন পরও জড়িতদের গ্রেফতার করতে পারেনি পুলিশ। রবিবার দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বিক্ষোভ করেছেন কক্সবাজারে কর্মরত সাংবাদিকরা। কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের চৌধুরীর সভপতিত্বে দফতর সম্পাদক ফরহাদ ইকবালের সঞ্চালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, সাংবাদিকদের ওপর হামলায় পুলিশ প্রশাসনের ইন্ধন রয়েছে। তা না হলে ঘটনার দীর্ঘ সময় পার হয়ে গেলেও সাংবাদিকদের লুণ্ঠিত মালামাল উদ্ধারে ও জড়িতদের গ্রেফতারে পুলিশের পক্ষ থেকে কোন পদক্ষেপ দেখা যাচ্ছে না। হামলার দিনও একাধিকবার যোগাযোগ করা হলেও পুলিশের কোন সহযোগিতা পাওয়া যায়নি। এমনকি তাদের পক্ষ থেকে সহমর্মিতা পর্যন্ত দেখানো হয়নি। তাই টেকনাফ থানার ওসি (আব্দুল মজিদ) ও কক্সবাজারের পুলিশ সুপারের (শ্যামল কুমার নাথ) দ্রুত বদলি দাবি করেন। সমাবেশে বক্তব্য দেনÑ সাংবাদিক তোফায়েল আহমদ, জাহেদ সরওয়ার সোহেল, হাসানুর রশিদ, দীপক শর্মা দীপু, রাসেল চৌধুরী, আরফাতুল মজিদ, মাসুদুর রহমান মাসুদ প্রমুখ।

কর্মকর্তাকে শাসালেন মন্ত্রী

নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ১৫ মে ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ভুলতা ফ্লাইওভার প্রকল্পের নির্মাণ কাজ পরিদর্শনে এসে ঢাকা-সিলেট মহাসড়কের বেহালদশা দেখে প্রকল্প পরিচালক রিয়াজ আহমেদ জাবেরকে শাসালেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রবিবার দুপুরে ভুলতা এলাকায় প্রকল্প নির্মাণ কাজ পরিদর্শনকালে মন্ত্রী আরও বলেন, সামনে রোজার মধ্যে জনগণের ভোগান্তি কমাতে দ্রুত ভুলতা এলাকার ঢাকা-সিলেট মহাসড়কের মেরামত কাজ সম্পন্ন করতে হবে। যাতে যানজট সৃষ্টি না হয় সেদিকে প্রশাসনের খেয়াল রাখতে হবে। যানজট নিরসনে রোজার আগে মেরামত কাজ শেষ করতে না পারলে দায়িত্বরত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও মন্ত্রী হুঁশিয়ারি দেন। পরে মন্ত্রী ঢাকা-সিলেট মহাসড়কসহ অন্যান্য সড়ক পরিদর্শনে চলে যান। ভুলতা ফ্লাইওভার প্রকল্পের নির্মাণ কাজ পরিদর্শনকালে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), ঢাকা সড়ক বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সবুজ উদ্দিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফেরদৌসী আলম নিলাসহ স্থানীয় নেতৃবৃন্দ।