১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পুঁজিবাজারে বিও বাড়লেও লেনদেন বাড়ছে না


অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে বিও হিসাবের সংখ্যা বাড়লেও সেই হারে বিনিয়োগ বাড়ছে না। এই বছরের গত সাড়ে চার মাসে অর্থাৎ ১ জানুয়ারি থেকে রবিবার পর্যন্ত বেনিফিসিয়ারি ওনার্স (বিও) হিসাব সংখ্যা বেড়েছে ৫৯ হাজার ৭৭৬টি। তবে এ সময় পুঁজিবাজারে লেনদেন বাড়েনি। উল্টো সূচকের পাশাপাশি লেনদেন আরও কমছে। সেন্ট্রাল ডিপজিটরি লিঃ (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, রবিবার পর্যন্ত সিডিবিএলে সচল বিও হিসাব সংখ্যা হয়েছে ৩২ লাখ ২২ হাজার ৮৯টি। যা ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত সময়ে ছিল ৩১ লাখ ৬২ হাজার ৩১৩টি।

এর মধ্যে পুরুষ বিনিয়োগকারীর বিও হিসাব রয়েছে ২৩ লাখ ৩৯ হাজার ৭৮৭টি এবং নারী বিনিয়োগকারীর বিও হিসাব রয়েছে ৮ লাখ ৭১ হাজার ৫৩২টি। আর বিভিন্ন কোম্পানির কাছে রয়েছে ১০ হাজার ৭৭০টি বিও হিসাব।

এ প্রসঙ্গে একাধিক শীর্ষ ব্রোকারেজ হাউজের প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে জানা যায়, আলোচিত সময়ে অধিকাংশ বিও হিসাব খোলা হয়েছে আইপিও ইস্যুতে।

প্রসঙ্গত, ৩০ জুন, ২০১৫ সমাপ্ত সময়ে বার্ষিক বিও হিসাব ফি পরিশোধ না করায় ৬১ হাজার ৫২১টি বিও হিসাব বন্ধ করা হয়েছে। এই প্রসঙ্গে, সিডিবিএলের এক উর্ধতন কর্মকর্তা জানায়, দুইভাবে বিও হিসাব বন্ধ করা যায়। যেমনÑ বার্ষিক বিও হিসাব ফি পরিশোধ না করা হলে এবং গ্রাহক নিজে হিসাব বন্ধ করতে চাইলে।