১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

উত্তরের আট জেলায় চার দিন ধরে টেলিফোন সংযোগ ও সরকারি নেটওয়ার্ক সিষ্টেম বন্ধ


নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট ॥ চার দিন ধরে উত্তরাঞ্চলের আট জেলায় টেলিফোনের সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সরকারি প্রতিষ্ঠান বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ প্রশাসন ও এনএসআই এর মত গুরুত্বপূর্ণ দপ্তরের ওয়েব সাইট অচল হয়ে পড়ে রয়েছে। নেটওয়ার্ক ভিত্তিক সকল কার্যক্রম বন্ধ হয়ে গেছে। এমন কী রংপুর বিভাগের ৮ জেলার ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র গুলোর ইন্টারনেট ভিত্তিক সেবা কার্যক্রম বন্ধ রয়েছে। চরম দূর্ভোগে পড়েছে সরকারি দপ্তরের কার্যক্রম নিয়ে।

জানা যায়, কয়েক দিনের বৃষ্টিতে অফটিক্যাল ফাইবারের আন্ডার গ্রাউন্ড ক্যাবলে পানি ঢুকে পড়েছে। এই কারনে কেবল নেটওয়ার্ককিং সিস্টেম অচল হয়েছে। বজ্রপাতে কয়েক স্থানে টিএন্ডটির যন্ত্রাংশ পুড়ে গেছে। যার কারনে টেলিফোন ব্যবস্থা রংপুর বিভাগের আট জেলায় বন্ধ রয়েছে। এমন কী টেলিফোন ও টেলিটক দিয়ে যারা ইন্টারনেট চালায় তাদের নেট বন্ধ হয়ে গেছে।

এদিকে টেলিফোন ও বাংলাদেশ রেলওয়ের অফটিক্যাল ফাইবার ব্যবহার করে বেসরকারি মোবাইল কোম্পানী গুলো নেটওয়ার্ক চালায়। প্রশ্ন উঠেছে তা হলে বেসরকারি মোবাইল কোম্পানী গুলো কিভাবে তাদের নেটওয়ার্ক সিষ্টাম স্বাভাবিক রেখেছে।

লালমনিরহাট জেলার টেলিফোন অফিসের কর্মকর্তা সহকারী প্রকৌশলী মো. সাইফুল ইসলাম জানান, কাউনিয়া ও ঢাকার গাজীপুরে আন্ডার গ্রাউন্ড অফটিক্যাল ফাইবারের ক্যাবল কাঁটা পড়েছে। তাই বৃহত্তর রংপুর বিভাগের আট জেলায় টেলিফোন ও সরকারি নেটওয়ার্ক সিস্টেম বন্ধ রয়েছে। কাউনিয়ায় এন্টিনা বসিয়ে বিকল্পভাবে অফটিক্যাল সার্ভিস চালু করা হয়েছে। গাজীপুরে কাটা পড়া অফটিক্যাল ফাইবার সংযুক্ত হলে টেলিফোন ব্যবস্থা স্বাভাবিক হবে। টেলিফোন সার্ভিস বন্ধ থাকার প্রধান কারন হিসেবে তিনি বজ্রপাত ও বৃষ্টিকে দায়ি করেন।

সম্পর্কিত:
পাতা থেকে: