২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

১৬শ কারখানায় ট্রেড ইউনিয়ন মাত্র ৬৫টি ॥ অ্যাকর্ড


অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের বেশির ভাগ কারখানাতেই ট্রেড ইউনিয়ন নেই বলে জানিয়েছে অ্যাকর্ড। জানানো হয়, দেশের প্রায় ১৬শ কারখানায় ট্রেড ইউনিয়নের বিষয়ে খোঁজ নিয়ে মাত্র ৬৫টি কারখানায় রেজিস্টার্ড ট্রেড ইউনিয়ন পাওয়া গেছে বলে জানিয়েছেন অ্যাকর্ড এর নির্বাহী পরিচালক রব ওয়েজ। একই সঙ্গে তিনি বলেন, অ্যাকর্ড যেসব গার্মেন্টসকে কারেকটিভ একশন প্ল্যান (ক্যাপস) দিয়েছিলো তাদের মধ্যে ১ হাজার ৩৮৮টি কারখানা পিছিয়ে রয়েছে। রবিবার দুপুরে রাজধানীর লা ভিঞ্চি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

তিনি বলেন, গত তিন বছরে ১ হাজার ৫৫০টি কারখানা পরিদর্শন করা হয়েছে। এর মধ্যে ১ হাজার ৪৫২টি কারখানায় সমস্যা চিহ্নিত হয়েছে এবং ক্যাপস দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ে মাত্র ৭টি কারখানা সংশোধনী কার্যক্রম সম্পন্ন করতে সক্ষম হয়েছে। ৫৭টি কারখানা পরবর্তী নির্ধারিত সময়ে কাজ সম্পন্ন করার চেষ্টা করছে। কিন্তু ১ হাজার ৩৮৮টি কারখানা সময় বাড়ানোর আবেদন করে পিছিয়ে রয়েছেন।

তিনি আরো বলেন, অ্যাকর্ড ৫৬টি কারখানায় পরীক্ষামূলকভাবে সেফটি কমিটি করার বিষয়ে কাজ করছেন। ২০১৮ সালের মধ্যেই কারখানা পরিদর্শন কার্যক্রম শেষ করা হবে এবং আমরা আশা করি গার্মেন্টস কারখানাগুলোও নির্দিষ্ট সময়ে তাদের সংশোধনী কার্যক্রম সম্পন্ন করতে পারবে।