মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ফিফার প্রথম নারী সেক্রেটারি ফাতমা সামৌরা

প্রকাশিত : ১৫ মে ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব ফুটবলের ইতিহাস নতুন করে লেখা হবে এখন। কারণ বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) ইতিহাসে সেক্রেটারি জেনারেল হিসেবে প্রথমবারের মতো নিয়োগ পেয়েছেন একজন নারী। সেনেগালের ফাতমা সাম্বা দিওফ সামৌরা এ পদে আসীন হচ্ছেন। শনিবার মেক্সিকো সিটিতে ফিফার ৬৬তম কংগ্রেসে এ ঘোষণা দিয়েছেন সংস্থার নতুন সভাপতি জিয়ান্নি ইনফ্যান্টিনো। ৫৪ বছর বয়সী ফাতমা অবশ্য ফুটবল বিশ্বে একেবারেই অপরিচিত নাম। সেনেগালের এ নারী জাতিসংঘের একজন কর্মকর্তা। ইনফ্যান্টিনো আশাবাদ জানিয়েছেন ফিফায় দুর্নীতির জন্য যে সঙ্কটের সৃষ্টি হয়েছে সেটা দূরীকরণে ফাতমা গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবেন। ইনফ্যান্টিনো তার যাত্রাটা দারুণ বিস্ময়করভাবেই শুরু করলেন। নিজের সহকারী হিসেবে আফ্রিকান দেশ সেনেগালের একজনকে বেছে নিলেন, তাও আবার তিনি একজন নারী। ফিফা প্রতিষ্ঠার ১১২ বছরের ইতিহাসে এমন নজির নেই। এই প্রথম বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর কেউ হলেন এক নারী! এর আগে সব সময়ই ফিফা ছিল পুরুষ নিয়ন্ত্রিত একটি সংস্থা। ফাতমার বিষয়ে ইনফ্যান্টিনো বলেন, ‘তার মতো আন্তর্জাতিক পর্যায়ে অভিজ্ঞ মানুষদেরই দরকার যারা বরাবরই চ্যালেঞ্জ গ্রহণ করতে পছন্দ করে। তার দল গঠনের অসম্ভব ক্ষমতা রয়েছে। আজকের ফিফা কংগ্রেস এটাই সন্দেহাতীতভাবে জানিয়ে দিল যে সংস্থাটি দ্রুতই নিজেদের ফিরে পাচ্ছে। আমি আনুষ্ঠানিকভাবে আপনাদের জানাচ্ছি যে, সঙ্কটের অবসান হয়েছে এবং আমরা সবাই দারুণ এক ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছি।’ ২১ বছর ধরে জাতিসংঘের বিভিন্ন কর্মকা-ে সম্পৃক্ত আছেন ফাতমা। তিনি জনহিতকর কার্যক্রমগুলোই পরিচালনা করেছেন এবং মানুষের সঙ্কট মোচনে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। ১৯৯৫ সালে জাতিসংঘে যোগ দেয়ার পর এখন পর্যন্ত ৬টি দেশে কাজ করেছেন তিনি। মাতৃভাষা ফ্রেঞ্চ ছাড়াও তিনি ইংলিশ, ইতালিয়ান এবং স্প্যানিশ ভাষায় সমান দক্ষ। বর্তমানে তিনি নাইজিরিয়ায় জাতিসংঘের উন্নয়ন কর্মকা-ে নিয়োজিত আছেন। তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় ফাতমা বলেন, ‘আজকের এই দিনটি আমার জন্য বিশেষ একটি দিন। আমি গর্বিত ফিফার সেক্রেটারি জেনারেল পদে নিযুক্ত হতে পেরে।

ভলিবল লীগে তিতাস ও বিজিবির জয়

তিন ইরানী খেলোয়াড় নিয়েও পানি উন্নয়ন বোর্ডের পরাজয়

স্পোর্টস রিপোটার ॥ বাংলাদেশ ভলিবল ফেডারেশনের ব্যবস্থাপনায় এবং ন্যাশনাল ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় চলমান ন্যাশনাল ব্যাংক ঢাকা মহানগরী প্রিমিয়ার বিভাগ ভলিবল লীগে নিজ নিজ খেলায় জয় পেয়েছে তিতাস ক্লাব ও বর্ডার গার্ড বাংলাদেশ। তিন ইরানী ভলিবল খেলোয়াড়কে নিয়ে শক্তিশালী দল গঠন করে পানি উন্নয়ন বোর্ড। কিন্তু মাঠের খেলায় শেষ পর্যন্ত তিতাস ক্লাবের কাছে ৩-০ সেটে হেরে যায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। অপর খেলায় বর্ডার গার্ড বাংলাদেশ ও বাংলাদেশ পুলিশের মধ্যে চলে তুমুল লড়াই। শেষ পর্যন্ত বিজিবি ৩-২ সেটে জয় তুলে নেয় বাংলাদেশ পুলিশের বিরুদ্ধে।

গ্র্যান্ডমাস্টার রাজীব চ্যাম্পিয়ন

স্পোর্টস রিপোর্টার ॥ ইউকে-বাংলা ফিদে র‌্যাপিড দাবায় নৌবাহিনীর গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব অপরাজিত চ্যাম্পিয়ন। তিনি ৮ খেলায় সাড়ে সাত পয়েন্ট পান। সাত পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে নৌবাহিনীর ইকরামুল হক সিয়াম রানার্সআপ এবং হাসান মেমোরিয়াল চেসের গোলাম মোস্তফা ভুঁইয়া তৃতীয় হন। মধুমতি ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শফিউল আজম প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন। এ প্রতিযোগিতায় ১৩৪ দাবাড়ু অংশ নেন।

রাগবি প্রদর্শনী ম্যাচ

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ২৮ মে বিকেল ৪টায় ইন্টারন্যাশনাল স্কুল মাঠে এক প্রদর্শনী রাগবি ম্যাচ অনুষ্ঠিত হবে। ঢাকায় অবস্থিত বিভিন্ন দূতাবাসে কর্মরত রাগবি খেলোয়াড়দের নিয়ে গঠিত রাগবি দলের সঙ্গে বাংলাদেশ রাগবি দলের মধ্যে প্রদর্শনী ম্যাচ অনুষ্ঠিত হবে। এই ম্যাচটি ১০ সাইডে অনুষ্ঠিত হবে।

প্রকাশিত : ১৫ মে ২০১৬

১৫/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: