১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পেছাল ফেডারেশন কাপ ও প্রিমিয়ার লীগ


স্পোর্টস রিপোর্টার ॥ ব্যাপারটা নতুন কিছু নয় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের জন্য। টুর্নামেন্ট বা লীগ আয়োজনের তারিখ এবং খেলার সূচী বার বার পেছাতে তারা বড়ই পারঙ্গম। নির্বাচনের পর নবগঠিত কমিটির কাছে প্রত্যাশা ছিল তারা হয়তো এ বিষয়টিকে উন্নতি করবে। ‘কিন্তু কোথায় কি, পান্তা ভাতের মধ্যে গাওয়া ঘি!’ প্রথমে স্বাধীনতা কাপ ফুটবল কয়েক দফা পেছানো হয়। পরে সেটি শেষ হওয়ার পর ঢাকঢোল পিটিয়ে ঘোষণা দেয়া হয় ১৫ মে থেকে শুরু হবে ফেডারেশন কাপের খেলা। তার মানে সেটা আজই শুরু হওয়ার কথা। কিন্তু বাস্তবতা হচ্ছেÑ তা হচ্ছে না। যথারীতি আবারও পুরনো রীতিতে ফিরে যাওয়া বাফুফে পিছিয়ে দিয়েছে ফেডারেশন কাপের খেলা। এর ফলে অবধারিতভাবেই পিছিয়ে যাচ্ছে ঘরোয়া ফুটবলের সবচেয়ে বড় আসর বাংলাদেশ প্রিমিয়ার লীগের খেলা, যা শুরু হওয়ার কথা ছিল আগামী ১০ জুন থেকে। ফেডারেশন কাপ মাঠে গড়াবার কথা ছিল আজ থেকে। প্রিমিয়ার লীগের ১২ ক্লাবের অংশগ্রহণে হবার কথা ছিল টুর্নামেন্টটি। তবে এএফসি এশিয়ান কাপ বাছাইকে সামনে রেখে বাফুফে ভবনে চলছে জাতীয় দলের ক্যাম্প। জাতীয় দলের ফুটবলারদের ছাড়া ফেডারেশন কাপ খেলতে রাজি নয় ক্লাবগুলো। এদিকে বাফুফেও প্রাধান্য দিচ্ছে জাতীয় দলের আসন্ন দুই ম্যাচকেই। আর এসব মিলিয়েই পিছিয়ে গেল ফেডারেশন কাপ। ২ এবং ৭ জুন বাংলাদেশ-তাজিকিস্তান ম্যাচ শেষ হলে এরপর ঠিক হবে কবে হবে টুর্নামেন্টটি।

শনিবার এ নিয়েই ক্লাবগুলোর সঙ্গে আলোচনায় বসেন পেশাদার ফুটবল লীগ কমিটির চেয়ারম্যান এবং বাফুফের সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী। আলোচনা শেষে তিনি জানান, ‘গত সভায় ১২ ক্লাবকে চিঠি দিয়েছিলাম ফেডারেশন কাপ নিয়ে তাদের মতামত জানাতে। সিংহভাগ ক্লাবই (৯ ক্লাব, বাকি তিন ক্লাব শেখ জামাল ধানম-ি, আরামবাগ ক্রীড়া সংঘ এবং মুক্তিযোদ্ধা সংসদ খেলতে চেয়ে চিঠি দেয় বাফুফেকে) জাতীয় দলের ক্যাম্প চলাকালীন এই টুর্নামেন্টে অংশ নিতে রাজি না। ফলে আগামীকাল (আজ) থেকে হচ্ছে না ফেডারেশন কাপ।’

ক্লাবগুলোর যুক্তি হলোÑ ম্যাচের আগের দিন তাদের ফুটবলারদের নিয়ে হাল্কা অনুশীলন করবে। কিন্তু ফেডারেশন টুর্নামেন্টের যে সূচী করেছিল তাতে করে প্রিলিমিনারী রাউন্ডের ম্যাচগুলো হবে দু’-একদিন পর পর। আর ক্লাবের চাহিদা অনুযায়ী অনুশীলনে জাতীয় দলের ফুটবলারদের নেয়া হলে ক্যাম্পে ফুটবলারই পাবেন না জাতীয় দলের কোচ। আর এ কারণেই পেছালো ফেডারেশন কাপ।

এ প্রসঙ্গে সালাম মুর্শেদী আরও বলেন, ‘আমরা এখন সর্বোচ্চ প্রাধান্য দিচ্ছি এশিয়ান কাপের বাছাইয়ে জাতীয় দলের দুই ম্যাচকে। ওই দুই ম্যাচে ভাল ফল করাই আমাদের মূল লক্ষ্য।’

জাতীয় দলের এ্যাওয়ে ম্যাচ ২ জুন তাজিকিস্তানের সঙ্গে। আর হোম ম্যাচ ৭ জুন ঢাকায়। এরপরই ক্লাবগুলোর সঙ্গে আলোচনা করে ফেডারেশন ঠিক করবে কবে হবে ফেডারেশন কাপ। তবে সম্ভাব্য তারিখটা ১০ জুন।

আর এই তারিখেই হবার কথা ছিল পেশাদার লীগ। স্বাভাবিকভাবেই টুর্নামেন্টের কারণে পিছিয়ে যাচ্ছে লীগও। তবে সালাম মুর্শেদী জানান, পেশাদার লীগটাকেও তারা এবার করতে চাচ্ছেন আরও আকর্ষণীয় করে। ঢাকার বাইরে ফুটবলটাকে ছড়িয়ে দিতে তারা ইতোমধ্যে পেশাদার লীগের জন্য ছয়টি ভেন্যু প্রাথমিক তালিকায়ও রেখেছেন। ঢাকার বাইরের এই ভেন্যুগুলো হচ্ছে : গোপালগঞ্জ, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট, জামালপুর অথবা ময়মনসিংহ। ঢাকার বাইরে ভেন্যুতে প্রচুর দর্শক সমাগম হবে বলে ধারণা করছে বাফুফে। আর সে কারণে লীগের প্রচার প্রচারণা নিয়েও চিন্তা-ভাবনা করছে তারা।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: