২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রাজার বেশে স্ট্যামফোর্ড ব্রিজে রানিয়েরি


স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগে ক্লদিও রানিয়েরির রূপকথার গল্পটা পূর্ণতা পাবে আজ। লিচেস্টার সিটির জার্সিতে ঐতিহাসিক মৌসুমের শেষ ম্যাচে যে মাঠে নামছেন তিনি। তাও আবার চেলসির মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে। ২০০৪ সালে এই চেলসি থেকেই বরখাস্ত হয়েছিলেন রানিয়েরিকে। এবার সেই চেলসির মাঠেই রূপকথা নিশ্চিত হয় তার ক্লাবের। ১৩২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো লিচেস্টার সিটিকে প্রিমিয়ার লীগের শিরোপা উপহার দেন তিনি। এ যেন অবিশ্বাস্য এক রোমাঞ্চকর গল্প!

এই মে মাসেই চেলসি থেকে মাথা নিচু করে বেরিয়ে যেতে হয়েছিল রানিয়েরিকে। সেই ব্যর্থতার ঠিক এক যুগ পূর্তিতেই সাফল্যের নতুন সংজ্ঞা রচনা করলেন ৬৪ বছর বয়সী এই ইতালিয়ান কোচ। আজ যখন চেলসির মাঠে ঢোকবেন তখনই পুরো স্টেডিয়াম, সব খেলোয়াড় মিলে রানিয়েরি ও তার দলকে গার্ড অব অনার দিবে। কেননা ফুটবলের কেতা অনুযায়ী চ্যাম্পিয়নরাই গার্ড অব অনার পেয়ে থাকেন। ১৯৮৬ সাল থেকে কোচের ভূমিকায় রানিয়েরি। ভ্যালেন্সিয়া, রোমা, এ্যাটলেটিকো মাদ্রিদ, জুভেন্টাস, ইন্টার মিলানের মতো ক্লাবের দায়িত্ব পালন করেছেন তিনি। অথচ দীর্ঘ ৩০ বছর পর প্রথমবার শীর্ষ কোন লীগের শিরোপা স্পর্শ করলেন রানিয়েরি। তাও আবার ইংলিশ প্রিমিয়ার লীগের! স্ট্যামফোর্ড ব্রিজের ম্যাচ দিয়ে অবিশ্বাস্য এক মৌসুমের পরিসমাপ্তি ঘটবে আজ। তার আগে রানিয়েরির অনুভূতিটা কেমন? শুনুন তার নিজের মুখেই, ‘এটা বিস্ময়কর। এখানে জুভেন্টাসের হয়ে চ্যাম্পিয়ন্স লীগ খেলতে এসেছি কিন্তু এবারের অনুভূতিটা একেবারেই ভিন্ন। কেননা এবার ইংলিশ প্রিমিয়ার লীগেরই আরেক ক্লাব লিচেস্টারের হয়ে। এটা আবেগাপ্লুত হওয়ার মতোই ব্যাপার। আশাকরি আমার পুরনো সমর্থকরা এবার খুশি। এবার চ্যাম্পিয়ন হয়ে এখানে ফিরেছি। এর চেয়ে কি আর ভাল গল্প হতে পারে!’ রূপকথার জন্ম দিয়ে লিচেস্টার সিটি আগেই লীগ শিরোপা নিশ্চিত করে নেয়। মৌসুমের শেষ দিক থেকে এখন পর্যন্ত ফুটবল বিশ্ব শুধুই রানিয়েরি আর লিচেস্টার সিটিকে নিয়ে মাতোয়ারা। ইংলিশ প্রিমিয়ার লীগের শেষ দিনেও তাই। অন্য সব ম্যাচের সব আলোই যে কেড়ে নিয়েছেন লিচেস্টার সিটির ক্লদিও রানিয়েরি। চেলসিতে যখন লিচেস্টার সিটিকে আতিথ্য দিবে গাস হিডিঙ্কের দল তখন অন্যান্য ম্যাচে আর্সেনাল খেলবে এ্যাস্টন ভিলার বিপক্ষে। এভারটন স্বাগত জানাবে নরউইচ সিটিকে, ম্যানচেস্টার ইউনাইটেড বার্নমাউথকে, নিউক্যাসল টটেনহ্যাম হটস্পারকে, সাউদাম্পটন ক্রিস্টাল প্যালেসকে, স্টোক সিটি ওয়েস্টহ্যামকে, সোয়ানসি ম্যানসিটিকে, ওয়ার্টফোর্ড সান্ডারল্যান্ডকে এবং ওয়েস্টব্রম মুখোমুখি হবে লিভারপুলের।

ইংলিশ প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়ন চেলসি। কিন্তু এবার শুরু থেকেই নিষ্প্রভ তারা। তবে দলের অধিনায়ক জন টেরিকে আরও এক বছরের জন্য নিজেদের কাছে রাখতে চায় চেলসি। জায়ান্ট ক্লাবটি এমন প্রস্তাবই দিয়েছে টেরিকে। ৩৫ বছর বয়সী এই তারকা সেন্টার-হাফ তার সিনিয়র ক্লাব ক্যারিয়ারের পুরোটাই পশ্চিম লন্ডনের এই ক্লাবটিতে কাটিয়েছেন। চলতি মৌসুমের শেষে তার সাথে ব্লুজদের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। যদিও জানুয়ারিতে তিনি জানিয়েছিলেন স্ট্যামফোর্ড ব্রিজের সাথে আর চুক্তি নবায়ন করছেন না তিনি। চেলসির পক্ষ থেকে নতুন কোন প্রস্তাব দেয়া হলে সেটা ভেবে দেখারও ইঙ্গিত দিয়েছিলেন তিনি। শুক্রবার চেলসির এক মুখপাত্র নিশ্চিত করেছেন, পরিচালক মারিনা গ্রানোভোস্কিয়া ও চেয়ারম্যান ব্রুস বাক টেরি ও তার প্রতিনিধির সাথে দেখা করে তাকে আরও এক বছরের চুক্তি নবায়নের প্রস্তাব দিয়েছে। আরও বলা হয়েছে, যেহেতু প্রস্তাবটা মৌসুমের একেবারেই শেষে এসেছে এখন এটা টেরি ও তার পরিবারের জন্য অনেক বড় একটি সিদ্ধান্ত। পুরো বিষয়টাই তাদের বিবেচনার ওপর নির্ভর করছে এখন।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: