২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সবুজ লিচু কেমিক্যালে লাল হচ্ছে


নিজস্ব সংবাদদাতা, পাবনা, ১৪ মে ॥ মধুমাসের ফল লিচু বাজারে উঠতে শুরু করেছে। লাল টকটকে আকারের বড় এ লিচু প্রাকৃতিকভাবে উৎপন্ন হয়নি। কীটনাশক ও হরমোন স্প্রের মাধ্যমে অপরিপক্ব লিচু পাকানো হচ্ছে। জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর রাসায়নিক মিশ্রিত এ লিচু স্থানীয় বাজারে যেমন দেদারছে বিক্রি হচ্ছে, তেমনি পাবনা থেকে প্রতিদিন ঢাকা, চট্টগ্রাম, খুলনাসহ বিভিন্ন জেলায় লিচু পাঠানো হচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছে, প্রচ- উত্তাপের কারণে এবার লিচুর স্বাভাবিক বৃদ্ধি ব্যহত হয়েছে। এসব লিচু ১৫-২০ দিন পর পাকার কথা থাকলেও বাগান ক্রেতারা নানান কীটনাশক ও হরমোন স্প্রের মাধ্যমে লিচুর আকার বাড়ানোসহ লাল টকটকে কালার এনে বাজারে বিক্রি করছে।

২০ মণ আম জব্দ

স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, বাঘায় অপরিপক্ব আমে ফলমালিন (কেমিক্যাল) মিশিয়ে প্যাকেটজাতের সময় বিপুল পরিমাণ আম ধ্বংস করেছে উপজেলা প্রশাসন। শনিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে পুলিশ পীরগাছা গ্রামে এ অভিযান চালায়। তবে এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে দুই ব্যবসায়ী পালিয়ে গেলেও তাদের ফেলে যাওয়া অন্তত ২০ মণ আম জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সেই আম ধ্বংস করা হয়।

খুলনা বিভাগে পরিবহন ধর্মঘট রবিবার

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ রবিবার সকাল ৬টা থেকে খুলনা বিভাগের ১০ জেলায় ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ। সাত দিনের আল্টিমেটামে তিন দফা দাবি মেনে না নেয়ায় শনিবার যশোর প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে সংগঠনের সদস্য সচিব আবদুর রহিম বক্স দুদু এ পরিবহন ধর্মঘটের ঘোষণা দেন। আব্দুর রহিম বক্স দুদু বলেন, গত ৮ মে পরিষদের বর্ধিত সভায় সরকারের কাছে তিন দফা দাবি পেশ করে ১৪ মে পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়। সরকারের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোন পদক্ষেপ নেয়া হয়নি। এজন্য পূর্ব ঘোষণা অনুযায়ী খুলনা বিভাগের ১০ জেলায় পরিবহন ধর্মঘট পালন করা হবে। ধর্মঘটের আওতায় বাস, ট্রাক. ট্রাঙ্কলরি, কাভার্ডভ্যানসহ সকল প্রকার যাত্রীবাহী ও পণ্যবাহী যানবাহন রয়েছে।

স্ত্রী হত্যার অভিযোগে স্বামী গ্রেফতার

স্টাফ রিপোর্টার,বগুড়া অফিস ॥ শেরপুরে স্ত্রীকে হত্যার অভিযোগে আব্দুল মতিন গ্রেফতার হয়েছে। এক ব্যক্তির সঙ্গে স্ত্রীর সম্পর্কের কারণে ক্ষিপ্ত হয়ে সে স্ত্রী শারমিন আক্তার তনিকে (২৮) ২২ এপ্রিল রাতে হত্যা করে বলে পুলিশ জানায়। শুক্রবার রাতে গ্রেফতারের পর শনিবার তাকে স্বীকারোক্তির জন্য আদালতে পাঠান হয়। পুলিশ জানায়, শেরপুর উপজেলার তাতরা গ্রামের আব্দুল মতিন উপজেলা সদরের ধুনট মোড় এলাকায় দুই শিশু সন্তানকে নিয়ে শ্বশুর বাড়িতে থাকত। মতিন মাদকাসক্ত ও বেকার ছিলো। ২৩ এপ্রিল বাড়ি থেকে গৃহবধূ শারমিনের জবাই করা লাশ উদ্ধারের পর থেকে সে পলাতক ছিল।

নিখোঁজ

স্টাফ রিপোর্টার ॥ এক মাস ধরে খোঁজ নেই ১৪ বছরের শিশু সোহান উদ্দিন ইসলামের। রাজধানীর ওয়ারী থানার বনগ্রাম এলাকার মোঃ শহিদুল্লাহর ছেলে সোহান ১২ এপ্রিল রাতে বাসা থেকে বের হয়ে আর ফেরেনি। সোহানের বাবা বলেন, ১২ এপ্রিল রাত ৯টার দিকে সোহান তার নতুন গেঞ্জি ছোট করার জন্য বাসার কাছের টেইলার্সে যায়। এরপর সে আর বাসায় ফেরেনি। তিনি বলেন, প্রথমে আমরা আত্মীয়স্বজনদের বাসায় খোঁজাখুঁজি করেছি। কোন সন্ধান না পেয়ে এলাকায় মাইকিংও করেছি। সোহানের গায়ের রং শ্যমলা, গোলাকার মুখ এবং শারীরিক গঠন স্বাভাবিক। নিখোঁজের দিন হাফ হাতার সাদা গেঞ্জি ও জিন্সপ্যান্ট পরিহিত ছিল। এ বিষয়ে ওয়ারী থানায় সাধারণ ডায়েরিও করা হয়েছে। বাবা বলেন, ১২ এপ্রিল রাত ৯টার দিকে সোহান তার নতুন গেঞ্জি ছোট করার জন্য বাসার কাছের টেইলার্সে যায়। এরপর সে আর বাসায় ফেরেনি। তিনি বলেন, প্রথমে আমরা আত্মীয়স্বজনদের বাসায় খোঁজাখুঁজি করেছি। কোন সন্ধান না পেয়ে এলাকায় মাইকিংও করেছি। সোহানের গায়ের রং শ্যমলা, গোলাকার মুখ এবং শারীরিক গঠন স্বাভাবিক। নিখোঁজের দিন হাফ হাতার সাদা গেঞ্জি ও জিন্সপ্যান্ট পরিহিত ছিল। এ বিষয়ে ওয়ারী থানায় সাধারণ ডায়েরিও করা হয়েছে।