২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভারতে ৫৭০ কোটি রুপীবাহী তিনটি ট্রাক আটক


বিধানসভা নির্বাচনের ঠিক দুই দিন আগে ভারতের তামিলনাড়ু রাজ্যে পাঁচ শ’ ৭০ কোটি রুপীবাহী তিনটি ট্রাককে আটকে রেখেছে দেশটির নির্বাচন কমিশন কর্তৃপক্ষ। রুপীবাহী ট্রাকগুলো রাজ্যের তিরুপ্পুর জেলায় যাচ্ছিল। ১৬ মে পুরো রাজ্যজুড়ে বিধানসভা নির্বাচন শুরু হবে। খবর এনডিটিভির।

তবে এখন পর্যন্ত থামিয়ে রাখা ট্রাকগুলো খোলা হয়নি। ট্রাকগুলোর চালকরা এসব অর্থ স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার বলে দাবি করেছে। এগুলো বিজয়াওয়াড়ায় নিয়ে যাওয়া হচ্ছিল বলে তারা জানিয়েছেন। বিষয়টি খতিয়ে দেখার জন্য দেশটির নির্বাচন কমিশন একটি তদন্ত কমিটি গঠন করেছে। প্রধান নির্বাচনী কর্মকর্তা রাজেশ লাখোনি বলেছেন, গাড়িগুলো জব্দ করা হয়নি এবং এগুলো খোলাও হয়নি। বৈধ কাগজপত্র পাওয়া গেলে ট্রাকগুলো শীঘ্রই ছেড়ে দেয়া হবে।

বিশ্বের বৃহত্তম শরণার্থী শিবির বন্ধ করে দেবে কেনিয়া

কেনিয়া সরকার এক বছরের মধ্যে বিশ্বের বৃহত্তম শরণার্থী শিবির বন্ধ করে দেয়ার এবং লাখ লাখ সোমালীকে তাদের যুদ্ধবিধ্বস্ত দেশে ফেরত পাঠাবার অঙ্গীকার ব্যক্ত করেছে। ত্রাণ ও মানবাধিকার গ্রুপগুলো এ পরিকল্পনাকে বিপজ্জনক, অবৈধ ও অবাস্তব বলে অভিহিত করেছে। খবর গার্ডিয়ান অনলাইনের।

কেনিয়া বলেছে, আল-শাবারের বেশ কিছু সন্ত্রাসী হামলার পর দেশকে রক্ষার জন্য ক্রমবর্ধমান দাদাবে শিবিরটি বন্ধ করে দেয়ার প্রয়োজন হয়েছে। শিবিরটিতে ৩ লাখ ৩০ হাজার শরণার্থীর বাস এবং এদের অধিকাংশই সোমালী। গত গ্রীষ্মে এক বিশ্ববিদ্যালয়ে প্রায় ১শ’ ৫০ জন ছাত্র হত্যা, ২০১৩ সালে নাইরোবিতে ওয়েস্টগেট মল অবরোধ ও আরও একটি মারাত্মক হামলার সঙ্গে সোমালিয়াভিত্তিক এ জঙ্গী গ্রুপ জড়িত ছিল। কেনীয় স্বরাষ্ট্রমন্ত্রী জোসেফ নকাইসেরি বলেছেন, আল-শাবার যোদ্ধারা এই শিবিরকে অস্ত্র পাচারের এক ঘাঁটি হিসেবে ব্যবহার করে। মন্ত্রী নাইরোবিতে এক সংবাদ সম্মেলনে বলেন, সন্ত্রাসী ও অপরাধ কর্মকা-ের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তার স্বার্থে কেনিয়া প্রজাতন্ত্র সরকার দাদাব শরণার্থী কমপ্লেক্স বন্ধ করে দেয়ার প্রক্রিয়া শুরু করেছে।

তিনি বলেন, শরণার্থীদের তাদের স্ব-স্ব দেশে অথবা তৃতীয় কোন দেশে পাঠানো হবে। দাদাব শিবিরের শরণার্থীদের কেনিয়া ত্যাগের জন্য ২০১৭ সালের মে নাগাদ সময় দেয়া হয়েছে।

মনোযোগ কমায় ডিভাইস

ট্যাবলেট ও ল্যাপটপে পড়ার অভ্যাস মানুষের সমস্যা সমাধানের ক্ষমতা ও সৃজনশীল চিন্তাকে প্রভাবিত করতে পারে। পড়ার জন্য ডিজিটাল মাধ্যমের ব্যবহার মানুষকে তথ্য সংগ্রহ করার চেয়ে মূল তথ্যের মধ্যে সীমাবব্ধ করে। সবসময় সংক্ষিপ্ত চিন্তা মানুষের দূরদর্শিতা, বিচার, অন্তর্দৃষ্টি, যুক্তি, সৃজনশীলতা, সমস্যা সমাধান ও মানসিক নমনীয়তাকে কমিয়ে দেয়।-ওয়েবসাইট

দ্বিতীয় সেরা কাশ্মীর

শুধু সৌন্দর্যে নয়, প্রেমের স্বর্গ হিসেবেও মনে করা হয় ভারতের কাশ্মীরকে। বিশ্বখ্যাত ভ্যামন পত্রিকা লোনলি প্ল্যানেটের সমীক্ষায় সেরা রোমান্টিক ডেস্টিনেশন হিসেবে পুরো বিশ্বের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে কাশ্মীর। শীর্ষস্থানে রয়েছে সুইজারল্যান্ড। সন্ত্রাসী কার্যকলাপের জেরে কাশ্মীর অশান্ত হলেও সেখানে না গিয়ে থাকা যায় না বলে জানান পর্যটকরা। প্রতিদিন কাশ্মীরে গড়ে চার হাজার পর্যটক যান। -ডেইলি সান