মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ইমার্জিং এক্সপ্লোরার পুরস্কার পেলেন এভারেস্টজয়ী ওয়াসফিয়া

প্রকাশিত : ১৫ মে ২০১৬

বিডিনিউজ ॥ ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির মর্যাদাপূর্ণ ‘ইমার্জিং এক্সপ্লোরার’ পুরস্কার জিতেছেন এভারেস্টজয়ী বাংলাদেশী ওয়াসফিয়া নাজরীন। শুক্রবার এক বিবৃতিতে অলাভজনক এ সংস্থাটি চলতি বছর পুরস্কারের জন্য মনোনীত ১৩ অভিযাত্রী, বিজ্ঞানী, প্রকৌশলী, পরিবেশবিদ ও লেখকের নাম ঘোষণা করে। ‘প্রথাবিরোধী ভাবনা ও উদ্ভাবনী’ কার্যক্রমের মাধ্যমে ‘বিশ্বকে বদলে দেয়া’র স্বীকৃতি হিসেবে চলতি বছর ১৩ জনকে ‘ইমার্জিং এক্সপ্লোরার’ পুরস্কার দেয়ার সিদ্ধান্ত হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।

ওয়াসফিয়া ছাড়া এ তালিকায় আরও আছেন, শ্রীলঙ্কার সমুদ্র গবেষক আশা দে ভোস, কানাডার জৈবিক নৃতত্ত্ববিদ মেরিনা এলিয়ট, চীনা পরিবেশবাদী গাউ ইউফাং, ইন্দোনেশিয়ার পানুত হাদিসিসইও, যুক্তরাষ্ট্রের বণ্যপ্রাণী অপরাধ তদন্ত কর্মকর্তা নাফতালি হনিগ। আছেন তাইওয়ানের প্রকৌশলী আর্থার হং, যুক্তরাষ্ট্রের জ্যোতিঃপদার্থবিজ্ঞানী জেদিদা আইলার, জাপানী নৃতাত্ত্বিক ইউকিনরি কাওয়াই, যুক্তরাষ্ট্রের লেখক ডেভিড ল্যাং, ভূ-জীববিজ্ঞানী জেফ্রি মারলো, জাম্বিয়ার জীববিজ্ঞানী থান্ডিউ মোয়েতয়া ও কানাডার নৃতত্ত্বাকি জেনেভাইব পিটজেইঙ্গার। পুরস্কার হিসেবে এদের প্রত্যেককে ১০ হাজার ডলার দেয়া হবে।

ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির বর্তমান প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী নেল এ ধরনের পুরস্কার বিভিন্ন ক্ষেত্রে ‘নতুন নেতৃত্ব’ তৈরি করবে বলে আশাবাদ ব্যক্ত করে বলেন, তরুণ বিজ্ঞনীদের ‘পর্যবেক্ষণও অনুসন্ধান’ নতুন দিগন্ত খুলে দেবে।

ঝুঁকিপূর্ণ বিলবোর্ড

রাজধানীর রাজপথ থেকে অধিকাংশ বিলবোর্ড অপসারিত হয়েছে। কিন্তু এখনও কিছু কিছু বিলবোর্ড রয়ে গেছে। ঝড়ের তা-বে এগুলের অবস্থা হয়ে পড়েছে নড়বড়ে। যে কোন সময়ে ভেঙ্গে পড়তে পারে। বিষয়টি জন নিরাপত্তার জন্য বিপজ্জনক। ছবিটি তুলেছেন জনকণ্ঠের আলোকচিত্রী।

শসার বাম্পার ফলন

রাজধানীর নন্দীপাড়ায় এখন শসা চাষের ধুম পড়েছে। সেখানে গেলে দেখা যায় কেউ কেউ বাড়ির পারিবারিক বাগানে ফলিয়েছেন প্রচুর শসা। সালাদের অন্যতম উপকরণ শসার বাজারে প্রচুর চাহিদা রয়েছে। ছবিটি তুলেছেন জনকণ্ঠের আলোকচিত্রী।

প্রকাশিত : ১৫ মে ২০১৬

১৫/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: