২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নজরুলমেলায় আজীবন সম্মাননা পাচ্ছেন জুলহাস উদ্দিন


স্টাফ রিপোর্টার ॥ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী উপলক্ষে আগামী ২৫ মে চ্যানেল আই প্রাঙ্গণে নজরুলমেলার আয়োজন করা হচ্ছে। ওই দিন বিকেল সাড়ে ৪টায় মেলার উদ্বোধন করবেন নজরুল বিশেষজ্ঞ, সঙ্গীতশিল্পী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাহিত্যিক এবং চ্যানেল আইয়ের পরিচালকরা। নজরুলমেলা উপলক্ষে প্রতি বছরই একজন নজরুল সঙ্গীতশিল্পী অথবা নজরুল গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ একজন ব্যক্তিত্ব অথবা সংগঠনকে আজীবন সম্মাননা দিয়ে আসছে চ্যানেল আই। এরই ধারাবাহিকতায় এবার নজরুলমেলা আজীবন সম্মাননা পাচ্ছেন ৮৫ বছর বয়সী ওস্তাদ জুলহাস উদ্দিন আহমেদ।

গতকাল শনিবার তেজগাঁওয়ের চ্যানেল আই কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এবারের নজরুলমেলা সম্মাননা প্রাপ্তের নাম ঘোষণা করেন নজরুলমেলার উপদেষ্টা ও নজরুল সঙ্গীতশিল্পী ফেরদৌস আরা। এর আগে সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তথ্য তুলে ধরেন চ্যানেল আইয়ের এমডি ফরিদুর রেজা সাগর এবং মেলার পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান এবি ব্যাংক লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট চৌধুরী মনজুর লিয়াকত।

ফরিদুর রেজা সাগর বলেন, নজরুলমেলায় এবার বেশকিছু পরিবর্তন দেখা যাবে। নজরুলকে গভীরভাবে উপলব্ধি করা যায় তেমন কিছু আয়োজন দেখতে পারবেন দর্শকরা। মেলাটিকে আরও পরিশীলত করা হয়েছে। মূলত নজরুলের বহুমুখী চিন্তা দর্শকদের সামনে নতুন করে তুলে ধরার লক্ষ্যে এই মেলার আয়োজন করা হয়েছে।

চৌধুরী মনজুর লিয়াকত বলেন, রবীন্দ্রমেলাতে আমরা যে রকম পৃষ্ঠপোষকতা দিয়েছি, তেমনি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জয়ন্তীতে এগিয়ে এসেছি। এ রকম অনুষ্ঠানের সঙ্গে এবি ব্যাংক সম্পৃক্ত থাকায় আমরা গর্বিত।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারও মেলায় দেশের নবীন-প্রবীণ শিল্পীদের পরিবেশনা থাকবে। আরও আছে কবির লেখা কবিতা থেকে আবৃত্তি, নজরুল রচনাবলী থেকে পাঠ, নজরুল বিষয়ক ছবি আঁকাসহ নানা অনুষ্ঠানাদি। মেলায় আরও থাকবে ক্ষুদ্র ও কুটির শিল্পের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ২০টি স্টল। স্টলে স্টলে প্রদর্শিত হবে নজরুল গ্রন্থ, নজরুলকে নিয়ে লিখিত গ্রন্থ, নজরুল চিত্রকলা, নজরুল সঙ্গীতের রেকর্ড কাভারের প্রদর্শনী, নজরুল সংক্রান্ত ভিডিও সিডি, নজরুলের গল্পগ্রন্থ থেকে নির্মিত চলচ্চিত্রের স্টল। নজরুলমেলার জন্য তৈরি অনুষ্ঠান মঞ্চ থেকে এ মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। মেলা পরিচালনা করবেন আমীরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চু।

সম্পর্কিত:
পাতা থেকে: