মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রমজানে ১৭৪ ট্রাকে খোলাবাজারে পণ্য বিক্রি করবে টিসিবি

প্রকাশিত : ১৫ মে ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার ॥ রমজান উপলক্ষে প্রতি বছরই পেঁয়াজ, সয়াবিন তেলসহ নিত্য প্রয়োজনীয় নানা পণ্যের দাম বাড়ায় ব্যবসায়ী সিন্ডিকেট। এ সময়ে ন্যায্যমূল্যে পণ্য সরবরাহের লক্ষ্যে দেশের বিভিন্ন স্থানে খোলাবাজারে পণ্য বিক্রি বাড়ায় ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। প্রতিবারের মতো এবারও সারাদেশে খোলাবাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রির পরিকল্পনা করেছে সংস্থাটি।

টিসিবির একজন উর্ধতন কর্মকর্তা জানান, আসন্ন রমজান উপলক্ষে সারাদেশে ১৭৪টি ট্রাকে করে খোলাবাজারে পণ্য বিক্রির পরিকল্পনা করা হয়েছে। এর মধ্যে ঢাকা শহরে ২৫টি ট্রাক এবং চট্টগ্রাম শহরে ১০টি ট্রাক থাকবে। অন্যান্য বিভাগীয় শহরগুলোতে থাকবে ৫টি করে ট্রাক। বিভাগীয় শহর বাদে বাকি ৫৭টি জেলার প্রতিটিতে দুটি করে ট্রাক নিয়ে রমজানের প্রয়োজনীয় পণ্য বিক্রি করবে টিসিবি। ৩ হাজার ৫৪ জন ডিলারের মাধ্যমে সারাদেশে পণ্য বিক্রির পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। ওই কর্মকর্তা আরও জানান, এবার ১৭৪টি ট্রাকের মাধ্যমে ন্যায্যমূল্যে চিনি, সয়াবিন তেল, মসুর ডাল, ছোলা ও খেঁজুর বিক্রি করবে টিসিবি। টিসিবির কর্মী অথবা সংস্থাটির নিয়োগকৃত ডিলাররা এই পণ্য বিক্রির কাজে অংশ নেবেন। টিসিবির একটি সূত্র থেকে জানা গেছে, রমজানে বিক্রির জন্য পণ্যগুলোর দাম এখনও নির্ধারণ করা হয়নি। বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকের পর পণ্যের দাম নির্ধারণ করা হবে। পণ্য বিক্রির বিষয়ে টিসিবির আরেক কর্মকর্তা জানান, বিগত বছরগুলোর মতো, রমজানের সময় বাজার স্বাভাবিক রাখতে খোলাবাজারে পণ্য বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ধরনের পরিকল্পনা বাস্তবায়ন হলে বাজার স্বাভাবিক রাখা সম্ভব হবে বলে আশা করছি।

সীতাকু-ে জিপিএইচ ইস্পাতের বৃক্ষরোপণ কর্মসূচী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামের মীরসরাই ও আনোয়ারায় বিশেষায়িত শিল্পাঞ্চাল স্থাপন এবং দারিদ্র্যসূচক ৪৯ থেকে কমিয়ে ২৫ শতাংশে আনাসহ অর্থনৈতিক উন্নয়ন কর্মসূচীতে বেসরকারী খাতকে অগ্রাধিকার দিচ্ছে সরকার। এক্ষেত্রে অগ্রগণ্য ভূমিকা পালন করছে জিপিএইচ ইস্পাত ও তাদের সহযোগী প্রতিষ্ঠানসমূহ। পরিকল্পিত নতুন প্লান্ট স্থাপিত হলে বিপুল পরিমাণ জনসম্পদের কর্মসংস্থান, আমদানি বিকল্প ইস্পাত সামগ্রী উৎপাদন ও রফতানি বৃদ্ধি পাবে। অর্থনৈতিক উন্নয়নের বৃহত্তর স্বার্থে প্রশাসন বা সরকারও এক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতা দেবে। চট্টগ্রামের মসজিদ্দা এলাকায় বৃহস্পতিবার জিপিএইচ ইস্পাত কারখানা পরিদর্শনকালে উপরোক্ত কথাগুলো বলেন চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন। এ সময় তিনি নতুন প্রজেক্ট এলাকায় বৃক্ষরোপণ কর্মসূচী উদ্বোধন করেন।

প্রকাশিত : ১৫ মে ২০১৬

১৫/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: