১৭ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভ্যাটে পত্রিকার সুবিধা চায় চ্যানেলগুলো


অর্থনৈতিক রিপোর্টার ॥ পত্রিকার সঙ্গে টেলিভিশন চ্যানেলগুলোর ভ্যাটসহ অন্যান্য বিষয়ে সমতা আনার দাবি জানিয়েছে টেলিভিশন চ্যানেল মালিকদের সংগঠন এ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (এ্যাটকো)। শনিবার রাজধানীর সেগুনবাগিচার রাজস্ব ভবনের সম্মেলন কক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক-বাজেট আলোচনা সভায় সংগঠনের নেতারা এ দাবি জানান।

সংগঠনটির চেয়ারম্যান ও এনটিভির ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক আলী ফালু বলেন, একই দেশে একই এনবিআরে দুই নিয়ম চালু রয়েছে। পত্রিকায় টাকা দিয়ে সরকারী বিজ্ঞাপন প্রকাশ করলেও টেলিভিশনের ক্ষেত্রে কোন অর্থ বরাদ্দ নেই। এ বিষয়ে এনবিআরের দৃষ্টি আকর্ষণ করছি। তিনি বলেন, বিজ্ঞাপনের আয়ের ওপর ১৫ শতাংশ ভ্যাট ও ২০ শতাংশ আয়করসহ অন্যান্য কর দিতে হয় দেশী চ্যানেলগুলোর। এছাড়া দুই জায়গাতে কর সংক্রান্ত কাগজপত্র জমা দিতে হয় টেলিভিশন চ্যানেলগুলোকে। বিজ্ঞাপনের অর্থ পাওয়ার আগেই রাজস্ব বোর্ডে ভ্যাটের অর্থ পরিশোধ করতে হয়। অথচ পত্রিকাগুলো বিজ্ঞাপন প্রকাশের পর ভ্যাট দেয়। বিষয়টি বৈষম্যমূলক। এ বিষয়েও এনবিআরের কাজে সমতানীতি প্রত্যাশা করি।

এ্যাটকো মহাসচিব ও চ্যানেল আইয়ের পরিচালক শাইখ সিরাজ বলেন, বাংলাদেশে প্রদর্শিত বিদেশী চ্যানেলগুলোতে প্রচুর বিজ্ঞাপন প্রচারিত হলেও তারা সরকারকে রাজস্ব দিচ্ছে না। বিদেশী চ্যানেলগুলো বাংলাদেশে ব্যাপকভাবে চালু থাকায় বিপুল পরিমাণ বিজ্ঞাপন প্রচার হলেও সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি দেশীয় চ্যানেলগুলো প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে। এনবিআরকে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার দাবি জানাচ্ছি। সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, টেলিভিশনে এনবিআরের নিউজ গুরুত্বসহকারে প্রকাশ করার জন্য আপনাদের ধন্যবাদ। আপনাদের বক্তব্যে যে সমস্যাগুলো চিহ্নিত করেছেন তা বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা সাপেক্ষে সমাধানের চেষ্টা করা হবে।

অসৎ ব্যবসায়ীদের আবারও হুঁশিয়ার করে এনবিআর চেয়ারম্যান বলেন, আগামী বাজেট হবে সৎ ব্যবসায়ীদের জন্য প্রণোদনা আর অসৎ ব্যবসায়ীদের জন্য মূর্তিমান আতঙ্ক। নৈতিকতার ওপর ভিত্তি করে বাজেট কাঠামো হচ্ছে।

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বৃত্তি প্রদান

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ এক্সিম ব্যাংক কর্তৃক শিক্ষা বৃত্তি ২০১৬ বিতরণ অনুষ্ঠান শনিবার বেসরকারী কৃষি বিশ্ববিদ্যালয়, চাঁপাইনবাবগঞ্জ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আব্দুল মান্নান আকন্দের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সদর সংসদ সদস্য আব্দুল ওদুদ। গেস্ট অব অনার ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। ১১ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে।

ব্রিটেনের অর্থনীতি নিয়ে শঙ্কা কেন্দ্রীয় ব্যাংকের

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে গেলে স্টার্লিংয়ের মান কমে যাবে পাশাপাশি বেড়ে যাবে বেকারত্ব হার। এমনটাই পূর্বাভাস দিয়েছে ব্রিটেনের কেন্দ্রীয় ব্যাংক অব ইংল্যান্ড।