২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বাজেটে পিপিপির আওতায় প্রকল্পের সংখ্যা বাড়ছে


অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকারী-বেসরকারী অংশীদারি আইন করার ফলে এ ক্ষেত্রে বিনিয়োগে আগ্রহী হচ্ছেন ব্যবসায়ীরা। তাই আসছে বাজেটে পিপিপির আওতায় প্রকল্পের সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছে পরিকল্পনা কমিশন। তবে এই কার্যক্রমে গতি আনতে, আইন সহজ করার দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। এদিকে পিপিপি কার্যালয়ের সক্ষমতা বাড়ানো না হলে, এ উদ্যোগের ব্যর্থতার চিত্র বাড়বে বলে আশঙ্কা অর্থনীতিবিদদের।

২০২১ সালকে সামনে রেখে ২০০৯-১০ অর্থবছরে, মহাজোট সরকারের নেয়া উদ্যোগের মধ্যে বেশ সাড়া জাগায় পাবলিক প্রাইভেট পার্টনারশিপ বা পিপিপি। প্রথমবারের মতো আড়াই হাজার কোটি টাকা বরাদ্দের পর চলতি অর্থবছর পর্যন্ত গড়ে ৩ হাজার কোটি টাকা করে বরাদ্দ রাখা হয় এ খাতের প্রকল্প বাস্তবায়নে। যেখানে সফলতার একমাত্র উদাহরণ, আড়াই বছর আগে উদ্বোধন হওয়া মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার।

সরকারী-বেসরকারী উদ্যোগে ছোট-বড় চুক্তি ও প্রকল্প বাস্তবায়নে, ভোগান্তি কমাতে গত বছর পাস করা হয় পিপিপি আইন। এর ফলে এ খাতে বিনিয়োগ বাড়বে বলে মনে করছে পরিকল্পনা কমিশন।

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (জ্যেষ্ঠ সচিব) ড. শামসুল আলম বলেন, পিপিপি প্রোজেক্টগুলোতে এখন একটু গতিশীলতা আসবে। কারণ এর আইন-কানুন হয়ে গেছে। আমাদের ধারণাটাও অনেক ক্ষেত্রে স্পষ্ট হয়েছে। সাফল্যের কিছু নজির স্থাপিত হয়েছে।

তবে বিনিয়োগ সুরক্ষায় পিপিপি আইনের জটিলতা কমানোর দাবি ব্যবসায়ীদের। ইএবির প্রেসিডেন্ট সালাম মুর্শেদী বলেন, এটার প্রতি মানুষকে আকৃষ্ট করার জন্য আমি মনে করি আইন-কানুনগুলোকে আরও সহজ ও শিথিল করতে হবে। ইনভেস্টররা যদি তাদের রিটার্ন পাওয়ার দিকটাকে নিরাপদ মনে করে তাহলে ইনভেস্টমেন্ট আরও বাড়বে। সফলতা বাড়াতে পিপিপি কার্যালয়ের সক্ষমতা অনুযায়ী প্রকল্প হাতে নেয়ার পরামর্শ দিলেন অর্থনীতিবিদরা। বিআইডিএসের জ্যেষ্ঠ গবেষক নাজনীন আহমেদ বলেন, যদি এই লোকবল, কাঠামো, সিস্টেম বজায় থাকে তাহলে আগামীতে আমাদের হতাশা আরও বাড়বে এই কারণে যে আমরা হয়ত দেখব, খুব গুটিকয়েক প্রকল্প পিপিপির আওতায় বাস্তবায়নের মুখ দেখেছে। সুতরাং আমাদের এখন দ্রুত সিদ্ধান্ত নিতে হবে পিপিপি অফিসের বর্তমান লোকবল ও সিস্টেম দিয়ে এত প্রকল্প হ্যান্ডল করতে পারব কিনা।

পিপিপি কার্যালয় সূত্রে, বর্তমানে ৪৪টি প্রকল্পের মধ্যে অনেকটাই এগিয়ে রয়েছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ তিনটি প্রকল্পের কাজ।