২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ব্লক মার্কেটে ১৫৮ কোটি টাকা লেনদেন


অথর্নৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২৪ কোম্পানির ব্লক মার্কেটে শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ৩ কোটি ৯১ লাখ ৭৫ হাজার ৬৩৬টি শেয়ার লেনদেন হয়। যার আর্থিক মূল্য ছিল ১৫৮ কোটি ৬৪ লাখ টাকা।

কোম্পানিগুলো হচ্ছে- এ্যাক্টিভ ফাইন, বার্জার পেইন্টস, স্কয়ার ফার্মা, এএফসি এ্যাগ্রো, মিথুন নিটিং, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সামিট পাওয়ার, বিডি থাই এ্যালুমিনিয়াম, এমজেএলবিডি, ইউপিজিডিসিএল, উত্তরা ফিন্যান্স, বাটা সু, আইডিএলসি, ম্যাকসন স্পিনিং, এস আলম ক্রাস্ট, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ডিবিএইচ, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, গ্রামীণফোন, রেনেটা ও আইপিডিসি। এর মধ্যে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে ইসলামী ব্যাংকের। এই ব্যাংক ৩ কোটি ৫ লাখ ৩৮ হাজার ১২৯টি শেয়ার লেনদেন করে ব্লক মার্কেটে। যার আর্থিক মূল্য ছিল ৭৯ কোটি ৯০ লাখ টাকা।

দ্বিতীয় অবস্থানে থাকা ব্র্যাক ব্যাংক ১৫ লাখ ৩৯ হাজার শেয়ার লেনদেন করেছে। যার আর্থিক মূল্য ছিল ৬ কোটি ৮১ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা ডেল্টা ব্র্যাক হাউজিং ১৪ লাখ ৯৯ হাজার ৮৮৫টি শেয়ার লেনদেন করেছে। যার আর্থিক মূল্য ছিল ১৬ কোটি ১৯ লাখ টাকা।

জিএসপি ফাইন্যান্সের ইপিএস ৪৫ পয়সা

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারিÑমার্চ ১৬) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি জিএসপি ফাইন্যান্স কোম্পানি লিমিটেড। আলোচিত সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৪৫ পয়সা। গত বছরের একই সময়ে এটি ছিল ২১ পয়সা। কোম্পানিটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭ টাকা ১২ পয়সা। গত বছরের একই সময়ে এটি ছিল ১৬ টাকা ৬৮ পয়সা।