২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ২ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ভ্যাট দেবেন বিজ্ঞাপনদাতা এমন সুবিধা চান টেলিভিশন মালিকরা


স্টাফ রিপোর্টার ॥ পত্রিকার মতো টেলিভিশনের ক্ষেত্রেও বিজ্ঞাপনদাতা ভ্যাট পরিশোধ করবেন-এমন বিধান রাখার দাবি জানিয়েছে দেশীয় টেলিভিশন চ্যানেল মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো)।

শনিবার রাজধানীর সেগুনবাগিচার রাজস্ব ভবনের সম্মেলন কক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাথে প্রাকবাজেট আলোচনা সভায় এ দাবি জানান সংগঠনটির নেতারা।

এর জবাবে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন,বিজ্ঞাপনদাতা শিল্প মালিক, প্রচারযন্ত্র টেলিভিশন মালিক এবং বিজ্ঞাপনের প্রচারমূল্য আদায়কারী রাজস্ববোর্ড -এই তিনের মধ্যে শুভচক্র সৃষ্টি করা হবে। যাতে উদীয়মান এই শিল্পের আরো প্রসার হয়। সরকারও রাজস্ব পায়।

নৈতিকতার ওপর ভিত্তি করে আগামী বাজেট কাঠামো তৈরি হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা সৎ ব্যবসায়ীদের প্রণোদনা দেব। কিন্তু অসৎ ব্যবসায়ীদের কঠোর হাতে দমন করবো।’

অ্যাটকোর চেয়ারম্যান ও এনটিভির ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক আলী ফালু বলেন, আমরা ভ্যাট দিতে চাই। নইলে দেশ চলবে কীভাবে?কিন্তু সেটাকে সব জায়গায় একই রকমভাবে সমন্বয় করতে হবে।’

তিনি বলেন,দেশি চ্যানেলগুলো বিজ্ঞাপনের আয়ের ওপর ১৫ শতাংশ ভ্যাট ও ২০ শতাংশ আয়করসহ অন্যান্য কর প্রদান করতে হয়।এছাড়া টেলিভিশনগুলোকে দুই জায়গাতে কর সংক্রান্ত কাগজপত্র জমা দিতে হয়। বিজ্ঞাপণের অর্থ পাওয়ার আগেই এনবিআরকে ভ্যাটের অর্থ পরিশোধ করতে হয়।অথচ পত্রিকাগুলো বিজ্ঞাপন প্রকাশের পর ভ্যাট প্রদান করে থাকে। বিষয়টি বৈষম্যমূলক।এ বিষয়ে এনবিআরের কাজে সমতানীতির দাবি করেন তিনি।

সংগঠনের মহাসচিব ও চ্যানেল আইয়ের পরিচালক শাইখ সিরাজ বলেন,বাংলাদেশে প্রদর্শিত বিদেশি চ্যানেলগুলোতে প্রচুর বিজ্ঞাপন প্রচারিত হলেও তারা কোনো প্রকার রাজস্ব সরকারকে দিচ্ছে না। এতে দেশি চ্যানেলগুলো প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে।এনবিআরকে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

অ্যাটকো নেতারা বিদেশী চ্যানেলের সঙ্গে বাংলাদেশী চ্যানেলগুলোর ভ্যাট সংক্রান্ত অসম প্রতিযোগিতা দূর করতে সরকারের সহযোগিতা কামনা করেন। সভায় টেলিভিশন মালিকরা ছাড়াও এনবিআরের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: