২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

প্যাকেজ ভ্যাট বহাল না রাখলে দোকান বন্ধ


অর্থনৈতিক রিপোর্টার ॥ নতুন ভ্যাট (মূসক) আইনে প্যাকেজ ভ্যাট বহাল না রাখলে দোকান বন্ধ করে প্রতিবাদ জানাবেন ব্যবসায়ীরা। এ জন্য সরকারকে ২৫ মে পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন ব্যবসায়ীরা নেতারা। দাবি না মানলে ওই দিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত দেশব্যাপী, বিশেষ করে ঢাকার ব্যবসায়ীরা এক ঘণ্টা দোকান বন্ধ রেখে রাস্তায় অবস্থান নিবেন।

শনিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ঢাকা দক্ষিণ ব্যবসায়ী ফোরাম আয়োজিত এক সংবাদ সম্মেলনে নেতারা এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফোরামের সভাপতি আব্দুস সালাম, সাধারণ সম্পাদক আবু মোতালেব, কোষাধ্যক্ষ আলহাজ্ব দীন মোহাম্মদসহ ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের কয়েকজন পরিচালক।

সংবাদ সম্মেলনে ফোরামের সভাপতি আব্দুস সালাম বলেন, ভ্যাট আইনের দু’টি পার্ট (অংশ) থাকে, এর গুরুত্বপূর্ণ একটি পার্ট ভ্যালু অ্যাডেড ভ্যাট। বিক্রয় মূল্য থেকে ক্রয় মূল্য বাদ দিয়ে যা থাকে তার ওপর ভ্যাট আরোপের বিধান হলো ভ্যালু অ্যাডেড ভ্যাট। কিন্তু দুর্ভাগ্যবশত নতুন ভ্যাট আইনে ভ্যালু অ্যাডেড ভ্যাট ব্যবস্থা রাখা হয়নি। এটি একটি বিকলাঙ্গ (প্রতিবন্ধী) ভ্যাট আইন। কারণ যদি কোন মানুষের দু’টি পা’র মধ্যে একটি পা না থাকে তাকে বলে প্রতিবন্ধী। নতুন ভ্যাট আইনও তাই। এ আইনে দু’টি পার্টের মধ্যে গুরুত্বপূর্ণ পাটর্টিই নেই।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: