১৯ ফেব্রুয়ারী ২০১৮, ৭ ফাল্গুন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 

পোশাক শিল্পে প্রত্যক্ষ কর না রাখার দাবি বিজিএমইএ`র

প্রকাশিত : ১৪ মে ২০১৬, ০৪:২১ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ পোশাক শিল্পকে প্রত্যক্ষ করের আওতামুক্ত রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)।

শনিবার রাজধানীর বিজিএমইএ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে সভাপতি সিদ্দিকুর রহমান এ দাবি জানান। তৈরি পোশাক কারখানা মালিকদের ওই সংগঠনটি বলছে, এ খাতটির সামগ্রিক অবদান বিবেচনা করে এমনটি করা হলে অর্থনীতি বেশি লাভবান হবে। এসময় আসন্ন বাজেটে বিবেচনার জন্য সরকারের প্রতি তিনটি সুপারিশ তুলে ধরেন সিদ্দিকুর রহমান।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি জানান, আন্তর্জাতিক বাজারে পোশাকের দরপতন, রিমেডিয়েশন বা পুনর্গঠনের অতিরিক্ত চাপ, গ্যাস সংযোগের সমস্যা, বিদ্যুতের সমস্যা, ব্যাংক ঋণের উচ্চ সুদের হার, উৎপাদন দক্ষতার অভাবের কারণে এ শিল্পে কাঙ্ক্ষিত বিনিয়োগ হচ্ছে না।

সুপারিশগুলো হল, তৈরি পোশাক শিল্পের জন্য ১০ শতাংশ হ্রাসকৃত হারে করারোপের মেয়াদ আগামী ৫ বছরের জন্য বৃদ্ধি করা এবং উৎসে কর কর্তনের হার ২০১৪-২০১৫ অর্থবছরের ন্যায় করা, রফতানি সহায়ক সেবাগুলো ভ্যাটমুক্ত করা এবং অগ্নি নির্বাপক ও আধুনিক বিদ্যুৎ সাশ্রয়ী যন্ত্রপাতি ও যন্ত্রাংশ ভ্যাটমুক্ত করা।

গ্যাস সংকটের সমাধানের দাবি জানিয়ে সিদ্দিকুর রহমান বলেন, এ ব্যাপারে একটি জ্বালানি নীতি প্রয়োজন। তাহলে আমরা সে অনুযায়ী কারখানা স্থাপন করতে পারব। সংবাদ সম্মেলনে অারও উপস্থিত ছিলেন, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফারুক হাসান, এস এম মান্নান কচি প্রমুখ।

প্রকাশিত : ১৪ মে ২০১৬, ০৪:২১ পি. এম.

১৪/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: