মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সবুজ লিচু রাসায়নিক দিয়ে করা হচ্ছে লাল টকটকে

প্রকাশিত : ১৪ মে ২০১৬, ০১:২০ পি. এম.
সবুজ লিচু রাসায়নিক দিয়ে করা হচ্ছে লাল টকটকে

নিজস্ব সংবাদদাতা, পাবনা ॥ মধু মাসের ফল লিচু বাজারে উঠতে শুরু করেছে। লাল টকটকে আকারের বড় এ লিচু প্রাকৃতিকভাবে উৎপন্ন হয়নি। কীটনাশক ও হরমোন ¯েপ্রর মাধ্যমে অপরিপক্ষ লিচু পাকানো হচ্ছে। জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর রাসায়নিকমিশ্রিত এ লিচু স্থানীয় বাজারে যেমন দেদারচ্ছে বিক্রি হচ্ছে তেমনি পাবনা থেকে প্রতিদিন ঢাকা, চট্রগ্রাম, খুলনাসহ বিভিন্ন জেলায় ট্রাক ট্রাক লিচু পাঠানো হচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, চলতি মৌসুমে জেলার ৯টি উপজেলায় ৩৬০০ হেক্টর জমিতে লিচুর আবাদ হয়েছে। প্রচন্ড উত্তাপের কারণে এবার লিচুর স্বাভাবিক বৃদ্ধি ব্যহত হয়েছে। এসব লিচু ১৫-২০ দিন পর পাঁকার মেয়াদ থাকলেও বাগান ক্রেতারা নানান কীটনাশক ও হরমোন ¯েপ্রর মাধ্যমে লিচুর আকার বাড়ানোসহ লাল টকটকে কালার এনে বাজানে বিক্রি করে অধিক মুনাফা লুটে নিচ্ছে।

এ ব্যাপারে পাবনার সিভিলসার্জন মোঃ সাইফ উদ্দিন ইয়াহিয়া জানিয়েছেন, কীটনাশক ও হরমোন মিশ্রিত লিচু মানবদেহের জন্য মারাÍক ক্ষতিকর। এ লিচু খেলে হার্ট, কিডনিসহ জটিল রোগের আশঙ্কা রয়েছে। বিশেষ করে, এ লিচু শিশুদের সাস্থ্যের জন্য বিপর্যয় ঘটাটে পারে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাবনার উপ-পরিচালক বিভুতি ভূষণ সরকার জানিয়েছেন, লিচুর প্রকৃত মৌসুম এখনও শুরু হয়নি। ব্যবসায়িরা অতি মুজাফার লোভে রাসায়নিক ¯েপ্রর মাধ্যমে লিচু পাকিয়ে বাজারে ছেড়েছে। এ ধরণের লিচু জনসাস্থ্যের জন্য ক্ষতিকর বলেও তিনি স্বীকার করেছেন।

প্রকাশিত : ১৪ মে ২০১৬, ০১:২০ পি. এম.

১৪/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: