২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সিরিয়ার রাকায় জরুরি অবস্থা জারি


সিরিয়ার রাকায় জরুরি অবস্থা জারি

অনলাইন ডেস্ক॥ আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) তাদের স্বঘোষিত রাজধানী সিরিয়ার রাকায় জরুরি অবস্থা জারি করেছে, এ দাবি মার্কিন সেনা কর্মকর্তাদের।

শনিবার (১৪ মে) মার্কিন সেনবাহানীর বরাত দিয়ে এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

মার্কিন সেনাবাহিনী জানায়, আইএস বিশ্বাস করে, খুব শিগগিরই তাদের স্বঘোষিত রাজধানী রাকাকে হারাতে হবে। সেই আতঙ্কে তারা এই জরুরি অবস্থা জারি করেছে।

মার্কিন বাহিনী খুব গভীরভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম, মিডিয়ায় সংবাদ ও আইএসের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করে বলেও জানানো হয়।

সেনাবাহিনীর মুখপাত্র কুল স্টেভ ওয়ারেন বলেন, ‘রাকায় আমরা আইএসকে জরুরি অবস্থা জারি করতে দেখেছি। এর মানে কী? আমরা জানি, তারা হুমকি অনুভব করছে। আর তাদের সেটাই অনুভব করা উচিত। কারণ তাদের দিন শেষ হয়ে যাচ্ছে।’

সিরিয়ান আরব জোটের সঙ্গে সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস আইএস মোকাবেলায় দেশটির পূর্ব –পশ্চিমে রণকৌশল কাজে লাগানোর চেষ্টা করছে। তাদের যুদ্ধের সক্ষমতা ফলে বিভিন্ন এলাকা শক্রমুক্ত হয়ে নিরাপদ হয়ে উঠছে বলেও দাবি করেন ওয়ারেন।

এদিকে, সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, আইএস রাকা শহরের চারপাশ নিজেদের আয়ত্বে নেওয়া চেষ্ট চালাচ্ছে। সেই সঙ্গে বড় ধরনের টার্গেট স্থির করে বিমান ও গেরিলা হামলার পরিকল্পনা করছে। এছাড়া, দেশটিতে আইএসের একের পর এক হামলায় অব্যাহত রয়েছে। কয়েকদিন আগেও বাগদাদে জোড়া বোমা হামলার ঘটনায় প্রায় শ’ খানেক মানুষ মারা যান।

সম্পর্কিত:
পাতা থেকে: