২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গুণগত মানসম্পন্ন শিক্ষাব্যবস্থা গড়ে তোলাই প্রধান চ্যালেঞ্জ ॥ শিক্ষামন্ত্রী


স্টাফ রিপোর্টার ॥ শিক্ষার মানোন্নয়নে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন সকল কলেজের অধ্যক্ষের প্রতি আন্তরিকভাবে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শুক্রবার রাজধানীতে অধ্যক্ষদের নিয়ে আয়োজিত এক সভায় শিক্ষামন্ত্রী এ আহ্বান জানিয়ে বলেন, আমাদের প্রধান চ্যালেঞ্জ হলো গুণগতমানসম্পন্ন শিক্ষাব্যবস্থা গড়ে তোলা। এ চ্যালেঞ্জ মোকাবেলায় সবচেয়ে গুরুত্বপূর্ণ আমাদের শিক্ষকসমাজ। আমরা আশা করি জাতি গঠনে শিক্ষকগণ তাঁদের উপর অর্পিত মহান দায়িত্ব নিবেদিত প্রাণে পালন করে যাবেন।

বাংলা একাডেমিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনার্স ও মাস্টার্স কোর্স পরিচালনাকারী ৫৩৫টি কলেজের অধ্যক্ষগণ সভায় উপস্থিত ছিলেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা ও শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ। বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক নোমান রশিদসহ বিভিন্ন কলেজের বেশ কয়েকজন অধ্যক্ষ সভায় বক্তব্য রাখেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, দেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে উচ্চশিক্ষা কমিশন হিসেবে গড়ে তোলা হচ্ছে। শিক্ষার মানের ভিত্তিতে সরকারী-বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহকে গ্রেডিং-এর লক্ষ্যে এ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। উচ্চশিক্ষার এ সব সংস্কারমূলক কর্মসূচীর সঙ্গে খাপখাওয়াতে দেশে তৃণমূল পর্যায়ে বিস্তৃত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহকে সময়োপযোগী পদক্ষেপ নিয়ে এগিয়ে যেতে হবে। সারা দেশে গণমানুষের উচ্চশিক্ষার যে সুযোগ জাতীয় বিশ্ববিদ্যালয় ব্যবস্থা সৃষ্টি করে দিয়েছে, তাকে পুরোপুরি কাজে লাগাতে আন্তরিকভাবে দায়িত্ব পালনের জন্য শিক্ষামন্ত্রী সংশিষ্টদের প্রতি আহ্বান জানান।

বকেয়া বেতন পাওয়ায় শিক্ষক-কর্মচারীদের আনন্দ মিছিল ॥ নতুন জাতীয় স্কেলে আট মাসের বকেয়া বেতনসহ প্রাপ্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা আনন্দ মিছিল করেছেন। শুক্রবার সকাল ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সমবেত হয়ে আনন্দ মিছিল নিয়ে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত যান তারা। সংক্ষিপ্ত জমায়েতে শিক্ষক-কর্মচারী নেতৃবৃন্দ পেশাগত ঐক্য সুরক্ষা ও শিক্ষাকে দলীয় রাজনীতির উর্ধে রাখার আহ্বান জানান। মিছিলে নেতৃত্ব দেন বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মোঃ আজিজুল ইসলাম, মহাসচিব (ভারপ্রাপ্ত) মোঃ মহসীন রেজা ও অতিরিক্ত মহাসচিব খান মোশাররেফ হোসেন।

সম্পর্কিত:
পাতা থেকে: