মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আইসিসিতে রাহুল ও মাহেলা

প্রকাশিত : ১৪ মে ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির ক্রিকেট কমিটিতে অন্তর্ভুক্ত হলেন সাবেক দুই তারকা রাহুল দ্রাবিড় ও মাহেলা জয়াবর্ধনে। নতুন ভূমিকায় আগামী তিন বছর কাজ করবেন তারা। এই কমিটির চেয়ারম্যান হিসেবে পুনরায় নিযুক্ত হয়েছেন ভারতের আরেক সাবেক অধিনায়ক অনিল কুম্বলে। আইসিসির চেয়ারম্যান হিসেবে ভারতের শশাঙ্ক মনোহর দায়িত্ব পাওয়ার একদিন পরই এ ঘোষণা দিয়েছে সংস্থাটির গর্ভনিং বডি। শ্রীলঙ্কার আরেক সাবেক কুমার সাঙ্গাকারা ও ভারতের লক্ষণ শিবারামকৃষ্ণানের জায়গায় নিযুক্ত হলেন রাহুল ও মাহেলা। তাদের সঙ্গে আছেন অস্ট্রেলিয়ার বর্তমান কোচ ড্যারেন লেহম্যান ও আম্পায়ার রিচার্ড কেটেলব্রো। কমিটিকে আরও শক্তিশালী করতেই এই দুই সাবেক ক্রিকেটারকে বেছে নিল আইসিসি। আগামী ৩১ মে ও ১ জুন আইসিসির আলোচনা সভায় প্রথমবারের মতো অংশ নেবেন তরুণ রাহুল ও মাহেলা।

আর ২১ জুন স্কটল্যান্ডে আইসিসির বার্ষিক সভা অনুষ্ঠিত হবে, সেখানেও থাকবেন তারা। তিন ভার্সনে ৫০৯ আন্তর্জাতিক ম্যাচ খেলে ২৪,২০৮ রান করেছেন রাহুল। আর ৬৫২ ম্যাচে মাহেলার ঝুলিতে রয়েছে ২৫,৯৫৭ রান। ব্যাটসম্যান হিসেবে দুজনই ছিলেন অসাধারণ। অবসরের পরও ক্রিকেট থেকে দূরে থাকেননি। ধারাভাষ্যকার, কোচ, ব্যাটিং পরামর্শকের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন সাফল্যের সঙ্গে। এবার নতুন ভূমিকায় ভারত ও শ্রীলঙ্কার দুই ব্যাটিং কিংবদন্তি।

পার্ক তেকে সরানোর ষড়যন্ত্র!

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের ক্রীড়াঙ্গনে এক শ্রেণীর লোক আছে, যারা অপরের ভাল বা উন্নতি সহ্য করতে পারে না এবং এ জন্য কৃতিত্বের স্বাক্ষর রাখা সেই ব্যক্তিটিকে দৃশ্যপট থেকে সরিয়ে দেয়ার জন্য চক্রান্ত করে এবং অনেকাংশে সফলও হয়। বাংলাদেশ জাতীয় সাঁতার দলের দক্ষিণ কোরিয়ান কোচ পার্ক তে গুণের সঙ্গে এখন এমনই কিছু হচ্ছে। এই কোচের কারণেই সম্প্রতি বাংলাদেশের সাঁতারুরা একাধিক সাফল্য বা পদক লাভ করতে সক্ষম হচ্ছে। তার এই সাফল্যে ঈর্ষান্বিত হয়েই হোক এবং প্রতিহিংসার বশবর্তী হয়েই হোক, সাঁতার ফেডারেশনের কিছু অসাধু কর্মকর্তা তার বিরুদ্ধে হীন ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন! শোনা গেছে, অচিরেই নাকি তাকে এই দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হবে। উল্লেখ্য, পার্কের বেতন দেয় বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশন (বিওএ), আর সাঁতার ফেডারেশন তার আবাসনের ব্যবস্থা করে। পার্কের সম্ভাব্য অপসারণ প্রসঙ্গে বিওএর ট্রেনিং এ্যান্ড ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান আশিকুর রহমান মিকু জানান, ‘পার্কের সঙ্গে অসহযোগিতা করার বিষয়ে আমাদের কাছে এখনও কোন আনুষ্ঠানিক অভিযোগ আসেনি। তবুও আমরা সাঁতার ফেডারেশনকে একটা সতর্কমূলক চিঠি দিয়েছি। চিঠিতে লেখা হয়েছে, আমরা বিশ্বস্ত সূত্রে জানতে পেরেছি যে, সাঁতারের মান উন্নয়ন ও পার্কের নিরবিচ্ছিন্ন প্রশিক্ষণ বাধাগ্রস্ত করছে কিছু লোক। ফেডারেশনের কয়েক কর্মকর্তা তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। এ ধরনের ঘটনা অত্যন্ত দুঃখজনক। যাতে ভবিষ্যতে এমন ঘটনা না ঘটে এ বিষয়ে তাদের সতর্ক করা হলো।’ সাঁতার ফেডারেশনের যুগ্ম সম্পাদক বি মোল্লা বলেন, ‘আমাদের প্রয়োজনেই আমরা পার্ককে নিয়ে এসেছি। এখানে কেউ তার বিরুদ্ধে ষড়যন্ত্র করতে চাইলে সেটা আমরা বরদাশত করব না। আসলে পার্কের সমস্যা হলো সে বেশি উদার। সবার সঙ্গেই আন্তরিকভাবে মেশে। এজন্যই তার এসব সমস্যা হচ্ছে।’ ক’দিন আগেই জাতীয় সাঁতার দলের এই কোচের কক্ষে দুই দফা চুরি হয়েছে। তালা ভেঙ্গে চোর ল্যাপটপ, আইফোন, কিছু ডলার ও ৪৭ হাজার বাংলাদেশী টাকা, বিমানের টিকেটসহ আরও জিনিস নিয়ে যায়। পার্ক মিরপুর ক্রীড়াপল্লীর তিনতলায় একটি কক্ষে থাকেন। প্রথম চুরির ঘটনা ঘটে ২৭ এপ্রিল। চুরির ঘটনা জানাজানি হওয়ায় চোর আইফোনটি ফেরত দিয়ে যায়। কিন্তু পরের বার গত ৪ মে আবারও চোর পার্কের কক্ষের তালা ভেঙ্গে দুটি দামী এ্যান্ড্রয়েড ফোন, ২২০০ ডলার ও ১২ হাজার বাংলাদেশী টাকা নিয়ে যায়! নিরাপত্তার কারণে পার্ক চেয়েছিলেন সুইমিং কমপ্লেক্সের নতুন ভবনে উঠতে। কিন্তু তিনি এখন সেই ভবন তো বটেই, বাংলাদেশেই থাকতে পারবেন কি না, সেটা নিয়েই তৈরি হয়েছে সংশয়ের।

ফুরিয়ে গেছেন ফেদেরার!

স্পোর্টস রিপোর্টার ॥ রোম ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন জোকোভিচ। বৃহস্পতিবার টুর্নামেন্টের তৃতীয় রাউন্ডে ব্রাজিলের টমাজ বেলুচ্চির মুখোমুখি হন তিনি। প্রথম গেমেই বেলুচ্চি ৬-০ গেমে উড়িয়ে দেন শীর্ষ বাছাই জোকোভিচকে! তবে জাত চ্যাম্পিয়ন বলে কথা। পরের দুই সেটেই ঘুরে দাঁড়ান সার্বিয়ান তারকা। শেষ দুই সেটে নোভাক জোকোভিচ ৬-৩ এবং ৬-২ সেটে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেন। সেমিতে উঠার লড়াইয়ে জোকোভিচের বাধা এখন রাফায়েল নাদাল। তৃতীয় রাউন্ডে স্প্যানিশ টেনিস তারকা নাদাল ৬-৭ (৩/৭), ৬-২ এবং ৬-৪ সেটে হারান অস্ট্রেলিয়ার নিক কিরগিওসকে। টেনিস কোর্টে নাদাল-জোকোভিচের দ্বৈরথ বেশ পুরোনো। এখন পর্যন্ত ৪৮ বার মুখোমুখি হয়েছেন তারা। তবে নাদালের বিপক্ষে ২৫ ম্যাচ জিতে এগিয়ে রয়েছেন জোকোভিচই। এবার কী পারবেন জোকোভিচের বিপক্ষে জয়ে ফিরতে? নাকি আজও দাপট দেখাবেন জোকোভিচ? ভক্ত-অনুরাগীদের সেটাই এখন দেখার অপেক্ষা। রোম ওপেনে নাদাল-জোকোভিচ জয় পেলেও থেমে গেল রজার ফেদেরারের জয়রথ। রোম ওপেনের তৃতীয় রাউন্ড থেকেই ছিটকে গেলেন তিনি। অস্ট্রেলিয়ার ১৩তম বাছাই ডোমিনিক থিয়েমের কাছে ৭-৬ (৭/২) এবং ৬-৪ সেটে হেরে রোম ওপেন থেকে ছিটকে পড়েন ১৭ গ্র্যান্ডসøাম জয়ের মালিক রজার ফেদেরার। তাহলে কি ফুরিয়ে গেছেন ফেদেরারা!

প্রকাশিত : ১৪ মে ২০১৬

১৪/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: