২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

জিপিএইচ ইস্পাতের বৃক্ষরোপণ কর্মসূচী


স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ মীরসরাই ও আনোয়ারায় বিশেষায়িত শিল্পাঞ্চল স্থাপন এবং দারিদ্র্যসূচক ৪৯ থেকে কমিয়ে ২৫ শতাংশে আনাসহ অর্থনৈতিক উন্নয়ন কর্মসূচীতে বেসরকারী খাতকে অগ্রাধিকার দিচ্ছে সরকার। এক্ষেত্রে অগ্রগণ্য ভূমিকা পালন করছে জিপিএইচ ইস্পাত ও তাদের সহযোগী প্রতিষ্ঠানসমূহ। পরিকল্পিত নতুন প্ল্যান্ট স্থাপিত হলে বিপুল পরিমাণ জনসম্পদের কর্মসংস্থান, আমদানি বিকল্প ইস্পাত সামগ্রী উৎপাদন ও রফতানি বৃদ্ধি পাবে। অর্থনৈতিক উন্নয়নের বৃহত্তর স্বার্থে প্রশাসন বা সরকারও এক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতা দেবে। চট্টগ্রামের মসজিদ্দা এলাকায় বৃহস্পতিবার জিপিএইচইস্পাত কারখানা পরিদর্শনকালে উপরোক্ত কথাগুলো বলেন চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

এ সময় তিনি নতুন প্রজেক্ট এলাকায় বৃক্ষরোপণ কর্মসূচী উদ্বোধন করেন। এ সময় তার সঙ্গে সীতাকু- উপজেলা নির্বাহী অফিসার নাজমুল ইসলাম ভূঁইয়া উপস্থিত ছিলেন। জিপিএইচ ইস্পাতের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, ইতোমধ্যে জিপিএইচ ইস্পাত অস্ট্রিয়ার প্রাইমেটাল টেকনলজিস জিএমবিএইচের সঙ্গে নতুন প্ল্যান্ট স্থাপনের চুক্তি স্বাক্ষর করেছে। এ আধুনিক প্রযুক্তি স্থাপনের ফলে এ প্ল্যান্টে ৫০ শতাংশ বিদ্যুত ও গ্যাস সাশ্রয় হবে।

অপরদিকে প্রতিবছরে ৮ লাখ ৪০ হাজার মেট্রিক টন বিলেট, ৬ লাখ ৪০ হাজার মেট্রিক টন রিবার্স এ্যান্ড সেকশনস তৈরি হবে। ফলে গ্রাহকরা অপেক্ষাকৃত স্বল্প মূল্যে উন্নতমানের ইস্পাত সামগ্রী ক্রয় করতে সক্ষম হবে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ১০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। সরকারী কোষাগারে বাৎসরিক প্রায় ৩০০ কোটি টাকা জমা পড়বে। এ সময় উপস্থিত ছিলেন কোম্পানির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল ও মিডিয়া এডভাইজার ওসমান গনি চৌধুরী। নতুন প্ল্যান্টের ওপর একটি তথ্য-উপাত্তমূলক মাল্টিমিডিয়া উপস্থাপন করেন জিএম ড. ইঞ্জিনিয়ার এএসএম সুমন।

সম্পত্তি দান

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ কচুয়া উপজেলার সদর বাজার সড়কের পাশে আওয়ামী লীগ অফিসের জন্য পৈত্রিক সম্পত্তি দান করেছেন এ্যাডভোকেট মীর শওকত আলী বাদশা এমপি ও তার পরিবারের সদস্যবৃন্দ। দুপুরে উপজেলা আ’লীগের সভাপতি মুক্তিযোদ্ধা হাজরা দেলোয়ার হোসেন আ’লীগের পক্ষে অফিসের জন্য এ জমি গ্রহণ করেন। দাতা হিসেবে এমপি বাদশা ছাড়াও তার সহোদর মীর ফজলে সাইদ ডাবলু ও মীর ইমতিয়াজ আলী লালটু এ সময় উপস্থিত ছিলেন। এছাড়া উপস্থিত ছিলেনÑ উপজেলা চেয়ারম্যান এসএম মাহফুজুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার কাজী মাহাবুবুর রশিদ, উপজেলা ভাইস চেয়ারম্যান হাজরা ওবায়দুর রেজা সেলিম ও মিসেস নাজমা সরোয়ার, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি অধ্যক্ষ মোঃ সাইফুল ইসলাম, ইউপি চেয়ারম্যান শিকদার হাদিউজ্জামন হাদিস, এসএম নাসির উদ্দিন প্রমুখ।

বেরোবির মসজিদ উদ্বোধন

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) কেন্দ্রীয় জামে মসজিদটি শুক্রবার জুমার নামাজের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে জুমার নামাজ শেষে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মসজিদটির উদ্বোধন করেন। রেজিস্ট্রার মুহাম্মদ ইব্রাহীম কবীর, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন ড. মতিউর রহমান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ড. তাজুল ইসলাম, মসজিদের নবনিযুক্ত খতিব রকিব উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিমা ভাংচুর

নিজস্ব সংবাদদাতা, জয়পুরহাট, ১৩ মে ॥ পৌর এলাকার খঞ্জনপুর বুড়িতলা কালীমন্দিরের কালী প্রতিমা বা কারা ভেঙ্গে ফেলেছে। শুক্রবার সকাল ১০ টায় প্রচ- বৃষ্টির সময় এ ঘটনা ঘটে। মন্দির কমিটির কর্মকর্তারা জানায়, বৃষ্টির পরে মন্দিরে গিয়ে ভেঙ্গে ফেলা প্রতিমা তারা দেখে।

জগদ্বন্ধু সুন্দরের বিগ্রহ স্থাপন

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ১৩ মে ॥ হরিজন সম্প্রদায়ের আবাসস্থল বান্ধব পল্লীতে প্রভু জগদ্বন্ধু সুন্দরের বিগ্রহ স্থাপন করা হয়েছে। শুক্রবার বেলা ১২টার দিকে মহানাম সম্প্রদায়ের সভাপতি শ্রীমৎ কান্তি বন্ধু ব্রহ্মচারী মহারাজ বান্ধব পল্লীর স্থায়ী মন্দিরে প্রভু জগদ্বন্ধু সুন্দরের বিগ্রহ স্থাপন করেন। কংক্রিটের তৈরি দেড় ফুট উচ্চতা বিশিষ্ট এ বিগ্রহটির ওজন আনুমানিক ৫০ কেজি। এ বিগ্রহ স্থাপন উপলক্ষে বান্ধব পল্লীর হরিজন সম্প্রদায়ের মধ্যে উৎসাহ ও উৎসবের আবহ সৃষ্টি হয়। প্রভু জগদ্বন্ধু সুন্দরের ১৪৬তম আবির্ভাব দিবস উপলক্ষে এ বিগ্রহ স্থাপন করা হয়।

শিক্ষা উন্নয়নে কর্মশালা

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ১৩ মে ॥ তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচীর আওতায় আর্থিক ব্যবস্থাপনা ওয়েভভিত্তিক গণনাকারী যন্ত্র প্রয়োগকারী হিসাবরক্ষণ পদ্ধতি বিষয়ে দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে। শুক্রবার সকালে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসকের হলরুমে এ কর্মশালার উদ্বোধন করেন। জেলা প্রশাসক মূকেশ চন্দ্র বিশ্বাস কর্মশালার সভাপতিত্ব করেন।

গান গেয়ে জীবিকা

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ ‘মোর কোন মার্কা নাই। যে প্রার্থী টাকা দিয়া মোক ঠিক করে মুই ওই মার্কার ভোটের লাগি হাট-বাজারত গান গাও। এক প্রার্থী ছাড়ি আরেক প্রার্থী টাকা দিলে ওই প্রার্থীর মার্কার ভোট চায়া গান গাইয়া বেড়াও। হাট-বাজারের মাইষলা ভিড় করি মোর গান শুনে।’ কথাগুলো রংপুর সদর উপজেলার পাগলাপীর গ্রামের শাহিনুর ইসলামের। প্রথম থেকে চতুর্থ দফা ইউপি নির্বাচনে বিভিন্ন ইউনিয়নের বিভিন্ন প্রার্থীদের পক্ষে সে হাট-বাজারে মার্কা নিয়ে গান গেয়েছে।