২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

ডিম নিয়ে মজার তথ্য


ডিমের বিশ্বরেকর্ড

সম্প্রতি জার্মানির ভল্ফেনব্যুটেল শহরের একটি মুরগি সবচেয়ে বড় ডিম পেড়ে বিশ্বরেকর্ড গড়েছে। ডিমটির ওজন ছিল ২০৯ গ্রাম! পৃথিবীতে আর কোথাও মুরগি এত বড় ডিম পাড়েনি।

ডিম খুব ভীতিকর

হ্যাঁ, কারও কারও কাছে ডিম খুব ভীতিকর বস্তু। ডিম ভয় পান এমন ব্যক্তিদের মধ্য বিশ্বখ্যাত তারকাও আছেন। বিট্রিস কিংবদন্তিতুল্য পরিচালক আলফ্রেড হিচককও ডিম ভয় পেতেন। ডিমের মতো ‘নিরীহ’ বস্তু ভয় পাওয়ার কারণ জানাতে গিয়ে একবার তিনি বলেছিলেন, ‘সাদা ওই বস্তু যাতে কোন ছিদ্র নেই... ডিমের কুসুমের চেয়ে বিরক্তিকর কোন জিনিস কোনদিন দেখেছেন?’ ৮১ বছরের জীবনে একটাও ডিম খাননি আলফ্রেড হিচকক।

অনেক আয়ের উৎস

বিশ্বের সবচেয়ে দামী ডিম ‘ফাব্যার্জ এগ’। এটি অবশ্য মানুষের তৈরি নকল ডিম। রাশিয়ার প্রখ্যাত জুয়েলার পেটার কার্ল ফাব্যার্জের ডিজাইনে তৈরি বলে এর নাম ‘ফাব্যার্জ এগ’? মণিমানিক্য খচিত এ ধরনের কৃত্রিম ডিমের দাম নিলামে কয়েক মিলিয়ন ডলারও ওঠে।

ভবিষ্যতও বলে ডিম

প্রাচীনকালে রোমের মানুষ ভাগ্য জানতে ডিমের শরণাপন্ন হতেন। এ যুগেও যে অদৃষ্টবাদী সব মানুষ ডিমের দিকে থেকে মুখ ফিরিয়ে নিয়েছে তা কিন্তু নয়।

এখনও কোন কোন দেশে পানিতে ডিম ছেড়ে ভবিষ্যত জানার চেষ্টা করে মানুষ। অনেকে আবার ডিমের খোসা বা কুসুম দিয়েও নিজের জীবন থেকে আপদ-বালাই দূরে রাখার চেষ্টা করেন।

ডিমের জনপ্রিয়তা

ইউটিউবে ডিম কিভাবে ভাঙতে হয়, কিভাবে ডিমের কুসুম ফেটতে হয়- এসব দেখিয়েও জনপ্রিয়তা পেয়েছেন অনেকে। ডিম জনপ্রিয়, তাই ডিম বিষয়ক ভিডিওগুলোও খুব জনপ্রিয়।