২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নতুন গবেষণা


দৃষ্টি সমস্যার সমাধানে

চশমা পরেও সামনে থাকা মানুষকে দৃষ্টি সমস্যার কারণে ভালোভাবে চিনতে পারেন না অনেকেই। বই পড়ার সময়ও এমনটি হয়ে থাকে। অপটিক্যাল ক্যারেক্টার রিডিং (ওসিআর) প্রযুক্তি কাজে লাগিয়ে যে কোন অক্ষর শনাক্ত করে পড়েও শোনাতে পারে ‘অরক্যাম হেডসেট’। দেখতে সাধারণ চশমার মত হলেও এতে রয়েছে ছোট ক্যামেরা । ছবি ধারণের সময় সামনে থাকা ব্যক্তি বা বস্তুর পরিচয় শনাক্ত করে শব্দ আকারে জানাতে পারে ক্যামেরাটি।

ছবি তুলবে কন্টাক্ট লেন্স

চোখের পলক ফেললেই ছবি তোলা হয়ে যাবে। শখের বশে অনেকেই চোখে কন্টাক্ট লেন্স পরেন। এবার সেই লেন্স দিয়ে ছবিও তোলা যাবে। ক্যামেরাযুক্ত এ লেন্স কাজে লাগিয়ে ভিডিও করারও সুযোগ মিলবে। ওয়্যারলেস প্রযুক্তি কাজে লাগিয়ে ধারণ করা ছবিগুলো স্মার্টফোন, ল্যাপটপ বা ট্যাবলেট কম্পিউটারে স্থানান্তর করা যাবে। কন্টাক্ট লেন্সটি তৈরি করতে যাচ্ছে ইলেকট্রনিকস পণ্য নির্মাতা সনি। ইতিমধ্যে এ বিষয়ে পেটেন্ট আবেদনও করেছে তারা।

ঘুম থেকে জাগাবে লাইট

রাতে বিছানার পাশে থাকা স্মার্ট এলইডি বাতিতে সময় নির্দিষ্ট করে দিলেই ঘুম ভাঙানোর জন্য স্বয়ংক্রিয়ভাবে জ্বলে উঠবে। ‘শাওমি ইয়েলাইট’ বেডল্যাম্পটি কাজে লাগিয়ে এলইডি আলো থেকে শুরু করে মোমবাতির আলোসহ বিভিন্ন ধরনের আলো পাওয়া যাবে।