২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি


বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি

মোরসালিন মিজান ॥ একাত্তরের আরও এক ঘাতককে পাওনা বুঝিয়ে দিল মুক্তিযুদ্ধের বাংলাদেশ। স্বজাতির বিরুদ্ধে দাঁড়ানো গাদ্দারটির নাম মতিউর রহমান নিজামী। দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে ফাঁসি কার্যকর করা হলো আলবদর কমান্ডারের। বাঙালী যখন পাকিস্তানের বর্বর সেনাবাহিনীর বিরুদ্ধে প্রাণপণে লড়ছে, নিজামী তখন ধর্ম ব্যবসার দোকান খুলে বসেন। ইসলাম রক্ষার নামে মানুষ হত্যা করে চলে তার বাহিনী। জঘন্য অপরাধের শাস্তি অবশেষে পাওয়া হলো কুখ্যাত রাজাকারের। মঙ্গলবার রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ফাঁসি কার্যকর করা হয়। এর পর থেকেই জনমনে এক ধরনের স্বস্তি। দীর্ঘকাল পর হলেও, বিচার সম্পন্ন হওয়ায় মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মানুষ দারুণ খুশি। খবরটি ছড়িয়ে পড়ার পর থেকেই ঢাকার অলিতে গলিতে উচ্ছ্বাস উদ্যাপন চোখে পড়ে। যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে আন্দোলনরতরা আবেগতাড়িত হয়ে পড়েন। এখনও আবহটা প্রায় অভিন্ন রয়ে গেছে।

অবশ্য যুদ্ধাপরাধীদের ঔরসজাত যারা, জ্বলেপুড়ে মরছে। মানবতাবিরোধী অপরাধের দায় এখনও এই অংশটি স্বীকার করে না। উপরন্তু বৃহস্পতিবার আদালতের রায়ের বিরুদ্ধে হরতাল ডেকেছিল। রাজধানী শহর ঢাকার যানজট নিরসনে এই কর্মসূচী কোন ভূমিকা রাখেনি। আর সব দিনের মতোই মহাব্যস্ত দিন কাটিয়েছে নগরবাসী। যানবাহন চলাচল স্বাভাবিক ছিল না শুধু, যানজটের কারণে দীর্ঘ সময় অনেকেই গাড়িতে বসে কাটিয়েছেন। এভাবে মূলত যুদ্ধাপরাধী ও তাদের ডাকা হরতালকে প্রত্যাখ্যান করেছে মানুষ।

আজ ১৩ মে শুক্রবার সাংস্কৃতিক আন্দোলন সংগ্রামের প্রিয় মুখ গোলাম কুদ্দুছের ৬০তম জন্মদিন। বড় উপলক্ষ যেহেতু, আয়োজনটাও বিপুল। জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। সাংস্কৃতিক জোটের সভাপতি রাজধানী ঢাকার কর্মীদের সঙ্গে দারুণ ঘনিষ্ঠ। একইভাবে তিনি আগলে রাখেন তৃণমূলের কর্মীদের। এসব কারণেও দিবসটি নিয়ে বিশেষ আবেগ অনুভূতির সৃষ্টি হয়েছে। জন্মের শুভ ক্ষণটি উদ্যাপনে অনেকদিন ধরেই ব্যস্ত সময় পার করছেন সংস্কৃতি অঙ্গনের মানুষেরা। আর তার পর আজকের উৎসব। সকাল থেকেই মুখরিত থাকবে গোটা এলাকা। বিভিন্ন অঙ্গনের মানুষেরা আসবেন গোলাম কুদ্দুছকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে। আমন্ত্রণপত্রও এখন হাতে হাতে, যেখানে লেখা হয়েছেÑ এসো। ভালবাসার মানুষ অপেক্ষমাণ গোলাম কুদ্দুছের জীবনের ষাটের চৌকাঠে দাঁড়িয়ে আমরা সবাই মিলিত হই আনন্দমেলায়। যখন এই মিলনমেলার আয়োজন চলছে তখন প্রকৃতিজুড়ে ফুলের হাসি। কত রকম ফুল যে ফুটে আছে! কৃষ্ণচূড়ার লালে ঢাকা পড়েছে পাতার সবুজ। সোনালুর সোনা রঙেও মুগ্ধতা। ফুটেছে ক্যাকটাস জাতীয় ফুল হুরহুরি। সব ফুলের শুভেচ্ছা তৃণমূলের সংস্কৃতিজনকে। শুভ জন্মদিন, গোলাম কুদ্দুছ।

ঢাকা দক্ষণ সিটি কর্পোরেশনের ৫০টি গুরুত্বপূর্ণ স্থানে ফ্রি ওয়াই-ফাই জোন ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে লালবাগ কেল্লায় ফ্রি ওয়াই-ফাই কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র সাঈদ খোকন। বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ও ডিএসসিসি যৌথভাবে এ ফ্রি ওয়াই-ফাই চালু করছে। এসব গুরুত্বপূর্ণ স্থানে ওয়াই-ফাই ব্যবহার করতে কোন পাসওয়ার্ড প্রয়োজন হবে না। ফ্রি ওয়াই-ফাই ঘোষণা করা জায়গাগুলোর মধ্যে রয়েছেÑ বঙ্গবন্ধু জাদুঘর, বঙ্গবন্ধু এভিনিউ, রাসেল স্কয়ার, কেন্দ্রীয় শহীদ মিনার, অপারাজেয় বাংলা, আহসান মঞ্জিল, লালবাগ কেল্লা, কার্জন হল, কমলাপুর রেলওয়ে স্টেশন, বাহাদুরশাহ পার্ক, ওসমানী উদ্যান, রমনা পার্ক, বলদা গার্ডেন, কেন্দ্রীয় শিশু পার্ক, ধানম-ি লেক, মহানগর নাট্যমঞ্চ, নগর ভবন, ডিএসসিসি জোন-২, জোন-৩, জোন-৫, সায়দাবাদ বাস টার্মিনাল, ফুলবাড়িয়া বাস টার্মিনাল, সদরঘাট লঞ্চ টার্মিনাল, ঢাকা মহানগর জেনারেল হাসপাতাল, ঢাকা মহানগর শিশু হাসপাতাল, নাজিরা বাজার মাতৃসদন, নিউমার্কেট, মেয়র মোহাম্মদ হানিফ কমিউনিটি সেন্টার, সেগুনবাগিচা কমিউনিটি সেন্টার, ধানম-ি ভূতের গলি কমিউনিটি সেন্টার, বাসাবো কমিউনিটি সেন্টার, কাজী বশির মিলনায়তন, পল্টন কমিউনিটি সেন্টার, নবাবগঞ্জ সাত শহীদ কমিউনিটি সেন্টার, হাজী গোলাম মোর্শেদ কমিউনিটি সেন্টার, হাজী খলিল সরদার কমিউনিটি সেন্টার, আজিমপুর মিনি কমিউনিটি সেন্টার, হাজী জুম্মন কমিউনিটি সেন্টার, ফজলুল করিম কমিউনিটি সেন্টার, নর্থ ব্রুক হল লাইব্রেরি, মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টার, মাজেদ সরদার কমিউনিটি সেন্টার, সূত্রাপুর কমিউনিটি সেন্টার, ধোলপুর কনিটি সেন্টার, ফকিরচাঁদ কমিউনিটি সেন্টার, সারাফাতগঞ্জ কমিউনিটি সেন্টার, যাত্রাবাড়ী কমিউনিটি সেন্টার এবং জহির রায়হান সংস্কৃতি কেন্দ্র। পর্যায়ক্রমে ডিএসসিসির প্রত্যেকটি গুরুত্বপূর্ণ স্থাপনায় ফ্রি ওয়াই-ফাই চালু করার কথা রয়েছে। ৬ মাসের মধ্যে সেবা সম্পন্ন করতে পারবেন বলে আশা প্রকাশ করেন মেয়র।