১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

প্রয়োজনীয়তা যাচাই করে প্রকল্প নিন ॥ প্রধানমন্ত্রী


প্রয়োজনীয়তা যাচাই করে প্রকল্প নিন ॥ প্রধানমন্ত্রী

বিডিনিউজ ॥ অবকাঠামো উন্নয়নে প্রকল্প নেয়ার ক্ষেত্রে প্রয়োজনের দিকে নজর দিতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার ডিপ্লোমা প্রকৌশলীদের এক সম্মেলনে তিনি বলেন, যখনই কোন প্রকল্প নেয়া হয়, প্রকল্পটা কতটা প্রয়োজনীয় ওটাই যেন বিবেচ্য হয়।

প্রধানমন্ত্রী বলেন, প্রকল্প করার সময় একটা অনুরোধ করব যে, কোথায় কোন প্রকল্পটা সত্যিকারভাবে প্রয়োজন সেটাই করবেন। আর কতটুকু প্রয়োজন ওইটাও কিন্তু একটু মাথায় রাখবেন। অহেতুক অর্থ নষ্ট করার যৌক্তিকতা নেই মন্তব্য করে তিনি বলেন, ‘অকাজে অহেতুক’ অর্থ যেন অপব্যবহার না হয় সে বিষয়টাও মনে রাখতে হবে। প্রকল্প গ্রহণে কোন বিষয়টা মাথায় রাখা হচ্ছে তা নিয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায়ও প্রশ্ন তুলেছিলেন বলে জানান শেখ হাসিনা। তিনি বলেন, একনেক মিটিংয়ে একটা প্রশ্ন করেছিলাম যে, আমরা যখন প্রকল্প নেই তখন আমরা কোন চিন্তাটা মাথায় রাখি? দেশের সার্বিক উন্নয়ন? না প্রকল্প তৈরির মধ্য দিয়ে কিছু কমিশন খাওয়া? না কিছু অর্থ পাওয়া? কোনটা গুরুত্ব পায়? উদাহরণ হিসেবে নিজের এলাকা গোপালগঞ্জের পাচুরিয়া খালের পাশে ‘প্রয়োজন’ না থাকলেও উঁচু বাঁধ দেয়া এবং সøুইস গেট তৈরির কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। যেসব প্রকল্পের কাজ চলছে সেগুলো ‘দ্রুত’ শেষ করার তাগিদ দেন তিনি।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের (আইডিইবি) ২১তম জাতীয় সম্মেলন ও ৩৯তম কাউন্সিল অধিবেশনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। দেশে দক্ষ মানবসম্পদ গড়ে তোলার ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, দেশের বিপুল জনশক্তিকে দক্ষ জনসম্পদে রূপান্তর করাই তার সরকারের লক্ষ্য। তিনি বলেন, জনসংখ্যাকে সঙ্কট বলে মনে করি না; এটা সম্পদ।

জনশক্তিকে দক্ষ করে তুলতে তার সরকারের সময় নেয়া বিভিন্ন কর্মসূচীর কথা তুলে ধরেন শেখ হাসিনা। তিনি জানান, সারাদেশে এক হাজার ৮০০টি বেসরকারী উচ্চ বিদ্যালয়ে ভোকেশনাল কোর্স চালু করা হয়েছে। সরকারী উদ্যোগে তিনটি মহিলা পলিটেকনিকসহ ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউট এবং বেসরকারী পর্যায়ে চার শ’রও বেশি পলিটেকনিক ইনস্টিটিউট করা হয়েছে। সরকারী ৫১টি পলিটেকনিক ইনস্টিটিউটে দ্বিতীয় শিফট চালুর কথাও উল্লেখ করেন তিনি।

এছাড়া প্রতিটি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল স্থাপনের মাধ্যমে বৃত্তিমূলক শিক্ষা সম্প্রসারণের ব্যবস্থা করা হচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ২০১৯ সালের মধ্যে সরকারী পলিটেকনিক ইনস্টিটিউটে অতিরিক্ত এক লাখ শিক্ষার্থীকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স কোর্সে ভর্তি করার লক্ষ্যে দুই হাজার ৯০০ কোটি টাকার একটি প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়েছে। ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্য পুনর্ব্যক্ত করে শেখ হাসিনা বলেন, সব দিক থেকেই আমরা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি। অনুষ্ঠানে তিনজনকে এ বছরের আইডিইবি কৃতী পদক দেন প্রধানমন্ত্রী।

সম্পর্কিত:
পাতা থেকে: