২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

হরতাল হয়নি কোথাও


স্টাফ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর মৃত্যুদ- কার্যকরের পর তার দল জামায়াতে ইসলামী দেশব্যাপী ২৪ ঘণ্টার হরতাল ডেকে মাঠে ছিল না কেউ। সারাদেশে হরতালে জনজীবন ছিল স্বাভাবিক। রাজধানীর কোথাও হরতালের প্রভাব লক্ষ্য করা যায়নি। শিক্ষাপ্রতিষ্ঠানে সময়মতো ক্লাস হয়েছে। নগরীর সকল রাস্তায় যানবাহন চলাচল ছিল বেশ। কোথাও কোথাও ছিল প্রতিদিনের চিত্র যানজটও। তবে ব্যক্তিগত গাড়ি অর্থাৎ প্রাইভেটকার চলাচল কিছুটা কম লক্ষ্য করা গেছে। চলেছে দূরপাল্লার বাস। রেল ও নৌ যোগাযোগ ছিল অনেকটাই স্বাভাবিক।

ভোর থেকে রাজধানী ঢাকার কোথাও দলের নেতাকর্মীদের দেখা মেলেনি। ঝটিকা মিছিল কিংবা পিকেটিং করতেও দেখা যায়নি কাউকে। জামায়াতের ডাকা এ হরতালে নাশকতা ঠেকাতে তৎপর দেখা গেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের। মহানগরীর গুরুত্বপূর্ণ সব পয়েন্টে সতর্ক অবস্থানে দেখা গেছে পুলিশ সদস্যদের। হরতালের পক্ষে কেউ মাঠে না থাকলেও বিপক্ষে রাজপথে ছিল নানা প্রতিবাদ। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহানগর আওয়ামী লীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো হরতালবিরোধী মিছিল-সমাবেশ করেছে। হরতাল প্রত্যাখ্যান করে শাহবাগে মিছিল-সমাবেশ করেছে গণজাগরণ মঞ্চ। হরতালবিরোধী নানা কর্মসূচী থেকে জামায়াত নিষিদ্ধের দাবি ওঠে। সঙ্গে সঙ্গে যুদ্ধাপরাধের সঙ্গে যুক্ত বিভিন্ন সংগঠনের বিচার শুরুর দাবি জানান বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের নেতারা।

ঢাবিতে হরতালের প্রতিবাদে মিছিল-সমাবেশ ॥ ঢাকা বিশ্ববিদ্যালয় রিপোর্টার জানান, জামায়াতের ডাকা হরতালের প্রতিবাদে মিছিল ও সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। সমাবেশ থেকে অবিলম্বে জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধের দাবি জানানো হয়। বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের সামনে থেকে একটি প্রতিবাদ মিছিল বের করা হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থান ঘুরে টিএসসির রাজু ভাস্কর্যের সামনে এসে শেষ হয়। পরে সেখানেই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্সের পরিচালনায় ও সভাপতি আবিদ আল হাসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন। এ সময় সংগঠনের সহ-সভাপতি কাজী এনায়েত, আদিত্য নন্দী, যুগ্ম-সাধারণ সম্পাদক দিদার মোঃ নিজামুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক তানজিল ভূঁইয়া তানভীর, বিএম এহতেশামসহ বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রামে জীবনযাত্রা স্বাভাবিক ॥ স্টাফ রিপোর্টার চট্টগ্রাম অফিস থেকে জানান, যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর ফাঁসির দ- কার্যকরের প্রতিবাদে বৃহস্পতিবার জামায়াতে ইসলামীর ডাকা হরতালে চট্টগ্রামে কোন সাড়াই মেলেনি। সড়ক-মহাসড়কে যানবাহন চলাচল ছিল একেবারেই স্বাভাবিক। অফিসপাড়া, বাণিজ্যপাড়া ও শিল্পপাড়া ছিল যথারীতি কর্মচঞ্চল। কোথাও কোন ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। হরতালের সমর্থনে মাঠে দেখা যায়নি জামায়াত-শিবিরকে। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ছিল বাড়তি সতর্কাবস্থায়। এদিকে, হরতালকারীরা মাঠে না থাকলেও নগরীতে হরতালবিরোধী সমাবেশ করেছে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনগুলো।

সমাবেশ থেকে নেতৃবৃন্দ বলেন, কোন অপশক্তিই যুদ্ধাপরাধীদের রক্ষা করতে পারবে না।