২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ডোপ পাপ মুক্ত পেরেরা দ্রুতই ফিরতে চান


স্পোর্টস রিপোর্টার ॥ উদীয়মান তারকা হিসেবে শ্রীলঙ্কা ক্রিকেট দলে নিজের অপরিহার্যতা প্রমাণ করেছিলেন কুসাল পেরেরা। কিন্তু গত বছর তার ক্যারিয়ারে অন্ধকার নেমে আসে বিশ্ব ডোপিং বিরোধী সংস্থার (ডব্লিউএডিএ) রিপোর্টে। পেরেরার দেয়া রক্তের নমুনায় নিষিদ্ধ ওষুধের অস্তিত্ব পাওয়া গেছে এমন প্রতিবেদন দেয়া হয়। ফলে গত ডিসেম্বর থেকে সাময়িক নিষেধাজ্ঞার খ—গ নেমে আসে এ তরুণ ক্রিকেটারের ওপর। কিন্তু সম্প্রতিই ডব্লিউএডিএ জানিয়েছে সেই পরীক্ষার ফলাফলে ত্রুটি ছিল এবং যেটুকু নিষিদ্ধ ড্রাগ পাওয়া গেছে রক্তে সেটা উদ্দীপনা ও নৈপুণ্য বৃদ্ধির জন্য অপ্রতুল। তাই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পেরেরার ফিরতে কোন সমস্যা নেই বলে জানিয়েছে। একইসঙ্গে ডব্লিউএডিএ’র কাছে এই ভুলের জন্য ব্যাখ্যা চেয়েছে। আর পেরেরা প্রত্যয় জানিয়েছেন যত দ্রুত সম্ভব আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার।

গত বছর নিউজিল্যান্ড সফরের আগে পেরেরাকে সাসপেন্ড করা হয়। ডব্লিউএডিএ অনুমোদিত কাতারের দোহায় অবস্থিত পরীক্ষাগারে তার রক্তের নমুনায় নিষিদ্ধ এ্যানাবোলিক স্টেরয়েডের অস্তিত্ব পাওয়া যায়। কিন্তু এখন ডব্লিউএডিএ বলছে যে পরিমাণ নিষিদ্ধ ওষুধ পাওয়া গেছে সেটা কোনভাবেই পারফর্মেন্স বর্ধক কিংবা রক্তে উদ্দীপনা সৃষ্টির জন্য যথেষ্ট নয়। হতে পারে সেটা স্বয়ংক্রিয়ভাবেই অন্য কোন ওষুধের প্রভাবে সৃষ্ট। আবার রক্তের নমুনা প্রদানের পরও সেটা তৈরি হওয়ার সম্ভাবনা আছে। সে কারণে এটা নিশ্চিতভাবেই বলা যায় যে পেরেরা নিজে থেকে কোন ধরনের নিষিদ্ধ ড্রাগ সেবন করেননি। ডব্লিউএডিএ থেকে এটা জানার পরই দারুণ হতাশা ব্যক্ত করেছে আইসিসি। একই সঙ্গে নিষেধাজ্ঞা প্রত্যাহারও করে নিয়েছে। এ বিষয়ে আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেন, ‘আমরা অত্যন্ত দুঃখ নিয়ে জানাচ্ছি যে পেরেরা সাহেবকে অহেতুক কিছু যন্ত্রণার মুখোমুখি হতে হয়েছে। আমরা এখন বিষয়টি পরিষ্কার করে বলতে চাই যে পেরেরা পারফর্মেন্স বর্ধক কোন পদার্থ গ্রহণ করার কোন ধরনের আলামত পাওয়া যায়নি। আমরা ক্রিকেটে ভবিষ্যতে তার উত্তরোত্তর সাফল্য কামনা করি।’ কিন্তু পেরেরাকে এতদিন মনোকষ্ট ভোগ করতে হয়েছে এবং আন্তর্জাতিক ক্রিকেট থেকে ছেদও ঘটেছে। এ কারণে আইসিসি থেকে অবিলম্বে এই ভুলের ব্যাখ্যা চাওয়া হয়েছে। এ বিষয়ে রিচার্ডসন বলেন, ‘এই ভুল টেস্টের কারণে আইসিসিও কিছুটা কলুষপূর্ণ হয়েছে। কাতার পরীক্ষাগার সম্পূর্ণ বিপরীতমুখী দুটি প্রতিবেদন দিয়েছে। এটা আইসিসির হস্তক্ষেপের বাইরে একটি পরীক্ষা যেটার ফলাফল ভুলভাবে আমাদের দেয়া হয়েছে। আমরা ডব্লিউএডিএর কাছে দ্রুত ব্যাখ্যা দাবি করছি। এমনটা কিভাবে ঘটল একটি অনুমোদিত পরীক্ষাগারে এবং ভবিষ্যতে যাতে এমন না ঘটে সেটার নিশ্চয়তা দাবি করছি।’

লঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ইংল্যান্ড দল

স্পোর্টস রিপোর্টার ॥ ইতোমধ্যেই ইংল্যান্ড সফরে এসেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। দুই বছর আগে সফরকারীরা সিরিজ জিতে ফিরেছিল। এবার তাই স্বাগতিকরা সেভাবেই প্রস্তুত হচ্ছে লঙ্কানদের মোকাবেলা করার জন্য। আগামী ১৯ মে লিডসে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি শুরু হবে। সেই ম্যাচের জন্য ১২ সদস্যের দল ঘোষণা করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ঘোষিত দলে একেবারেই নতুন মুখ জেমস ভিন্স ও জেক বল।

প্রথম টেস্টে ইংল্যান্ড দল ॥ এ্যালিস্টার কুক (অধিনায়ক), মঈন আলী, জেমস এ্যান্ডারসন, জনি বেয়ারস্টো, জেক বল, স্টুয়ার্ট ব্রড, নিক কম্পটন, স্টিভেন ফিন, এ্যালেক্স হেলস, জো রুট, বেন স্টোকস, জেমস ভিন্স।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: