২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

টনি কোজিয়ার আর নেই


স্পোর্টস রিপোর্টার ॥ থেমে গেল টনি কোজিয়ারের কণ্ঠ। জন্মস্থান বার্বাডোজে বুধবার ৭৫ বছর বয়সে মারা গেছেন ক্রিকেট বিশ্বের এই কিংবদন্তি ধারাভাষ্যকার ও সাংবাদিক। বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। গত ৩ মে ঘাড় ও পায়ের সমস্যার জন্য তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। শেষ পর্যন্ত আর পেরে উঠলেন না। চলে গেলেন না ফেরার দেশে।

তার মৃত্যুতে শোক জানিয়ে আইসিসি এক টুইটে বলেছে, ‘কোজিয়ার ছিলেন ক্রিকেটের অন্যতম সেরা কণ্ঠ। ক্রিকেট বিশ্বের জন্য এটা বিরাট একটি ক্ষতি।’

১৯৪০ সালে ব্রিজটাউনে জন্ম নেয়া কোজিয়ার কানাডার অটোয়ার কার্লটন বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় পড়ালেখা করেন। ১৯৫৮ সালে তিনি ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট নিয়ে লেখালেখি ও ধারাভাষ্য দেয়া শুরু করেন। বিবিসির টেস্ট ম্যাচ স্পেশালে কাজ শুরু করেন ১৯৬৬ সালে। বিবিসি, চ্যানেল নাইন ও স্কাইয়ের হয়ে ধারাভাষ্য দিয়ে গোটা ক্রিকেট বিশ্বে জনপ্রিয় ও পরিচিত একটি নাম হয়ে ওঠেন তিনি। ২০১১ সালে তাকে মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) সম্মানজনক আজীবন সদস্য করে নেয়া হয়। বার্বাডোজের কেনসিংটন ওভালের প্রেসবক্স তার নামে রাখা হয়।

‘ভয়েস অব ক্যারিবিয়ান ক্রিকেট’ও বলা হয় কোজিয়ারকে। কখনও ক্রিকেট ব্যাট বা বল হাতে মাঠে নামেননি তিনি। তবুও ক্রিকেট ছিল তার ধ্যান-জ্ঞান। ক্রিকেটার না হয়েও একটি দেশের ক্রিকেটে তার সে কী প্রভাব-প্রতিপত্তি! অবিশ্বাস্যরকম মনে হবে যে কারও কাছে। টনি কোজিয়ার ছিলেন তেমনই একজন। একাধারে ক্যারিবীয় ক্রিকেটের লেখক, ধারাভাষ্যকার এবং সাংবাদিক।

কিশোর বয়স থেকেই ক্রিকেট নিয়ে লিখতেন। ১৯৫৮ সাল থেকে তিনি ছিলেন ক্রিকেটের নিয়মিত লেখক। প্রায় ৫৮ বছর ধরে তিনি ছিলেন ক্রিকেটের সাধক। যে কারণে তিনি হয়ে উঠেছিলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের অনবধ্য এক কণ্ঠস্বর।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: