মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রেলওয়ের জালে আবাহনীর গোলবন্যা

প্রকাশিত : ১৩ মে ২০১৬
রেলওয়ের জালে আবাহনীর গোলবন্যা
  • মাঠে গড়াল প্রিমিয়ার হকি লীগ, ঢাকা আবাহনী ১৪-০ রেলওয়ে

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলায় একটা প্রবাদ আছে, ‘ছেড়ে দে মা, কেঁদে বাঁচি।’ রেলওয়ে স্পোর্টিং ক্লাবের অবস্থাটা ছিল ঠিক এমনই। বৃহস্পতিবার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে তারা খেলা শেষ না করেই পালিয়ে যেতে পারলে যেন বাঁচে! ‘গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স প্রিমিয়ার বিভাগ হকি লীগ’-এর উদ্বোধনী খেলায় তাদের নিয়ে যেন ছেলেখেলাই মেতে উঠেছিল ঢাকা আবাহনী লিমিটেড। এক হালি নয়, দুই হালি নয়, তিন হালি গোলেরও বেশি (১৪-০) গোল দিয়েছে তারা প্রতিপক্ষকে!

৭০ মিনিটের ম্যাচে গোল হজম করতে করতে নাভিশ্বাসই উঠছিল রেলওয়ের খেলোয়াড়দের। বিরতির সময়ই ৬-০ গোলে এগিয়ে যায় ‘দ্য স্কাই ব্লু ব্রিগেড’রা। তখনই পরিষ্কার হয়ে যায় ম্যাচের পরিণতি কি হতে যাচ্ছে। অধিকাংশ সাংবাদিকই প্রেসবক্স ছেড়ে চলে যান, ফটোগ্রাফার এবং ভিডিও ক্যামেরাম্যানরাও নিমিষেই উধাও! এমন একপেশে লড়াই দেখতে কারই বা ভাল লাগে? একপর্যায়ে প্রেসবক্সে এসে বসেন ঢাকা মেরিনার ইয়াংস ক্লাবের জার্মান কোচ গেরহার্ড পিটার রাখ (যিনি ছিলেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক হকি কোচও)। তিনিও কিছুক্ষণ খেলা দেখে বিরক্তি নিয়ে প্রেসবক্স থেকে নিষ্ক্রান্ত হলেন!

খেলা শেষ হওয়ার আধঘণ্টা আগে তুমুল বর্ষণ শুরু হয়। বৃষ্টিতে ভিজে দুই দলের খেলোয়াড় ও দুই আম্পায়ার। যতই বৃষ্টির তোড় বাড়ছিল, ততই যেন আক্রমণের ধার বাড়ছিল আবাহনীর! জয় নিশ্চিত হয়ে গেলেও কোন দয়ামায়া দেখায়নি তারা রেলওয়ের প্রতি! যথাসম্ভব বেশি গোল করার দিকেই মনোযোগী ছিল আবাহনীর। আবাহনীর রাজীব দাস ৪, ফরহাদ আহমেদ শিটুল ৩ গোল করলেও আর কেউই হ্যাটট্রিক করতে পারেননি! রাজীব দাস গোল করেন ম্যাচের ২০, ২৬, ৩২ ও ৩৯ মিনিটে। আর শিটুল গোল করেন ম্যাচের ৩, ২৮ ও ৪৪ মিনিটে। সদ্যসমাপ্ত ক্লাব কাপ হকিতে চ্যাম্পিয়ন হয় ঢাকা আবাহনী। দলের ফরোয়ার্ড মাকসুদ আলম হাবুল ছিলেন টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা (৭ গোল)। বৃহস্পতিবারের ম্যাচে সেই হাবুলই বা গোল করা থেকে বঞ্চিত হবেন কেন? তিনিও করেন জোড়া গোল (১৩ ও ৫০ মিনিটে)। জোড়া গোল করেন সাফকাত রসুল (৫৫ ও ৬৬ মিনিটে)-ও। এছাড়া ১ করে গোল করেন, মোঃ ইরফান, শেখ মোঃ নান্নু ও কাসিফ আলী।

লীগের উদ্বোধন করেন প্রধান অতিথি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন। বিশেষ অতিথি ছিলেন গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোং লিমিটেডের উপদেষ্টা এএসএম মুইজ এবং অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক নাজিম তাজিক চৌধুরী। এছাড়াও এ সময়ে বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক, লীগ কমিটির সম্পাদক কাজী মইনুজ্জামান, সহ-সভাপতি খাজা রহমতউল্লাহ ও ফেডারেশনের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবারের লীগের দলগুলো হলোÑ আবাহনী, মোহামেডান, ঊষা, সোনালী ব্যাংক, আজাদ, ওয়ারী, এ্যাজাক্স, মেরিনার, সাধারণ বীমা, বাংলাদেশ স্পোর্টিং, রেলওয়ে এবং ওয়ান্ডারার্স।

লীগের বাজেট ১৮ লাখ টাকা। স্পন্সর থেকে ফেডারেশন পেয়েছে ৪০ লাখ টাকা (তিন বছরের জন্য)। লীগে অংশ নেবে ১২ দল।

১২ দল প্রথম পর্বে সরাসরি লীগ পদ্ধতিতে খেলবে। প্রথম পর্ব শেষে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া ৬ দল খেলবে সুপার সিক্স লীগে। লীগের প্রতি খেলায় বিজয়ী দল ৩, ড্র হলে ১ ও হারলে শূন্য পয়েন্ট পাবে। প্রথম পর্বে অর্জিত পয়েন্ট যোগ করে প্রিমিয়ার বিভাগে সুপার সিক্স লীগের স্থান নির্ধারিত হবে। প্রথম পর্বের গোলসংখ্যা সুপার সিক্সে যোগ হবে না। শুধু সুপার সিক্সে পক্ষে এবং বিপক্ষে গোল স্থান নির্ধারণের জন্য ধরা হবে। তবে এই নিয়ম চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

প্রথম পর্ব ও সুপার সিক্স খেলা শেষে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দলকে লীগ চ্যাম্পিয়ন ও দ্বিতীয় সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দলকে রানার্সআপ হিসেবে ঘোষণা করা হবে। তবে পয়েন্ট সমান হলে গোল পার্থক্য ধরা হবে না। সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী দলের সংখ্যা বেশি হলে প্লে অব ম্যাচ অনুষ্ঠিত হবে। ওই ম্যাচ ড্র হলে পেনাল্টি শূট আউটের মাধ্যমে খেলার ফল নিষ্পত্তি করা হবে।

লীগের চ্যাম্পিয়ন দল পাবে ১ লাখ এবং রানার্সআপ দল পাবে ৫০ হাজার টাকা। ফেয়ার প্লে খেলা দল পাবে ট্রফি। সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতাকেও দেয়া হবে পুরস্কার।

১৯৭৪ সাল থেকে হকি লীগ শুরু হয়। তখন এর নাম ছিল প্রথম বিভাগ হকি লীগ। প্রথম আসরে শিরোপা জিতেছিল মাহুতটুলী এসসি। ১৯৯৮ সালে আসরের নাম বদলে গিয়ে হয় প্রিমিয়ার ডিভিশন হকি লীগ। ২০১৪ সালে অনুষ্ঠিত সর্বশেষ আসরে যুগ্মভাবে শিরোপা জেতে ঢাকা আবাহনী ও ঊষা ক্রীড়া চক্র। সর্বাধিক চ্যাম্পিয়ন হয়েছে ১১ বার করে দুই চির প্রতিদ্বন্দ্বী আবাহনী ও মোহামেডান। ঊষা জিতেছে চার বার। এছাড়া এ্যাজাক্স ২ এবং মাহুতটুলী ১ বার করে চ্যাম্পিয়ন হয়। এখন দেখার বিষয়, এবারের ৩০তম হকি লীগের শিরোপা জেতে কোন দল।

প্রকাশিত : ১৩ মে ২০১৬

১৩/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: