মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রোমে দুর্দান্ত বাউচার্ড

প্রকাশিত : ১৩ মে ২০১৬
রোমে দুর্দান্ত বাউচার্ড
  • হ্যালেপ-ইভানোভিচের বিদায়, ছিটকে গেলেন কারবার-কেভিতোভাও

স্পোর্টস রিপোর্টার ॥ রোম মাস্টার্সে দুর্দান্ত শুরু করেছেন কানাডিয়ান টেনিস তারকা ইউজেনি বাউচার্ড। দ্বিতীয় পর্বে তিনি জার্মানির এ্যাঞ্জেলিক কারবারকে হারিয়ে দিয়ে তৃতীয় রাউন্ডের টিকেট নিশ্চিত করেন। শুধু অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন কারবারই নন, বুধবার হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ার তালিকায় রয়েছেন অস্ট্রেলিয়ার সামান্থা স্টোসার, বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা, রাশিয়ার একাটেরিনা মাকারোভা, সার্বিয়ার আনা ইভানোভিচ, চেক প্রজাতন্ত্রের লুসি সাফারোভা, উইম্বল্ডনের সাবেক চ্যাম্পিয়ন পেত্রা কেভিতোভা, ইতালির রবার্তা ভিঞ্চি ও আমেরিকার ভেনাস উইলিয়ামসও।

অথচ চলতি মৌসুমের শুরুটা দারুণ করেন এ্যাঞ্জেলিক কারবার। প্রথমবারের মতো ক্যারিয়ারের গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জয়ের স্বাদ পান তিনি। তাও আবার দুর্দান্ত ফর্মে থাকা টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা সেরেনা উইলিয়ামসকে হারিয়ে। সেই সঙ্গে প্রথমবারের মতো টেনিস র‌্যাঙ্কিংয়ের দুইয়ে উঠে আসেন তিনি। কিন্তু দুর্ভাগ্য কারবারের। পারফর্মেন্সের সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি এই জার্মান। রোম ওপেনের দ্বিতীয় পর্ব থেকেই বিদায় নেন তিনি। বুধবার কানাডিয়ান টেনিস তারকা ইউজেনি বাউচার্ড ৬-১, ৫-৭ এবং ৭-৫ সেটে হারান এ্যাঞ্জেলিক কারবারকে। ২০১৪ সালেই টেনিস কোর্টে অসাধারণ পারফর্ম করে পাদপ্রদীপের আলোয় উঠে আসেন বাউচার্ড। কিন্তু গত মৌসুমে টেনিস কোর্টে খোঁজেই পাওয়া যায়নি তাকে। তবে কারবারকে হারিয়ে রোম ওপেনে স্বরূপে ফেরার ইঙ্গিত দেন তিনি। গত সপ্তাহেই মাদ্রিদ ওপেনের শিরোপা জিতে রোম ওপেনের কোর্টে নেমেছিলেন সিমোনা হ্যালেপ। দীর্ঘদিন পর শিরোপা জয়ের ফলে স্বাভাবিকভাবেই আত্মবিশ্বাসী ছিলেন এই রোমানিয়ান। কিন্তু রোম ওপেনে মোটেই সুবিধে করতে পারেননি ষষ্ঠ বাছাই হ্যালেপ। অস্ট্রেলিয়ার দারিয়া গ্যাব্রিলোভার কাছে হার মানেন তিনি। গত মৌসুমে রোম ওপেনের সেমিফাইনালে জায়গা করে নিয়েছিলেন হ্যালেপ। কিন্তু এবার দ্বিতীয় পর্ব থেকেই বিদায় নিতে হলো তাকে। এদিন দারিয়া গ্যাব্রিলোভা ৬-৩, ৪-৬ এবং ৬-৩ সেটে পরাজিত করেন রোমানিয়ান তারকাকে। গত মৌসুমে বিএনপি পরিবাস ওপেনে হ্যালেপ তিন সেটে হারিয়েছিলেন গ্যাব্রিলোভাকে। এবার সেই পরাজয়ের প্রতিশোধটা বেশ ভালভাবেই নিয়ে নিলেন অস্ট্রেলিয়ান। ম্যাচ শেষে তাই দারুণ উচ্ছ্বসিত গ্যাব্রিলোভা। নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘তার বিপক্ষে ম্যাচের পুরোটা সময়ই বেশ ভাল খেলেছি। এটা আসলেই খুব কঠিন লড়াই কেননা আমরা দুজনই প্রায় একই মাপের খেলোয়াড়। কয়েক বছর আগেও আমি তার খেলা দেখতাম আর ভাবতাম ‘যদি তার মতো খেলতে পারতাম’ এবার তাকেই হারানোর অনুভূতিটাকে অবাস্তবই মনে হচ্ছে। আমি সুপার খুশি।’ তাদের ম্যাচচলাকালীন হানা দেয় বৃষ্টি। বৃষ্টি নাহলে কী জয় পেতেন হ্যালেপ? এমন প্রশ্নের উত্তরে রোমানিয়ান তারকা বলেন, ‘যদি বৃষ্টি না হতো তাহলে ধরে নিলাম আমি আরও ভাল খেলতাম। কিন্তু বাস্তবতা ভিন্ন, আমি আসলে কিছুই পরিবর্তন করতে পারতাম না। গত সপ্তাহে আমি অসংখ্য ম্যাচ জিতেছি। তাই এই একটি মাত্র হারেই আমি ছেড়ে দিতে নারাজ।’ চোট কাটিয়ে কোর্টে বেশ ভালভাবেই ফেরার ইঙ্গিত দেন ভিক্টোরিয়া আজারেঙ্কা। গত মাসেই ইন্ডিয়ান ওয়েলস ও মিয়ামি ওপেনে ব্যাক টু ব্যাক শিরোপা জিতেন তিনি। কিন্তু রোম ওপেনে স্বাগতিক ইরিনা ক্যামেলিয়া বেগুর কাছে ৬-৩ এবং ৬-২ সেটে হেরে লজ্জাজনকভাবে ছিটকে পড়েন আজারেঙ্কা। রাশিয়ার একাটেরিনা মাকারোভা হারেন গারবিন মুগুরুজার কাছে। স্প্যানের তৃতীয় বাছাই মুগুরুজা এদিন ৬-১ এবং ৬-০ সেটে হারান মাকারোভাকে। আমেরিকার ক্রিস্টিনা ম্যাকহেল কঠিন লড়াইয়ে ৬-৭ (৩/৭), ৬-৪ এবং ৬-১ সেটে সার্বিয়ার আনা ইভানোভিচকে হারিয়ে রীতিমতো চমক উপহার দেন। জাপানের অখ্যাত খেলোয়াড় মিসাকি দোই ৬-৩ এবং ৭-৫ সেটে হারিয়ে দেন দশম বাছাই চেক প্রজাতন্ত্রের লুসি সাফারোভাকে।

জোহান্নার কন্টার কাছে ৬-০ এবং ৬-৪ সেটে হার মানেন ইতালির সপ্তম বাছাই রবার্তা ভিঞ্চি। আর মেডিসন কেইস ৬-৩ এবং ৬-৪ সেটে লজ্জাজনকভাবে হারান চেকপ্রজাতন্ত্রের উইম্বল্ডনের সাবেক চ্যাম্পিয়ন পেত্রা কেভিতোভাকে।

এছাড়া বড় চমকটা উপহার দেন হুন্ডুরসের টিমিয়া বাবোস। এদিন তিনি ৬-৭ (৫/৭), ৭-৫ এবং ৬-৪ সেটে হারান আমেরিকান টেনিসের সাবেক শীর্ষ তারকা ভেনাসকে।

প্রকাশিত : ১৩ মে ২০১৬

১৩/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: