২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

চিলাহাটি-হলদীবাড়ি রেলপথ স্থাপনে জরিপ শুরু


স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ চিলাহাটি ও ভারতের জলপাইগুড়ির হলদীবাড়ি রেলপথ পুনঃস্থাপনের সম্ভাবনার দ্বার অচিরেই উন্মুক্ত হতে যাচ্ছে। আর এজন্য জরিপ কাজ শুরু হয়েছে। বাংলাদেশ অংশে প্রায় ৭ কিলোমিটার ও ভারতের হলদীবাড়ি অংশে ৪ দশমিক ৩৪ কিলোমিটার রেলপথ পুনরায় স্থাপনে এ জরিপ কাজ চলছে উভয় দেশের পক্ষে।

বৃহস্পতিবার সকালে ডোমার উপজেলার চিলাহাটি রেলস্টেশনে গিয়ে দেখা যায় বাংলাদেশ রেলওয়ের পাকশী ডিভিশনের দুই সদস্যবিশিষ্ট একটি জরিপ টিম এ কাজ করছে। বাংলাদেশের পক্ষে জরিপ টিমে রয়েছেন সহকারী নির্বাহী প্রকৌশলী আব্দুল লতিফ ও সিনিয়র সহকারী প্রকৌশলী তহিদুল ইসলাম। তারা জানান, জরিপ শেষে বাংলাদেশ অংশের প্রতিবেদন জমা দেয়া হবে বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়ের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগে। অপরদিকে ভারতের অংশের জরিপের প্রতিবেদন ওই দেশের রেলওয়েতে জমা দেবে ভারতের জরিপ দল। এরপর উভয় দেশের যৌথসভায় জরিপের হিসাব অনুযায়ী বরাদ্দ পাস হলে চিলাহাটি-হলদীবাড়ি রেলপথ পুনরায় স্থাপনের কাজ শুরু হবে। সূত্রমতে, গত ৮ মে জরিপ কাজ শুরু হয়। রেলসূত্রে জানা গেছে, বর্তমানে খুলনার মংলা, ঢাকা ও রাজশাহী থেকে সরাসরি ব্রডগেজের রেলপথ চালু রয়েছে চিলাহাটি পর্যন্ত। আর মাত্র ১১ দশমিক ৩৪ কিলোমিটার রেললাইন পুনরায় স্থাপন করা হলে ভারতের সঙ্গে ফের সরাসরি ট্রেন চলাচল শুরু হতে পারবে।

বগুড়ার নওয়াব বাড়ির সম্পদ রক্ষায় জিডি

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ ঐতিহাসিক ও প্রতœতাত্ত্বিক গুরুত্ব থাকায় বগুড়ার ঐতিহ্যবাহী নওয়াব বাড়ি সরকার কর্তৃক সংরক্ষিত হওয়ার পর ওই বাড়ি কেনার দাবিদাররা যাতে এ্যান্টিকস ভ্যেলু জিনিসপত্র লুণ্ঠন করতে না পারে এবং বিরল প্রজাতির জয়তুন ও কর্পূর বৃক্ষ কাটাসহ কোন ক্ষতি করতে না পারে সেজন্য বগুড়া সদর থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। বগুড়া ঐতিহ্য রক্ষা কমিটির পক্ষে সাধারণ ডায়েরি (জিডি) করেছেন এ্যাডেভোকেট আব্দুর রাজ্জাক। কমিটির পক্ষে প্রবীণ ব্যক্তি আব্দুর রহিম বগ্রা জানান, কমিটি আশঙ্কা করছে নওয়াববাড়িতে রক্ষিত বহু মূল্যবান জিনিসপত্র কোনভাবে লুণ্ঠিত হতে পারে। এই আশঙ্কার কারণ সরকার কর্তৃক সংরক্ষিত এলাকার ঘোষণার নির্দেশটি জেলা প্রশাসকের হস্তগত হওয়ার পরও ওই বাড়ির ক্রেতা তিন ব্যবসায়ী নিজেদের সম্পত্তি দাবি করে সাইনবোর্ড দিয়েছে। বৃহস্পতিবার সেখানে গিয়ে দেখা যায় বাড়িটি রং করা হচ্ছে।