২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এখন একটু লিবারেল হবো: প্রধান বিচারপতি


স্টাফ রিপোর্টার ॥ বিশেষ করে আমি মামলাগুলো একটু কন্ট্রোলে নিয়ে আসছি। আমি এখন একটু লিবারেল হবো’ বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। বৃহস্পতিবার বিকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি।

আইনজীবী সমিতির আয়োজনে বাংলা বর্ষবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিচার বিভাগের প্রধান বলেন, ‘যদিও এটা (বর্ষবরণ) একচুয়েলি একটু লেট। আমি আমার অন্তর থেকে ধন্যবাদ জানাই। এ রকম একটি উদ্যোগ এটলিস্ট এ রকম একটা অনুষ্ঠান হলে আমাদের আইনজীবীদের মধ্যে যে দূরত্ব থাকে সেটা কমে যাবে। একইসঙ্গে এটা বিচারক ও আইনজীবীদের মধ্যে যেটুকু দূরত্ব আছে তা কমাবে। আমার মতো বেরসিক লোকের পক্ষে। আমি যখন কোর্টে বসে যাই স্বীকার করি তখন আমার ভেতরে ...... মেজাজটা থাকে না’।

২০১৫ সালের জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বিচার প্রশাসনে পরিবর্তনের জন্য বিভিন্ন পদক্ষেপ নেন। একই সঙ্গে দ্রুত রায় দেওয়া মামলাজট নিরসনেও বিভিন্ন পদক্ষেপ নেন।

প্রধান বিচারপতি এস কে সিনহা বলেন, ‘বিশেষ করে আমি মামলাগুলো একটু কন্ট্রোলে নিয়ে আসছি। আমি এখন একটু লিবারেল হবো। আজকে আমরা গান শোনার জন্য এসেছি। আমি আপনাদেরকে আবারও ধন্যবাদ জানাচ্ছি। ঠিক সময়ে পহেলা বৈশাখে আপনারা করবেন, বিচার বিভাগ থেকে যদি কোনো সহযোগিতা লাগে, আমি অবশ্যই আপনাদের সহযোগিতা করবো’।

আইনজীবী সমিতি মিলনায়তনে অনুষ্ঠিত বর্ষবরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

সঞ্চালনার এক ফাঁকে খোকন প্রধান বিচারপতিকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনি যে লিবারেল হবেন এটা আমাদের উৎসাহ যুগিয়েছে। আজকে কিছু বলার দিন নয়। তারপরও বলবো, হাইকোর্টে অনেকদিন ধরে আগাম জামিন বন্ধ রয়েছে। এছাড়া কোর্টগুলো আরেকটু ভালো হওয়া দরকার’।

অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির অন্যান্য সদস্য ও সাধারণ আইনজীবী এবং তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

সম্পর্কিত:
পাতা থেকে: