২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সিরিয়ার ভেতরে সামরিক অভিযান শুরু করেছে তুরস্ক


সিরিয়ার ভেতরে সামরিক অভিযান শুরু করেছে তুরস্ক

অনলাইন ডেস্ক॥ সিরিয়ার অভ্যন্তরে তুরস্কের সেনারা অভিযান শুরু করেছে বলে খবর বের হয়েছে। সিরিয়ায় একটি বাফার জোন প্রতিষ্ঠার উদ্দেশ্যে তুর্কি সরকার এ অভিযান শুরুর নির্দেশ দিয়েছে।

তুরস্কের ‘ইয়ানি সাফাক’ পত্রিকা দাবি করেছে, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসকে সীমান্ত এলাকা থেকে সরিয়ে দিতে এ অভিযান শুরু করেছে তুর্কি বাহিনী। ১৮ কিলোমিটার দীর্ঘ এবং আট কিলোমিটার বিস্তৃত এলাকায় এ অভিযান চলছে। মার্কিন ওয়াল স্ট্রিট পত্রিকায়ও এমন অভিযান শুরুর ইঙ্গিত দিয়েছে।

সামরিক অভিযানে তুর্কি বাহিনী কামানের গোলা, গাইডেড মিসাইল এবং মর্টার ব্যবহার করার পরিকল্পনা নিয়েছে। পত্রিকাটি বলছে, সিরিয়ার সীমান্ত এলাকা থেকে প্রায়ই সন্ত্রাসীদের ছোড়া রকেট তুরস্কের দক্ষিণাঞ্চলীয় কিলিস শহরে গিয়ে পড়ে। তুর্কি এ পত্রিকা আরো বলেছে, তুরস্কের সেনা অভিযানের প্রতি যুক্তরাষ্ট্র ও জার্মানির সমর্থন থাকবে।

এর আগে, গত মাসে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছিলেন, সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সিরিয়া সীমান্তে মার্কিন নির্মিত রকেট লাঞ্চার মোতায়েন করবে তুরস্ক। এ লাঞ্চার থেকে ৯০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানা যায়। বহুদিন থেকেই তুরস্ক সিরিয়ার ভেতরে একটি নিরাপদ এলাকা গঠনের চেষ্টা করছে।

সম্পর্কিত:
পাতা থেকে: