২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইইউ ভিসা চুক্তির আশা হারাচ্ছে তুরস্ক


ইইউ ভিসা চুক্তির আশা হারাচ্ছে তুরস্ক

অনলাইন ডেস্ক॥ ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে ভিসা মুক্ত ভ্রমণের চুক্তির আশা হারাচ্ছে তুরস্ক। দেশটির ইইউ বিষয়ক মন্ত্রী ভলকান বজকির বিবিসিকে এ কথা জানায়। তিনি বলেন, তুরস্কের এন্টি-টেরর ল পরিবর্তন করা অসম্ভব বিষয়। তুরস্কের এন্টি-টেরর ল বা সন্ত্রাস নির্মূল আইন দ্বারা মানবাধিকার লঙ্ঘন হচ্ছে বলে দাবি করে আসছে ইইউ ভিত্তিক মানবাধিকার সংঘ গুলো।

অন্যদিকে আঙ্কারার পক্ষ থেকে জানানো হয়, এই আইন পরিবর্তন সম্ভব নয়। কারণ দেশের আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য বেশ গুরুত্বপূর্ণ একটি আইন এটি। ইইউ এর উচ্চ পর্যায়ে বেশ কার্যকর এক বৈঠক শেষে তিনি বলেন, তুরস্কের নাগরিকদের জন্য ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলোতে ভিসা ছাড়া ভ্রমণের আশা হারাচ্ছি আমরা। বেশ কার্যকর আলোচনা পরও শেষ পর্যন্ত চুক্তিটি হওয়ার আশা নেই বলে মনে করছেন তিনি।

এদিকে ইইউ এর পক্ষ থেকে জানানো হয়েছে, তুরস্ককে তার এন্টি-টেরর ল আরো সুনির্দিষ্ট করে বর্ণনা করতে হবে এবং এর আওতা আরো ছোট পরিসরে নিয়ে আসতে হবে। ইইউ এর এমন প্রস্তাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে তুরস্কের প্রেসিডেন্ট রেসিপ তাইয়েপ এরদোয়ান বলেন, তুরস্ক এর মধ্যে অনেক কিছু করেছে, আর নয়। আমরা আমাদের পথে চলছি, আপনারা আপনাদের পথে চলুন।

সম্পর্কিত:
পাতা থেকে: