২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত ঢাকা-দিল্লী সম্পর্ক এখন বিশ্বে মডেল॥ জয়শংকর


স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের নিকটতম প্রতিবেশী ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে বিশ্বে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে মডেল হিসেবে মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্র সচিব সুব্রামানিয়াম জয়শংকর। বুধবার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক বৈঠকে তিনি আরও বলেন, এই সম্পর্ক ভারতে প্রশংসিত হচ্ছে।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, বাংলাদেশের গভীর সমুদ্রবন্দর নির্মাণে ভারতীয় কোম্পানিগুলো আগ্রহী বলে দেশটির পররাষ্ট্র সচিব জানিয়েছেন। কনসোর্টিয়ামের মাধ্যমে এই প্রকল্পগুলো বাস্তবায়ন হতে পারে বলে প্রধানমন্ত্রী এ সময় উল্লেখ করেন। দ্বিপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রে দুদেশের সম্পর্ক এখন বিশ্বে মডেল উল্লেখ করে জে জয়শংকর বলেন, এই সম্পর্ক ভারতে প্রশংসিত হচ্ছে।

বাংলাদেশ-ভারত স্থলসীমান্ত চুক্তিকে ঐতিহাসিক উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এটি উদাহরণ সৃষ্টি করেছে। বাংলাদেশে ভারতের প্রধানমন্ত্রীর সফর প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, নরেন্দ্র মোদির ওই সফর দু’দেশের সম্পর্ককে একটি নতুন উচ্চতায় নিয়ে গেছে। অন্য যে কোন সময়ের চেয়ে বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক অনেক বেশি ভাল বলে বৈঠকে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদির সফরের সময়ে যে ১৪টি প্রকল্পের আশ্বাস দেয়া হয়েছিল, তার আটটি বাস্তবায়ন হয়েছে বলে উল্লেখ করেন জয়শংকর। সাক্ষাতকালে ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী, মুখ্য সচিব আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব শহীদুল হক, বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রীংলা এবং ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সুপ্রিয়া রঙ্গনাথন উপস্থিত ছিলেন। আজ বৃহস্পতিবার পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকে বসবেন ভারতের পররাষ্ট্র সচিব।

এদিকে----

সম্পর্কিত:
পাতা থেকে: