২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পাসের হারে মেয়েরা এগিয়ে


বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ এসএসসি এবং সমমানের পরীক্ষায় পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। বুধবার প্রকাশিত ফল বিশ্লেষণ করে দেখা যায়, সকল বোর্ডের গড় পাসের হার ৮৮ দশমিক ২৯ শতাংশ। এর মধ্যে মেয়েদের পাসের হার ৮৮ দশমিক ৩৯ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৮৮ দশমিক ২০ শতাংশ। অর্থাৎ ছেলেদের চেয়ে মেয়েরা দশমিক ১৯ শতাংশ এগিয়ে রয়েছে। তবে জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ছেলেরা মেয়েদের থেকে কিছুটা এগিয়ে রয়েছে। এবার দশটি শিক্ষা বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ নয় হাজার সাতশ ৬১ জন। এদের মধ্যে ছেলে রয়েছে ৫৭ হাজার সাতশ ২৭ জন। আর মেয়ে রয়েছে ৫২ হাজার ৩৪ জন। অর্থাৎ মোট ছাত্রদের মধ্যে ছয় দশমিক ৮৬ শতাংশ জিপিএ-৫ পেয়েছেন। আর ছাত্রীদের মধ্যে ছয় দশমিক ৪৭ শতাংশ জিপিএ-৫ পেয়েছেন।

ফল বিশ্লেষণ করে দেখা যায়, দশটি শিক্ষা বোর্ডে এ বছর মোট পরীক্ষার্থী ছিল ১৬ লাখ ৫২ হাজার আটশত ৫৭ জন। এদের মধ্যে ছাত্র ছিল আট লাখ ৪৩ হাজার ৯শত পাঁচ জন। ছাত্রী ছিল ৮ লাখ ৮ হাজার নয়শত সাত জন। সারাদেশে পাস করা শিক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ৫২ হাজার ছয়শত পাঁচ জন। এদের মধ্যে ছাত্রের সংখ্যা ৭ লাখ ৪১ হাজার সাতশত ৯৭ জন। ছাত্রীর সংখ্যা ৭ লাখ ১০ হাজার আটশত ৮ জন।

ঢাকা শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ৪ লাখ ১২ হাজার একশত এক জন। ছাত্র দুই লাখ ৪ হাজার পাঁচশত ৫৮ জন। ছাত্রী ২ লাখ ৭ হাজার পাঁচশত ৪৩ জন। মোট পাস করেছে ৩ লাখ ৬৪ হাজার দুইশত ৪৮ জন। এদের মধ্যে ছাত্র ১ লাখ আট হাজার ৫৮ জন। ছাত্রী ১ লাখ ৮৪ হাজার একশত ৯০ জন। ছাত্রদের পাসের হার ৮৮ দশমিক ২৪ শতাংশ আর ছাত্রীদের পাসের হার ৮৯ দশমিক ০৮ শতাংশ।

রাজশাহী শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ৫২ হাজার সাতশত ৮৩ জন। এদের মধ্যে ছাত্র ছিল ৭৯ হাজার নয়শত এক জন। ছাত্রী ছিল ৭২ হাজার আটশত ৮২ জন। এর মধ্যে মোট পাস করেছে ১ লাখ ৪৫ হাজার পাঁচশত ১৮ জন। এতে ছাত্রের সংখ্যা ৭৬ হাজার ৮৯ জন আর ছাত্রীর সংখ্যা ৬৯ হাজার চারশত ২৯ জন। ছাত্রীদের পাসের হার ৯৫ দশমিক ৮৭ শতাংশ। ছাত্রদের পাসের হার ৯৫ দশমিক ৫৫ শতাংশ।

কুমিল্লা শিক্ষা বোর্ডে মেয়েদের পাসের হার ৮২ দশমিক ৯৫ শতাংশ। ছেলেদের পাসের হার ৮৫ দশমিক ২৩ শতাংশ। যশোর শিক্ষা বোর্ডে মেয়েদের পাসে হার ৯২ দশমিক ৩২ শতাংশ আর ছেলেদের পাসের হার ৯১ দশমিক ৪০ শতাংশ। চট্টগ্রাম বোর্ডে মেয়েদের পাসের হার ৮৯ দশমিক ৯৯ শতাংশ। ছেলেদের পাসের হার ৯০ দশমিক ৯৭ শতাংশ।

বরিশাল বোর্ডে মেয়েদের পাসের হার ৮০ দশমিক আট শতাংশ এবং একই বোর্ডে ছেলেদের পাসের হার ৭৮ দশমিক ৭৫ শতাংশ। সিলেট শিক্ষা বোর্ডে মেয়েদের পাসের হার ৮৩ দশমিক ৯৫ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৮৫ দশমিক ৭৯ শতাংশ। দিনাজপুর শিক্ষা বোর্ডে মেয়েদের পাসের হার ৮৯ দশমিক ৯৫ শতাংশ। ছেলেদের পাসের হার ৮৯ দশমিক ২৫ শতাংশ। মাদ্রাসা শিক্ষা বোর্ডে মেয়েদের পাসের হার ৮৭ দশমিক ৩৯ শতাংশ। আর ছাত্রদের পাসের হার ৮৮ দশমিক ৯১ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ডে মেয়েদের পাসের হার ৮৬ দশমিক ২৬ শতাংশ। ছাত্রদের পাসের হার ৮২ দশমিক ০৩ শতাংশ। এভাবে প্রায় প্রতিটি শিক্ষা বোর্ডে গড় পাসের হারের দিক থেকে ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: